সোমবার, ২১ অক্টোবর ২০১৯ ইং

সিলেটটুডে ডেস্ক

১৭ অক্টোবর, ২০১৮ ১৪:৫৫

চলচ্চিত্রে শব্দ ব্যবহার বিষয়ে প্রশিক্ষণ কর্মশালার শুরু ২০ অক্টোবর

বাংলাদেশে চলচ্চিত্র বিদ্যার সবচেয়ে অবহেলিত বিষয়টি হলো শব্দ। বিশেষত বাংলাদেশে চলচ্চিত্রে শব্দ ব্যবহারের ক্ষেত্রে হয় অতি ব্যবহার অথবা হয় ভুল ব্যবহার। চলচ্চিত্রকে অডিও-ভিজ্যুয়াল বা শ্রুতি-দৃশ্যের মাধ্যম বলা হলেও বাংলাদেশের চলচ্চিত্রে শব্দকে কখনও খুব গুরুত্ব দিতে দেখা যায় নি। এর কারণ হিসেবে অনেকগুলো বিষয় হয়ত বলা যায়। তবে শব্দ ব্যবহারের পরিমিতিবোধ এবং শব্দ ব্যবহারের ধারনা না থাকাটাই সম্ভবত প্রধান।

বিশ্বের অপরাপর চলচ্চিত্রের সাথে প্রতিযোগিতায় বাংলাদেশের চলচ্চিত্রকে থাকতে হলে তার সব দিকের মান উন্নত করার কোনো বিকল্প নেই। চলচ্চিত্রে শব্দ ব্যবহারের দিকেও তাই সমান গুরুত্ব দিতে হবে। এসব ভাবনা থেকেই বাংলাদেশ ফিল্ম স্কুল এবং ম্যুভিয়ানা ফিল্ম সোসাইটি যৌথভাবে তিন দিনব্যাপী ‘চলচ্চিত্রে শব্দ ব্যবহার ও শব্দ-গ্রহণের হাতে-কলমে প্রশিক্ষণ কর্মশালা’র আয়োজন করেছে।

তরুণ চলচ্চিত্রকার, চলচ্চিত্র শব্দগ্রাহক, সিনেমাটোগ্রাফার এবং চলচ্চিত্রকর্মীদের জন্য চলচ্চিত্রে শব্দ ব্যবহার ও শব্দ-গ্রহণের হাতে-কলমে প্রশিক্ষণ কর্মশালা পরিচালনা করবেন চলচ্চিত্র শব্দগ্রাহক নাহিদ মাসুদ। কর্মশালা সমন্বয় করবেন চলচ্চিত্র নির্মাতা অদ্রি হৃদয়েশ।

বাংলাদেশ শিল্পকলা একাডেমিতে কর্মশালাটি অনুষ্ঠিত হবে আগামী ২০, ২৬ ও ২৭ অক্টোবর, যথাক্রমে শনি, শুক্র ও শনিবার। ক্লাস হবে সকাল ১০টা থেকে রাত ৮টা পর্যন্ত। কর্মশালায় নিবন্ধনের প্রক্রিয়া চলছে।

কর্মশালায় নিবন্ধনের জন্য যোগাযোগ করতে হবে (প্রতিদিন বিকাল ৫টা থেকে রাত ৮টার মধ্যে) কক্ষ নং ৭০১ (লিফটের ছয়), জাতীয় নাট্যশালা ভবন, বাংলাদেশ শিল্পকলা একাডেমি, সেগুনবাগিচা, ঢাকা। ফোন: ০১৯৭১ ১০১১০৬

আপনার মন্তব্য

আলোচিত