সিলেটটুডে ডেস্ক

০১ মে, ২০১৭ ২১:৩৭

হাওরাঞ্চলকে দুর্গত ঘোষণার দাবিতে হাওরের গানে গানে সাংস্কৃতিক সমাবেশ

আগাম বৃষ্টি ও বন্যায় প্লাবিত হাওর অঞ্চলের লক্ষ লক্ষ মানুষের স্বপ্ন ও জীবিকা। পানিতে তলিয়ে গেছে ধান, মাঠ, বসতি। ভেসে গেছে মাছ, ভেসে গেছে বিল, বন্ধ হয়ে আছে বিদ্যালয়-অফিস সহ সকল প্রতিষ্ঠান। এমনি পরিস্থিতিতে মানুষের হাহাকারে কান্নায় মানুষ লড়ছে। ফসল নষ্ট করেছে বানের জল। মাছ, হাঁস, গরু, মহিষ মরছে বিষক্রিয়ায়। মানুষের সকল অবলম্বন নিঃশেষ হয়ে যাওয়ায় দাবি উঠেছে 'হাওর অঞ্চলকে দুর্গত ঘোষনা করা হোক'।

একই সঙ্গে দাবি উঠেছে হাওর অঞ্চলে এনজিও ও ব্যাংক এর সকল সুদ ও ঋণের টাকা মওকুফ করে দেয়ার। হাওর-বিল-জলমহালের লিজ স্থগিত করে অবারিত মৎস শিকার সবার জন্য উন্মুক্ত করে দিতে হবে। পর্যাপ্ত ত্রাণ, চাল সরবরাহসহ দুর্যোগপূর্ণ এলাকার জন্য বরাদ্দপ্রাপ্ত সকল সরকারি সহযোগিতা ও সরবরাহ দ্রুত নিশ্চিত করতে হবে।

এই সকল দাবিতে দর্পণ থিয়েটার সিলেট নগরীর কবি নজরুল অডিটোরিয়াম সংলগ্ন মুক্তমঞ্চে সোমবার (১ মে) বিকাল ৪টায় হাওরের গানে গানে সাংস্কৃতিক সমাবেশের আয়োজন করে। মঞ্চে পরিবেশনায় অংশগ্রহণ করে দর্পণ থিয়েটার, সিলেট এর শিল্পীরা এবং বাউল কালা মিয়া, বাউল সূর্যলাল দাশ, বাউল বশির উদ্দিন সরকার ও বাউল আবদুর রহমান।

এছাড়াও উপস্থিত ছিলেন সম্মিলিত নাট্য পরিষদ সিলেট এর সভাপতি মিশফাক আহমদ মিশু, সহ-সভাপতি আফজাল হোসেন, আবৃত্তি সমন্বয় পরিষদ এর সহ-সভাপতি মোকাদ্দেস বাবুল, নাট্যকর্মী আমিরুল ইসলাম বাবু, শামসুল বাছিত শেরো, এনামুল মুনির প্রমূখ। উপস্থিত সকলে গানে গানে এই দাবির প্রতি একাত্মতা প্রকাশ করেন।

আপনার মন্তব্য

আলোচিত