নিজস্ব প্রতিবেদক

২৬ ফেব্রুয়ারি , ২০১৮ ২৩:৪৫

সিলেটে নাট্য প্রদর্শনী: ৫ম দিনে নাটক ‘মুল্লুক’ মঞ্চস্থ

সম্মিলিত নাট্য পরিষদ সিলেট আয়োজিত মহান একুশের আলোকে নাট্য প্রদর্শনীর পঞ্চম দিনে মঞ্চস্থ হয় নাটক ‘মুল্লুক’।

সোমবার (২৬ ফেব্রুয়ারি) সন্ধ্যা ৭টায় কবি নজরুল অডিটোরিয়ামে নাটকটি মঞ্চস্থ করে নাট্যালোক সিলেট

বাকার বকুলের রচনা ও খোয়াজ রহিম সবুজের নির্দেশনায় নাটকটিতে চা শ্রমিকদের জীবন কাহিনী ফুটে উঠেছে।

নাটকটিতে বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন নুরজাহান জেসমিন, ফারজানা জাহান শারমিন, শাহ শরিফ উদ্দিন (অতিথি), জুবায়ের আহমদ, তারিকুল ইসলাম পাপ্পু, সাজ্জাদ হোসেন শুভ, ফারহীন জাহাননুবা, সাহিদুজ্জামান সুজন, বাবুল আহমদ, পিংকী রায়, নাহিলা খানম, আরিফুল ইসলাম, মো. এনামুল হক (অতিথি), দিলোয়ার আহমদ, ফারহানা জাহান তারিন, রিজভি আরিফ দীপন।
 
নাটক সম্পর্কে নির্দেশক খোয়াজ রহিম সবুজ বলেন, চা বাগানীয়াদের আপন ভূ-খণ্ডে ফেরা, বংশ পরম্পরা ইংরেজদের দাসত্ব ভাঙা কিংবা পাকিস্তানি সামরিক শাসকের বিরুদ্ধে তাদের গোষ্ঠীগত শক্তি ক্ষুদ্র। কিন্তু মনের ভেতরে পাক খেতে থাকে দাসত্ব ভাঙার স্বপ্নরাশি। চা-শ্রমিক জনগোষ্ঠীর লড়াই-সংগ্রামের ইতিহাসকে এক বৃদ্ধার জীবনের নানান পর্যায়ের মধ্য দিয়ে দেখার চেষ্টা করা হয়েছে নাটকে। হতে পারে তার বয়স দুশো বছরেরও বেশি অথবা কম। বয়স সীমার এই অবাস্তব বিষয়টিকে অন্য বাস্তবতায় ফেলে যৌক্তিকতা খোজার চেষ্টা। বৃদ্ধা কথা বলে তার শৈশব, যৌবন ও বৃদ্ধকালের সাথে আর আমরা দেখতে থাকি ব্রিটিশ আমল, পাকিস্তান আমল ও বর্তমান বাংলাদেশে কতিপয় শেকড় ছিন্ন জনগোষ্ঠীর অসহনীয় জীবনযাপন।

বৃদ্ধা নিজেই কখনো গল্পের কথক, কখনো চরিত্র, বিষয়, কখনো অতীত কখনো বর্তমান। তার প্রেম, তার তারুণ্য, যৌবন, বিচ্ছেদ, বেদনা, নিপীড়ন, জনসামষ্টিক উৎপীড়ন, বহিশক্তির শোষণ-প্রবঞ্চনা সব কিছুই মুল্লুক নাটকের উপজীব্য। ব্রিটিশ বিরোধী ‘মুল্লুক চল’ আন্দোলনের দু’জন বিদ্রোহী গঙ্গাদিতি ও পণ্ডিত দেওশরন ইতিহাসের সত্য-সাক্ষী। ‘মুল্লুক’ নাটকে গঙ্গাশরন সেই সত্য ইতিহাসের দুই চরিত্র-সম্মিলনে একত্র রূপ। ‘ইতিহাস পাঠ নয় ইতিহাস -আশ্রয়ে নাটক’ এই বিষয়ে সতর্ক উপলব্ধিই ‘মুল্লুক’ নাটকের গঠন কাঠামো বললেন তিনি।

নাটক শেষে নাট্যালোক সিলেটের কর্মীদের হাতে উৎসব স্মারক তুলে দেন নাট্য পরিষদ সিলেট এর প্রাক্তন সভাপতি নাট্য জন অম্বরিষ দত্ত ও সিলেট ক্যাবল সিস্টেমস (প্রা:) লি: এর ব্যবস্থাপনা পরিচালক এডভোকেট জুনেল আহমেদ।
 
বারো দিন ব্যাপী শুরু হওয়া নাট্য প্রদর্শনী ৫মার্চ পর্যন্ত কবি নজরুল অডিটোরিয়ামে চলবে। প্রতিদিন সন্ধ্যা ৭টায় নাটক মঞ্চস্থ হবে।

মঙ্গলবার (২৭ ফেব্রুয়ারি) থিয়েটার সিলেট মঞ্চস্থ করবে নাটক ‘এই রোদ এই বৃষ্টি’। নাটকটি রচনা করেছেন মম্তাজ উদ্দিন আহমেদ ও নির্দেশনা দিয়েছেন অপু কুমার সেনাপতি। মহান একুশের আলোকে নাট্য প্রদর্শনীতে মঞ্চস্থ নাটক সমূহ উপভোগ করার জন্য সবার প্রতি আমন্ত্রণ জানান আয়োজকরা।

আপনার মন্তব্য

আলোচিত