নিজস্ব প্রতিবেদক

২৩ ফেব্রুয়ারি , ২০১৮ ২২:৫২

সিলেটে নাট্য প্রদর্শনী: ২য় দিনে নাটক ‘দুর্বিন শাহ’ মঞ্চস্থ

সম্মিলিত নাট্য পরিষদ সিলেট আয়োজিত মহান একুশের আলোকে নাট্য প্রদর্শনীর ২য় দিনে মঞ্চস্থ হয়েছে নাটক ‘দুর্বিন শাহ’।

শুক্রবার (২৩ ফেব্রুয়ারি) সন্ধ্যা ৭টায় সিলেটের রিকাবিবাজারস্ত কবি নজরুল অডিটোরিয়ামে নাটকটি মঞ্চস্থ করে কথাকলি সিলেট।

সিলেটের নাট্যকার মোস্তাক আহমদের রচনা ও আমিরুল ইসলাম বাবুর নির্দেশনায় দুর্বিন শাহ'র জীবনালেখ্যকে কেন্দ্র করে তৈরি হয় নাটকটি।

নাটকটির বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন জহির খান লায়েক, অরিন্দম দত্ত চন্দন, আমিনুল ইসলাম লিটন, শামসুল বাসিত শেরো, এনামুল মুনীর, নীলাঞ্জন দাশ টুকু, শামীম আহমেদ, অরূপ শ্যাম বাপ্পী, প্রশান্ত দে প্রলয়, সিরাজ উদ্দিন শিরুল, রুদ্র দীপ্ত টিটু, অশোক দত্ত, নয়ন তালুকদার, কমলজীৎ শাওন, সাগর দাশ, অর্নব দত্ত, লিপি মোদক, ফাতেমা রশীদ সাবা, হাবিবা ফেরদৌস বিন্তু, মিথিলা পিউ, আমিরুল ইসলাম বাবু প্রমুখ।

নাটকটি সম্পর্কে নির্দেশক আমিরুল ইসলাম বাবু বলেন, ‘শরিয়ত আর মারিফত যেখানে মিলেমিশে একাকার হয়ে যায়’-ব্যক্ত আর অব্যক্ত, আলো আর আঁধারের এ-বিষয় কে উপজীব্য করেই মূলত দুর্বিন শাহ নাটকের উপস্থাপন। আত্মা-পরমাত্মার নিগূঢ় পাঠ অথবা ইহলৌকিতার অপার্থিব আভরণের সঙ্গে পারলৌকিকতার সহজ-সাবলীলতা কে মঞ্চে সুসামঞ্জস্য ভাবে রূপায়িত করা আমার জন্য ছিল চ্যালেঞ্জের বিষয়। যার জীবনালেখ্যকে কেন্দ্র করে আমরা আবর্তিত হয়েছি- তিনি মরমি সাধক জ্ঞানের সাগর দুর্বিন শাহ।

নাটকটির নির্মাণ প্রসঙ্গে তিনি আরো বলেন, ‘আমাদের লোকপালার মূল ধারা অনুসরণ করার চেষ্টা করেছি। তার সঙ্গে সংমিশ্রণ হয়েছে Realistic এবং Suggestive -এর কিছু ছোঁয়া। মঞ্চনাটক যেহেতু একাধারে শ্রুতিকাব্য এবং দৃশ্যকাব্য সে-জন্য শ্রবণ ও দর্শনের বিষয়টি আমি প্রথম এবং প্রধান শর্ত হিসেবে গণ্য করি।’

বারো দিনব্যাপী শুরু হওয়া নাট্য প্রদর্শনী আগামী ৫মার্চ পর্যন্ত কবি নজরুল অডিটোরিয়ামে চলবে। প্রতিদিন সন্ধ্যা ৭টায় নাটক মঞ্চস্থ হবে।

শনিবার (২৮ ফেব্রুয়ারি) সন্ধ্যা ৭টায় নাট্যমঞ্চ সিলেটের উদ্যোগে মঞ্চস্থ হবে নাটক ‘বধ্যভূমিতে শেষ দৃশ্য’। নাটকটি রচনা করেছেন কাজী মাহমুদুর রহমান ও নির্দেশনা দিয়েছেন রজত কান্তি গুপ্ত। মহান একুশের আলোকে নাট্য প্রদর্শনীতে মঞ্চস্থ নাটক সমূহ উপভোগ করার জন্য সবার প্রতি আমন্ত্রণ জানান আয়োজকরা।

আপনার মন্তব্য

আলোচিত