নিজস্ব প্রতিবেদক

২৫ নভেম্বর, ২০১৭ ১৭:২৮

জীবন ও প্রকৃতির সান্নিধ্যে

এই অস্থির সময়ে, জীবনরাজনৈতিক কঠোরতার ভেতরে আমাদের হাসিকান্না এক অদ্ভুদ অ-দৃশ্যের অন্তরালে বিলীন। আমাদের চেনা জীবন, দিনগুলি-রাত্রিগুলি হেমন্তপাতার মতো ঝরে পড়ছে। ক্রমশ ঝরে পড়ছে আমাদের স্মৃতি। আমাদের অজান্তেই এক আরোপিত জীবনপদ্ধতি আমাদের নিয়ে খেলছে। বদলে যাচ্ছে সব কিছু, ভেঙে পড়ছে সব কিছু। তবু নানাবিধ যন্ত্রণার কূটজালে আক্রান্ত এই শহরে, এই শীত নেমে-আসা শহরে, শাহ আলম গ্যালারি অব ফাইন আর্টস কর্তৃক ‘প্রকৃতি ও জীবন’ শীর্ষক যৌথ চিত্রপ্রদর্শনী একটু শান্তি নিয়ে আসে।

আমরা জানি, দেশের প্রায় সকল চিত্রপ্রদর্শনীগুলো ঢাকা কেন্দ্রিক হয়ে থাকে। ফলে সকল মানুষের পক্ষে তাতে উপস্থিত হওয়া সব সময় সক্ষম হয় না। নান্দনিক  বোধের জাগরণে এইরকম চিত্রপ্রদর্শনী সন্দেহাতীতভাবে আমাদের উপকৃত করবে। ব্যক্তি থেকে সামাজিক বোধের বিকাশে চিত্র তার আপন ভাষাতে সৌন্দর্যের উদ্রেক করে।

দেশের বিভিন্ন অঞ্চলের শিল্পীদের আঁকা ৫৭ টি চিত্রকর্ম নিয়ে এই প্রদর্শনী। কখনো প্রকৃতির বিভিন্ন রূপ-বৈচিত্র, কখনো স্টিল লাইফ, কখনো পৌরাণিক জীবনের আখ্যান মনে পড়বে ছবিগুলো দেখতে দেখতে। এবং মনে পড়বে, আমরা সারাজীবন ধরে যা দেখে থাকি, তার অন্তরালে সুপ্ত থাকা অন্য কোনো বিষয়কেই বের করে আনেন শিল্পী। ছবির এমন ক্ষমতা যে, কোনো কোনো ছবির সামনে নিঃশব্দে দাঁড়িয়ে থাকতে হয়।

উত্তম কুমার রায়ের ‘হাঙ্গার এন্ড ফুল মুন-১১’ ছবিটি মনে করিয়ে দেয় সুকান্তের ক্ষুধার রাজ্যে পৃথিবী গদ্যময় / পূর্ণিমা-চাঁদ যেন ঝলসানো রুটি।’ শ্যামা শায়মের অ্যাক্রেলিকে আঁকা ‘ট্রি অফ লাইফ’ সিরিজ, মৌসুমী আক্তার মণিকার ‘ফিল অফ ম্যাটার্নিটি’ ও সিমা রানী সাহার ‘চাইল্ড হেভেন’ এক কোমলতার স্পর্শ জাগিয়ে তোলে। আশীষ আচার্যের ‘ট্রাডিশনাল ফোক মিউজিক অব বাঙ্গাল-১’ ছবিটি যেন আবহমান বাংলারই সাংকেতি রূপ। অপু কান্ত ঋষীর ‘দেয়াল’, শিবলী হাওলাদারের ‘ট্রাজেডি-৮, আব্দুল মালিকের ল্যান্ডস্কেপে ‘প্রকৃতি’, ইষা বর্ধনের ‘কৈশোর’, রাবেয়া আক্তারের ‘অ্যাডাম এন্ড ইভ-১’ উল্লেখযোগ্য।

৫৭ টি চিত্রকর্ম নিয়ে এই প্রদর্শনী ঘুরে দেখা গেল নানা বয়সের মানুষের উপস্থিতি। শিশুদের মতো বিস্ময়ভরা চোখে ছবি দেখছেন মগ্নচৈতন্যে। দর্শনার্থী কয়েকজনের সাথে কথা বলে জানা গেল, নাগরিক যন্ত্রণা থেকে কিছুটা হলেও স্বস্থি পেয়েছেন এই প্রদর্শনীতে এসে। কিছুটা সময় নিজের মতো করে কাটাতে পেরেছেন এখানে। তারা জানালেন, ছবির বিভিন্ন বিষয় তাদের মুগ্ধ করেছে, উদ্দীপিত করেছে। একাধিক চিত্রপ্রদর্শনী আয়োজনেরও অনুরোধ করেন।

আগ্রহী দর্শনার্থী, শিল্পানুরাগীরা এখনোও ঘুরে আসতে পারেন নগরীর কুমারপাড়াস্থ শাহ আলম গ্যালারি অব ফাইন আর্টস। আগামী ২৬ নভেম্বর পর্যন্ত চলবে এই প্রদর্শনী। প্রতিদিন বিকাল পাঁচটা থেকে রাত ন’টা পর্যন্ত চলবে প্রদর্শনী।

আপনার মন্তব্য

আলোচিত