সোমবার, ২১ অক্টোবর ২০১৯ ইং

সিলেটটুডে ডেস্ক

১৮ নভেম্বর, ২০১৮ ২১:০৮

বীরাঙ্গনাদের নিয়ে লণ্ডনে মঞ্চস্থ হলো ‘বীরাঙ্গনা, দ্য ওয়ার হেরোইন’

একাত্তরের বীরাঙ্গনাদের নিয়ে নাটক 'বীরাঙ্গনা, দ্য ওয়ার হেরোইন' মঞ্চস্থ হলো লন্ডনে। লন্ডনের ব্রাডি আর্ট সেন্টারে গত শুক্রবার (১৬ নভেম্বর) স্থানীয় সময় সন্ধ্যা ৭ টায় নাটকটি মঞ্চায়ন করে ছান্দসিক।

ড. নীলিমা ইব্রাহীমের ‘আমি বীরাঙ্গনা বলছি’ এবং মুক্তিযুদ্ধ গবেষক অপূর্ব শর্মার ‘বীরাঙ্গনা কথা’ থেকে দুইজন করে মোট চারজন বীরাঙ্গনার জীবন কাহিনী অবলম্বনে ‘বীরাঙ্গনা, দ্য ওয়ার হেরোইন’-এর নাট্যরূপ এবং নির্দেশনা দিয়েছেন বাচিক শিল্পী মুনিরা পারভীন। পাশাপাশি এতে অভিনয়ও করেছেন তিনি। এছাড়াও বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন, শতরূপা চৌধুরী, জিয়াউর রহমান সাকলেন, রাজ দাস, আরিফুর খন্দকার ও আফরা খন্দকার।

প্রথম মঞ্চায়নেই সাড়া জাগিয়েছে নাটকটি। যুক্তরাজ্যে বেড়ে ওঠা তৃতীয় প্রজন্মের বাঙালিরা মুক্তিযুদ্ধের এ অশ্রুত আখ্যানের ভূয়সী প্রশংসা করেন।

বীরাঙ্গনাদের নিয়ে নাটক মঞ্চায়নের ব্যাপারে নির্দেশক মুনিরা পারভীন বলেন, আমরা এই বীরাঙ্গনা বহুবার পাঠ করেছি। শুধু পাঠ করেছি আমরা। কিন্তু অভিনয়ের সাথে যুক্ত করে সিজন অব বাংলা ড্রামায় আমাদের পারফরমেন্স এই প্রথম। এই উদ্যোগটা অব্যাহত থাকবে। কারণ আমরা এই বীরাঙ্গনা কে পৌঁছে দিতে চাই বিদেশে, বাংলাদেশে, আনাচে কানাচে।

তিনি আরও জানান, একাত্তরের চেতনাকে প্রবাসী বাঙালীদের মাঝে ছড়িয়ে দেওয়ার লক্ষ্যেই আমাদের এই প্রয়াস। ইতিহাসের এই অধ্যায়টি নিয়ে হাজির হবার প্রাক্কালে কি-যে ভালো লাগছে তা বুঝাতে পারব না। কারণ যারা যুদ্ধ দেখেনি, যারা শুনেনি যুদ্ধের ভয়াবহতার কথা তারা একাত্তরে ফিরে যেতে পারবে আমাদের মাধ্যমে।

তিনি জানান, মুক্তিসংগ্রামের এই অনন্যাদের আমরা যুদ্ধবিধ্বস্ত নারী হিসেবে দেখতে চাইনা। আমরা বীরাঙ্গনাদেরকে আমাদের মহত্তম অর্জন মুক্তিসংগ্রামের নায়িকা হিসেবে আখ্যায়িত করতে চাই। কারণ, তারাও মুক্তিযোদ্ধাদের মতো হায়নাদের বিরুদ্ধে যুদ্ধে অবতীর্ন হয়েছিলেন, শরীর দিয়ে যুদ্ধ করেছেন তারা। জাতিরাষ্ট্র বিনির্মানের সেই যুদ্ধ একাত্তরের ১৬ ডিসেম্বর বিজয়ের মধ্য দিয়ে শেষ হলেও আমাদের বীরাঙ্গনাদের জীবনযুদ্ধ শেষ হয়নি। তাদের অশ্রুত আখ্যান আমাদের হতবিহ্বল করলেও অনেকেই পাননি সামাজিকভাবে প্রতিষ্ঠা। আজও তাদেরকে অনেক মানুষ ঘৃণার চোখে দেখে। সেইসব নারীদের মধ্য থেকে চারজনের ভিন্নতর আখ্যান দিয়েই আমরা সাজিয়েছে আমাদের উপস্থাপনা।

আপনার মন্তব্য

আলোচিত