বুধবার, , ১৬ জানুয়ারী ২০১৯ ইং

নিজস্ব প্রতিবেদক

২১ ডিসেম্বর, ২০১৮ ২৩:৪০

‘বাইচাল’ নিয়ে মঞ্চে ফিরলো নগরনাট

সিলেটের কবি নজরুল অডিটোরিয়ামে নগরনাটের ২০তম প্রযোজনা ‘বাইচাল’ মঞ্চ নাটকের প্রথম শো মঞ্চায়ন হয়েছে। শুক্রবার (২১ ডিসেম্বর) সন্ধ্যায় গোলাম শফিকের রচনা ও অর্ধেন্দু দাশের নির্দেশনায় নাটকটি মঞ্চস্থ করে সিলেটের প্রতিশ্রুতিশীল নাট্য সংগঠন নগরনাট। দলটির ২৪তম প্রযোজনার প্রথম দিনেই সিলেটের মঞ্চ মাতালো নাটকটি।

নাটকটি মূলত গ্রামবাংলার  ইতিহাস ও ঐতিহ্য নৌকাবাইচকে কেন্দ্র করে গড়ে উঠেছে। সে সাথে আবহমান বাংলার পৌষ সংক্রান্তি ও দেবী মনসা পূজাকেও নাটকটির মধ্যে দিয়ে তুলে ধরা হয়েছে।

নাটকটির প্রদর্শনী শুরু সন্ধ্যা ৭টায় হলেও তা উপভোগ করার জন্য সন্ধ্যা ৬টা বাজার আগে থেকেই রিকাবিবাজারস্থ কবি নজরুল অডিটোরিয়াম চত্বরে ভিড় জমায় সিলেটের নাট্যপ্রেমী মানুষেরা। সময়ের সাথে সাথে বাড়তে থাকে মানুষের ভিড়ও। সন্ধ্যা ৭টা বাজার ১০ মিনিট আগে দর্শকদের জন্য খুলে দেয়া হয় অডিটোরিয়ামে মূল ফটক। আর ৭ টা বাজতেই বেজে ওঠে নাটকটি প্রদর্শনী শুরুর ঘণ্টা।

এদিকে মঞ্চনাটকে দীর্ঘ বিরতি থাকলেও সিলেটের সংস্কৃতি অঙ্গনে কখনোই নিষ্ক্রিয় ছিল না নগরনাট। পথনাটক আর গানের অনুষ্ঠান নিয়ে সবসময় সক্রিয় ছিল তারা। তাদের নিয়মিত অংশ নিতে দেখা গেছে বিভিন্ন প্রগতিশীল আন্দোলনেও। নিজেদের ব্যানারে করেছে প্রশংসিত সব আয়োজন।

দীর্ঘ বিরতির পর পূর্নাঙ্গ নাটক নিয়ে আসা নগরনাটের এ আয়োজনকে সাধুবাদ জানিয়েছেন নাটক দেখতে আসা নাট্যপ্রেমীরা।

নাটক শেষে এক প্রতিক্রিয়ায় নাট্যকর্মী দেবজ্যোতি দেবু সিলেটটুডেকে বলেন,  "নৌকাবাইচের ইতিহাস, ঐতিহ্য এবং এর সাথে জড়িয়ে থাকা হাজারো মানুষের জীবন যুদ্ধের গল্প, সেই সাথে নৌকাবাইচকে বাঁচিয়ে রাখার আকুতি নিয়ে মঞ্চে এসেছে নগরনাট। গতানুগতিক নাটকগুলো থেকে বেরিয়ে এসে বাঙালি ঐতিহ্যকে মঞ্চে নিয়ে আসার সাহসিকতা মুগ্ধ করেছে। সেই সাথে দৃষ্টিনন্দন অভিনয় পুরো সময় জুড়ে নাটকে ধরে রেখেছিল।"

আগামী মঞ্চায়নও তাদের সফল হোক, এই কামনা করেন সিলেটের এ নাট্যকর্মী।

মঞ্চে দীর্ঘ বিরতি কেন? এমন প্রশ্নের জবাবে নগরনাটের সভাপতি অরূপ বাউল বলেন, "নগরনাট সবসময় মানসম্পন্ন গল্প বাছাইয়ের চেষ্টা করে। সেই সাথে মঞ্চায়নের ক্ষেত্রেও সেরাটা দেয়ার চেষ্টা করে। নগরনাটের কথা একটাই কমই হোক, কিন্তু যা হচ্ছে, যা হবে, তা যেন ভালো কিছু হয়।"

উল্লেখ্য, শনিবার (২২ ডিসেম্বর) একই স্থান ও সময়ে হবে নাটকটির ২য় প্রদর্শনী। প্রদর্শনী শুরুর আগে হল কাউন্টার থেকে টিকেট সংগ্রহ করা যাবে।

আপনার মন্তব্য

আলোচিত