সোমবার, ২১ অক্টোবর ২০১৯ ইং

সিলেটটুডে ডেস্ক

২২ নভেম্বর, ২০১৮ ২১:২৬

চলচ্চিত্রকার হীরালাল সেনের জন্মজয়ন্তীতে চলচ্চিত্র প্রদর্শনীর আয়োজন

ফেডারেশন অব ফিল্ম সোসাইটিজ অব বাংলাদেশ (এফএফএসবি) এর প্রতিষ্ঠার ৪৫ বছর পূর্তি এ বছর উদযাপিত হচ্ছে। ১৯৭৩ সালের ২৪ অক্টোবর বাংলাদেশে ক্রিয়াশীল সকল চলচ্চিত্র সংসদসমূহের সম্মিলিত ফেডারেটিভ বডি হিসেবে ফেডারেশন অব ফিল্ম সোসাইটিজ অব বাংলাদেশের যাত্রা শুরু হয়। পাশাপাশি এ বছর উপমহাদেশের প্রথম চলচ্চিত্রকার ও চলচ্চিত্র ব্যক্তিত্ব হীরালাল সেনের ১৫০তম জন্মজয়ন্তীর বছর। ফেডারেশন অব ফিল্ম সোসাইটিজ অব বাংলাদেশ এই দুটি উপলক্ষকে একত্রে উদযাপনের আয়োজন করেছে।

আগামী ২৫ নভেম্বর রোববার বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় চিত্রশালা মিলনায়তনে অনুষ্ঠান শুরু হবে বিকেল সাড়ে ৫ টায়। অনুষ্ঠানের শুরুতে স্বাগত বক্তব্য প্রদান করবেন ফেডারেশন অব ফিল্ম সোসাইটিজ অব বাংলাদেশের সাধারণ সম্পাদক চলচ্চিত্র নির্মাতা ও লেখক বেলায়াত হোসেন মামুন। স্বাগত বক্তৃতার পর এফএফএসবি এর প্রতিষ্ঠাকালীন স্মৃতি আলোচনা করবেন ফেডারেশন অব ফিল্ম সোসাইটিজ অব বাংলাদেশের অন্যতম প্রতিষ্ঠাতা সদস্য অগ্রজ চলচ্চিত্র সংসদকর্মী হাশেম সূফী।

এফএফএসবি এর প্রতিষ্ঠাকালীন স্মৃতি আলোচনার পর উপমহাদেশের প্রথম চলচ্চিত্রকার ও চলচ্চিত্র ব্যক্তিত্ব হীরালাল সেনের ১৫০তম জন্মজয়ন্তী উপলক্ষে হীরালাল সেনের জীবন ও কর্মের ওপর আলোচনায় অংশগ্রহণ করবেন শিল্পসমালোচক মইনুদ্দীন খালেদ, চলচ্চিত্র গবেষক ও লেখক অনুপম হায়াৎ, চলচ্চিত্র গবেষক ও লেখক ড. মোহাম্মদ জাহাঙ্গীর হোসেন, চলচ্চিত্র গবেষক ও নির্মাতা স্বজন মাঝি এবং আয়োজনে সভাপতিত্ব করবেন ফেডারেশন অব ফিল্ম সোসাইটিজ অব বাংলাদেশের সভাপতি স্থপতি লাইলুন নাহার স্বেমি।

আলোচনা অনুষ্ঠানের পর ফেডারেশন অব ফিল্ম সোসাইটিজ অব বাংলাদেশের উদ্যোগে ও দেশে ক্রিয়াশীল চলচ্চিত্র সংসদসমূহের আয়োজনে ২০১৭ সালে বছরব্যাপী আয়োজিত ৪টি ‘ফিল্ম অ্যাপ্রিসিয়েশন কোর্স’ এর শিক্ষার্থীদের মাঝে সনদপত্র বিতরণ করা হবে।

আয়োজনের শেষ পর্যায়ে থাকবে অগ্রজ চলচ্চিত্র সংসদকর্মী ও চলচ্চিত্র নির্মাতা শৈবাল চৌধুরী নির্মিত স্বল্পদৈর্ঘ্য কাহিনী চলচ্চিত্র ‘ভূমিকম্পের পরে’ এর বিশেষ প্রদর্শনী। আয়োজনটি সকলের জন্য উন্মুক্ত থাকবে।

আপনার মন্তব্য

আলোচিত