নিজস্ব প্রতিবেদক

২৩ ফেব্রুয়ারি , ২০১৮ ০০:৩৩

সিলেটে একুশের আলোকে ১২ দিনব্যাপী নাট্য প্রদর্শনীর উদ্বোধন

সম্মিলিত নাট্য পরিষদ সিলেট প্রতিবারের মতো এবারও আয়োজন করেছে মহান একুশের আলোকেনাট্য প্রদর্শনী। সিলেট সিটি কর্পোরেশনের সহযোগিতায় বৃহস্পতিবার বিকাল সাড়ে ৫ টায় কবি নজরুল অডিটোরিয়াম মুক্ত মঞ্চে “বিদ্রোহ করো ভাষার দিব্যি দিয়ে” শ্লোগানকে সামনে রেখে মঙ্গল প্রদীপ প্রজ্জলনের মাধ্যমে বারো দিন ব্যাপী এই নাট্য প্রদর্শনীর উদবোধন করা হয়।

নাট্য প্রদর্শনী উদবোধন করেন স্বাধীনবাংলা বেতার কেন্দ্রের শব্দ সৈনিক, সংগীত পরিচালক ও একুশে পদক প্রাপ্ত শিল্পী সুজেয়শ্যাম। মঙ্গলপ্রদীপ প্রজ্জলন শেষে উদবোধনীনৃত্য পরিবেশন করে ছন্দ নৃত্যালয়। উদবোধনী অনুষ্ঠানে আমন্ত্রিত অতিথি হিসাবে উপস্থিত ছিলেন সিলেট সিটি কর্পোরেশনের মেয়র আরিফুলহক চৌধুরী, সিলেটের অতিরিক্ত জেলা প্রশাসক শহীদুল ইসলাম চৌধুরী।

এছাড়াও উদবোধনী অনুষ্ঠানে নাট্যাঙ্গণে বিশেষ অবদানের জন্য নাট্য পরিষদ সম্মাননা প্রদান করা হয় মোমিন উদ্দিন ভূইয়া সুরুজ (মরনোত্তর) কে। সংস্কৃতি অঙ্গণে বিশেষ অবদানের জন্য নাট্য পরিষদ সম্মাননা প্রদানকরা হয় থোকচাম অনিল কিষান সিংহকে। উদবোধনী অনুষ্ঠান পর্বে সম্মিলিত নাট্য পরিষদের সভাপতি মিশফাক আহমদ চৌধুরী মিশুর সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক রজত কান্তি গুপ্তর পরিচালনায় মঞ্চে উপস্থিত ছিলেন, নাট্য পরিষদ সিলেটের প্রধান পরিচালক অরিন্দম দত্ত চন্দন ও পরিচালক কনোজ চক্রবর্তী বুলবুল।
 
উদবোধনীপর্বে স্বাগত বক্তব্য রাখেন সম্মিলিত নাট্য পরিষদ সিলেটের সহ-সভাপতি আফজাল হোসেন। অনুষ্ঠানে সংবর্ধিত ব্যক্তি ও গুণিজনদের সংক্ষিপ্ত জীবনী পাঠ করেন রুবেল আহমদ কুয়াশা, অপুকুমার সেনাপতি ও জান্নাতুল নাজনীন আশা। পরে নাট্য প্রদর্শনী উপলক্ষে প্রকাশিত স্মারকের মোড়ক উন্মোচন করা হয়।

উদবোধনীঅনুষ্ঠান শেষে মুনীর চৌধুরীর রচনায় ও ফরিদুল ফারদীনের নির্দেশনায়‘কবর’নাটক মঞ্চস্থ করে নবশিখানাট্য দল, সিলেট।

উদবোধনী বক্তারা বলেন, সংস্কৃতির প্রধান শক্তি হলো নাটক। সিলেটের নাটকের রয়েছে অতীত গৌরবজ্জল অধ্যায়। একসময় সিলেটের সারদা হল ছিলো নাটকের প্রাণকেন্দ্র। বক্তারা আক্ষেপ করে বলেন, অযত্ম-অবহেলায় পড়ে থাকা সারদা হলকে সিলেটের নাট্য ও সংস্কৃতিচর্চার স্বার্থে আবারও প্রাণ সঞ্চার করতে হবে। বক্তারা বারো দিনব্যাপী নাট্য প্রদর্শনী আয়োজনের প্রশংসা করে বলেন, নাট্য পরিষদ দীর্ঘদিন ধরে যে অবদান রেখে চলছে সাংস্কৃতিক অঙ্গণে তা সর্বমহলে প্রশংসার দাবীদার। বায়ান্ন ও একাত্তরের চেতনায় বাঙালীর সংস্কৃতিকে এগিয়ে নিতে নাট্য আন্দোলন অগ্রনী ভূমিকা রাখছে বলে বক্তারা মনে করেন।

নাট্য পরিষদ আয়োজি তনাট্য প্রদর্শনীর দ্বিতীয় দিন শুক্রবার সন্ধ্যা ৭টায় কবি নজরুল অডিটোরিয়ামে মঞ্চস্থ হবে কথাকলি সিলেটএর প্রযোজনা নাটক দূর্ব্বিনশাহ। রচনা মোস্তাক আমহদ ও নির্দেশনা আমিরুল ইসলাম বাবু।

আগামি ৫ মার্চ পর্যন্ত বারো দিনব্যাপী এই নাট্য প্রদর্শনীতে মঞ্চস্থ নাটকসমূহ উপভোগ করার জন্য সবার প্রতি আমন্ত্রন জানানো হয়।

আপনার মন্তব্য

আলোচিত