সিলেটটুডে ডেস্ক

২৭ জুন, ২০১৭ ২২:৩৯

সঙ্গীত গবেষক সুধীন দাশ আর নেই

সঙ্গীতজ্ঞ-পণ্ডিত-নজরুলের গানের স্বরলিপিকার সুধীন দাশ আর নেই। রাজধানীর অ্যাপোলো হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মঙ্গলবার (২৭ জুন) রাত সাড়ে ৮টার দিকে মারা যান একুশে পদক পাওয়া এই গুণী ব্যক্তিত্ব। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৮৭ বছর।

খবরটি নিশ্চিত করেছেন শিল্পী ফেরদৌসী রহমান।

সুধীন দাশের পারিবারিক সূত্রে জানা গেছে, সর্বস্তরের মানুষের শ্রদ্ধা নিবেদনের জন্য বুধবার সকাল ১১টায় নিহতের মরদেহ কেন্দ্রীয় শহীদ মিনারে রাখা হবে। পরে তাঁর অন্ত্যেষ্টিক্রিয়া অনুষ্ঠিত হবে পোস্তগোলা শ্মশানে।

সুধীন দাশ বাংলাদেশের একজন বিশিষ্ট সঙ্গীতজ্ঞ এবং সঙ্গীত গবেষক। বাংলা সঙ্গীতের ক্ষেত্রে যারা বিশেষ অবদান রেখেছেন, তিনি তাদের মধ্যে অন্যতম। সঙ্গীতের প্রতিটি শাখায় তিনি সদর্পে বিচরণ করেছেন। সুধীন দাশ এ পর্যন্ত নজরুল ইনস্টিটিউট থেকে ১৬টি ও নজরুল একাডেমি থেকে ৫টিসহ মোট ২১টি খণ্ডের নজরুলের গানের স্বরলিপি গ্রন্থ বের করেছেন। লালনগীতির ক্ষেত্রেও তার অবদান সর্বজনস্বীকৃত। তিনিই প্রথম লালনগীতির স্বরলিপি গ্রন্থ প্রকাশ করেন।

সুধীন দাশ গান গেয়েছেন, সুর করেছেন, কাজ করেছেন সংগীত পরিচালক হিসেবে। বিদ্রোহী কবি কাজী নজরুল ইসলামের সৃষ্টিকে শ্রোতার কাছে শুদ্ধরূপে পৌঁছে দেওয়ার মতো গুরুত্বপূর্ণ কাজটি তিনিই করেছেন।

আপনার মন্তব্য

আলোচিত