নিজস্ব প্রতিবেদক

০১ মার্চ, ২০১৮ ২৩:৫৫

সিলেটে নাট্য প্রদর্শনী: ৮ম দিনে নাটক ‘ভূমিকন্যা’ মঞ্চস্থ

সম্মিলিত নাট্য পরিষদ সিলেট আয়োজিত মহান একুশের আলোকে নাট্য প্রদর্শনীর অষ্টম দিন মঞ্চস্থ হয়েছে নাটক ‘ভূমিকন্যা’।

বৃহস্পতিবার (১ মার্চ) সন্ধ্যা ৭টায় কবি নজরুল অডিটোরিয়ামে নাটকটি মঞ্চস্থ করে নাট্য নিকেতন, সিলেট।

চম্পক সরকারের রচনা ও নির্দেশনায় ১৯৭১ সালে পূর্ব ও পরবর্তী সময়ে একজন নারীর লাঞ্ছনা ও পরবর্তীতে লড়াই চালিয়ে যাওয়ার ঘটনা নিয়ে তৈরি হয় নাটকটি।

নাটকটিতে বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন তিথি খাঁন, সুমন রায়, আমান উল্লা আমান, আফজাল আহমদ, প্রকাশ দাস, বদরুল আলম, জান্নাতুল ফেরদৌস নিশি ও শান্তনু সেন তাপ্পু।

নাটক সম্পর্কে নির্দেশক চম্পক সরকার বলেন, থিয়েটার কোন নৈর্ব্যক্তিক শিল্প নয়, এবং নয় বলেই থিয়েটারে আমি কোন নৈর্ব্যক্তিক সৌন্দর্য প্রয়োগ করতে চাই না। থিয়েটারের উদ্দেশ্য নাটকের উদ্দেশ্যকে লোকবৃত্তকে প্রত্যক্ষবৎ করে তোলার উদ্দেশ্যকেই চরিতার্থ করছি। তাই নৈর্ব্যক্তিক সৌন্দর্য বা চিত্রধর্মী সুষমার চেয়ে লোকবৃত্তকে প্রকাশ করা উপায়ে বিভিন্ন উপাদানের সুসমঞ্জিল সংযোগের উপরে-অভিনেতার ব্যক্তিত্ব এবং চরিত্র পরিস্ফুটনের উপর অধিকতর গুরুত্ব দিয়েছি।

তিনি আরো বলেন, ভূমিকন্যা নাটকের পাত্র-পাত্রী সবাই একেবারে নতুন। তাই তাদের অভিনয় ক্ষমতার সঙ্গে শিল্পবোধ-অভিনয় আঙ্গিকের সমন্বয় ঘটিয়ে ঐকতান স্বার্থের সংকল্পে দৃশ্য-আলো-সঙ্গীত-সংলাপ ও নাটকান্তগত চরিত্রগুলো জীবন্ত করে তোলার চেষ্টা করেছি তাদের দিয়েই।

নাটক শেষে নাট্য নিকেতন কর্মীদের হাতে উৎসব স্মারক তুলে দেন জেলা প্রেসক্লাব এর সভাপতি আজিজ আহমেদ সেলিম এবং প্রবাসী সাংবাদিক ও গীতিকার ইশতিয়াক আহমেদ রুপু।

এছাড়াও সন্ধ্যা ৬টায় কবি নজরুল অডিটোরিয়াম মুক্তমঞ্চে উন্মোচিত হয় সম্মিলিত নাট্য পরিষদ সিলেট আয়োজিত দুই বাংলার নাট্যোৎসবের লোগো। আগামী ১৯-২৫ মার্চ কবি নজরুল অডিটোরিয়ামে এই নাট্যোৎসবটি অনুষ্ঠিত হবে। এতে কলকাতা ও ঢাকার দলসমূহ তাদের নাটক মঞ্চস্থ করবে।



নাট্যোৎসব এর লোগো উন্মোচন করেন বীর মুক্তিযোদ্ধা ও নাট্য পরিষদ এর প্রাক্তন পরিচালক ভবতোষ রায় বর্মণ। এছাড়াও উপস্থিত ছিলেন সিলেট প্রেসক্লাবের সভাপতি আজিজ আহমেদ সেলিম, নাট্য পরিষদ এর প্রাক্তন সভাপতি অম্বরীষ দত্ত, আবৃত্তি সমন্বয় পরিষদ এর কেন্দ্রীয় সহ-সভাপতি মোকাদ্দেস বাবুল, নাট্য পরিষদ এর প্রাক্তন পরিচালক নিরঞ্জন দে যাদু, প্রাক্তন সভাপতি সৈয়দ মনির হেলাল, প্রাক্তন সহ-সভাপতি খোয়াজ রহিম সবুজ, নাট্যকর্মী এনামুল মুনীর, সভাপতি মিশফাক আহমদ চৌধুরী, সাধারণ সম্পাদক রজত কান্তি গুপ্ত, সহ-সভাপতি আফজাল হোসেন, কার্যকরী পরিষদ এর সদস্য শান্তনু সেন তাপ্পু, অচিন্ত্য অমিত ও তন্ময় নাথ তনু।

বারো দিনব্যাপী শুরু হওয়া নাট্য প্রদর্শনী ৫মার্চ পর্যন্ত কবি নজরুল অডিটোরিয়ামে চলবে। প্রতিদিন সন্ধ্যা ৭টায় নাটক মঞ্চস্থ হবে।

শুক্রবার (২ মার্চ) নাট্যালোক সিলেট (আম্বরখানা) মঞ্চস্থ করবে নাটক ‘এখন দুঃসময়’। নাটকটি রচনা করেছেন আব্দুল্লাহ আল মামুন ও নির্দেশনা দিয়েছেন আফজাল হোসেন। মহান একুশের আলোকে নাট্য প্রদর্শনীতে মঞ্চস্থ নাটকসমূহ উপভোগ করার জন্য সবার প্রতি আমন্ত্রণ জানান আয়োজকরা।

আপনার মন্তব্য

আলোচিত