সিলেটটুডে অনলাইন ডেস্ক

১৪ অক্টোবর, ২০১৬ ১৫:০২

পেন পুরস্কার পেলেন আহমেদুর রশীদ টুটুল

ঢাকায় জঙ্গি হামলায় আহত বাংলাদেশের প্রকাশনা প্রতিষ্ঠান শুদ্ধস্বরের প্রকাশক ও লেখক আহমেদুর রশীদ টুটুল পেন ইন্টারন্যাশনাল রাইটার অব কারেজ পুরস্কার অর্জন করেছেন।

দ্য গার্ডিয়ানের এক প্রতিবেদনে বলা হয়, বৃহস্পতিবার (১৩ অক্টোবর) কানাডার জনপ্রিয় লেখিকা মার্গারেট অ্যাটউড পেন ইন্টারন্যাশনাল রাইটার অব কারেজ পুরস্কারের জন্য আহমেদুর রশীদ টুটুলের নাম ঘোষণা করেন।

লেখিকা মার্গারেট অ্যাটউড বলেন, “বাংলাদেশি একজন প্রকাশককে এই পুরস্কার দিতে পারায় সম্মানিত বোধ করছি। দুর্বিপাকের মধ্যে টুটুল শুধু ব্যক্তিগত সাহসই দেখাননি, সহিংসতার কারণে যারা নিশ্চুপ হয়ে যাওয়ার হুমকির মধ্যে রয়েছেন, এমন অনেক বাংলাদেশির মুখে স্বর ফোটানোর ঝুঁকি নিতে সব কাজই করেছেন।”

আহমেদুর রশীদ বলেন, “এই পুরস্কার প্রাপ্তি আমাকে উৎসাহ দেবে। ভবিষ্যতে আমার লেখালেখি ও প্রকাশনায় তা শক্তি হয়ে দাঁড়াবে।”

তিনি বলেন, “বর্তমান পরিস্থিতিতে বাংলাদেশে আমার কাজ করা সম্ভব নয়। আমি স্বপ্ন দেখছি আর ভাবছি, বিকল্প পথে কীভাবে আমার কাজগুলো এগিয়ে নিয়ে যেতে পারি। আমার বইগুলো ই-বুক, প্রকাশনাগুলো ই-প্রকাশনায় রূপ দেব। কারণ, বাংলাদেশে মুক্তচিন্তার বই প্রকাশ করা এখন আর সহজ নয়।”

জঙ্গি হামলায় আহত হওয়ার পর থেকে দেশ ছেড়ে নরওয়েতে বসবাস করছেন টুটুল। দেশে ফিরে আবার কাজ করার স্বপ্ন দেখছেন বলে জানান তিনি।

সাহিত্যে নোবেলজয়ী প্রয়াত হ্যারল্ড পিন্টারের সম্মানে ২০০৯ সাল থেকে পেন ইন্টারন্যাশনাল রাইটার অব কারেজ পুরস্কার দেওয়া হয়। এটাকে পেন পিন্টার প্রাইজও বলা হয়। এর আগে এই পুরস্কার পেয়েছিলেন সাহিত্যিক সালমান রুশদি, ক্যারল অ্যান ডাফি ও সৌদি আরবের ব্লগার রাইফ বাদাওয়ি

আপনার মন্তব্য

আলোচিত