সিলেটটুডে ডেস্ক

২০ এপ্রিল, ২০১৫ ১৯:৩৪

চট্টগ্রামে গোঁসাই পাহলভির ‘মেটা লু’ প্রদর্শনী

চট্টগ্রামের মৃন্ময় গ্যালারিতে গত শুক্রবার(১৭ এপ্রিল) থেকে চলছে ভাস্কর গোঁসাই পাহলভির ভাস্কর্য প্রদর্শনী। 'মেটা লু' শিরোনামের এই প্রদর্শনীর উদ্বোধন করেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় চারুকলা ইন্সটিটিউটের অধ্যাপক ভাস্কর অলক রায়।

গ্যালারি কিউরেটর সামিনা এম করিমের উপস্থাপনায় উদ্বোধনি অনুষ্ঠানে বক্তব্য রাখেন বিস্তার আর্ট সেন্টারের পরিচালক আলম খোরশেদ ও শিল্পী নিলুফার জামান।

প্রদর্শনীতে মোট ১২টি ভাস্কর্য প্রদর্শিত হচ্ছে। এগুলোর মধ্যে উল্লেখযোগ্য হচ্ছে - 'আর্কিওটাইপ অব ফ্যামেলি  ইমেজ', 'ইনার সেলফ', 'কসমিক ট্রাভেলার্স' ইত্যাদি। প্রদর্শনীটি আগামী ২১ এপ্রিল পর্যন্ত সবার জন্য উন্মুক্ত থাকবে।

এই প্রদর্শনী সম্পর্কে ভাস্কর গোঁসাই পাহলভি তাঁর ফেসবুক পোষ্টে লিখেছেন-

‘মেটা’ শব্দটা দিয়ে‘ অধি’ বুঝায়। ‘অধি’ মানে বিয়ন্ড দ্য মেটার হিসাবে আমরা জানি। কিন্তু এখানকার দর্শন সেরকম মনে করে না। মেটা ফিজিক্যাল আর্ট নামে য়ূরোপে একটি শিল্পান্দোলন হয়েছিলো। সেখানে বলা হয়েছে সব শিল্পই অধিবিদ্যার আওতাভুক্ত কিন্তু সেই অধিকে মেটারের মধ্যে কনফার্ম করতে হয়। আমাদের এখানে উন্নয়ন শব্দটির দিকে যদি আপনারা নজর দেন তাহলে দেখবেন উন মানে নিচ এবং নয়ন মানে দৃষ্টি । মাটির নিচে অর্থাৎ উপরের যে উন্নয়ন হচ্ছে সেটা তো ভূগর্ভস্থ বিষয় উপাদান নিয়েই হচ্ছে। মেটাল হচ্ছে সেই আদি উপাদান। যা আমার ভাস্কর্য সৃষ্টির মাধ্যম করেছি এবং এই যে লু এই লু হচ্ছে সামারের হাওয়া। আমরা আমাদের বাবা দাদাকে বলতে শুনেছি লু হাওয়া । দ্য গ্র্যান্ড অর্থোডক্স অব ওর্ট আর্ট এটা নিয়েও খানিকটা ধোয়াশা ভাব সৃষ্টি হয়েছে। গ্রান্ড অর্থডক্স সম্পর্কে আপনাদের সবার ধারনা আছে। ইংরেজি ort শব্দের অর্থ হচ্ছে উচ্ছিষ্ট। অর্থাৎ যা কোনো কাজে লাগে না। এই কাজে না লাগা বস্তুগুলোর সমন্বয়ে আমি এই প্রদর্শনীর সবগুলো কাজ করেছি। আশা করছি আমার পরের প্রজন্ম এই রিসোর্সকে কাজে লাগিয়ে অর্থাৎ চট্রগ্রামের উপকূলে জাহাজ ভাঙ্গার দেহাংশ নিয়ে ভাষ্কর্য সৃষ্টির অনুপ্রেরণা লাভ করবে।

আপনার মন্তব্য

আলোচিত