সোমবার, ২১ অক্টোবর ২০১৯ ইং

নিজস্ব প্রতিবেদক

২৪ জানুয়ারী, ২০১৯ ২৩:০৩

সিলেট গীতিকার 'রঙ্গমালা' মঞ্চস্থ

শুক্রবার নাগরিক নাট্যাঙ্গনের 'গহর বাদশা ও বানেছা পরী'

প্রায় পাঁচশত বছরেরও বেশি পুরাতন সিলেট গীতিকার পুথি অবলম্বনে রঙ্গমালা গীতিনাট্য। ঢপযাত্রা শ্রীহট্টে আদি নাট্যধারা। শ্রী চৈতন্য মহাপ্রভুর অনুসারীরা প্রায় আটশত বছর আগে এই ধারার প্রচলন করেছিলেন। বিলুপ্ত পায়ে এই নাট্যধারাকে সময়ের গতিধারায় বিন্যাস করে সিলেট গীতিকা পুথি অবলম্বনে রঙ্গমালা নাটকটি রচনা করেন নাট্যকার বিদ্যুৎ কর। সিলেটের আঞ্চলিক ভাষার ছন্দবদ্ধ সংলাপ, গান ও নাচের সমন্বয়ে নাটকটি সাজানো।

নাটকে ধন-সম্পদের ক্ষমতা এবং তার দাপট দু’টোই চোখে পড়ে। ধন সম্পদ কি সম্পর্ক কিনতে পারে? ক্ষমতা কি সম্পর্ক গড়তে পারে? ভাঙতে পারে? এমন প্রশ্নের উত্তর ‘রঙ্গমালা’ নাটকে রয়েছে। স্বামী যতই গুজা বা কুৎসিত হউক সতী নারীর কাছে তার প্রতি প্রাণের চেয়েও প্রিয়। ক্ষমতা ও প্রতিপত্তির দাপটে অসৎ পথে চলে যাওয়া কখনই সুফল বয়ে আনে না এই সত্য প্রমাণিত এ নাটকে।

রঙ্গমালা নাটকটি ছন্দ, সুর আর তালের অপূর্ব সমন্বয়ে 'রঙ্গমালা' নাটকটি মঞ্চায়ন করে ৮ দিনব্যাপী প্রথম জাতীয় লোকনাট্য উৎসবের আয়োজক সংগঠন নাট্যমঞ্চ সিলেট। উৎসবের ৫ম দিন বৃহস্পতিবার (২৪ জানুয়ারি) সন্ধ্যা সাড়ে ৬ টায় সিলেটের কবি নজরুল অডিটোরিয়াম মঞ্চে শুরু হওয়া এ নাটকের শেষ হয় দর্শক মুগ্ধতায়। নাটকের পুনর্নির্দেশনা দিয়েছেন রজত কান্তি গুপ্ত। নির্দেশনা সহযোগী ছিলেন বিধান সিংহ।

বিভিন্ন চরিত্রে অভিনয় করেন, কনক আচার্য ও নাবিল ওয়াকার আদিব, কনক আচার্য, বাপ্পী মজুমদার, রজত কান্তি গুপ্ত, জান্নাতুল নাজনীন আশা, রিবেন তালুকদার, বিধান সিংহ, বন্যা ব্যানার্জী, বিশাল মাঝি, বিপ্লব চক্রবর্তী, শফিকুল ইসলাম, বিশাল মাঝি, আশরাফুল আম্বিইয়া, শাহীন তালুকদার, শাহীন তালুকদার, টুম্পা, মৌমী, আভা, স্বর্ণা, মিনাক্ষী, নাসির আহমেদ, আবু কাওছার, রিজান আহমেদ সুমেল, আবু কাওছার, রিজান আহমেদ সুমেল, বিবেক দেবনাথ, বিশাল, সুজেল আহমেদ প্রমুখ।

নাটকের আলোক পরিকল্পনা করেছেন খোয়াজ রহিম সবুজ এবং আলোক প্রক্ষেপণ করেছেন জাহাঙ্গীর আলম।

এদিকে আজ শুক্রবার (২৫ জানুয়ারি) উৎসবের ৬ষ্ঠ দিন সন্ধ্যায় মঞ্চস্থ হবে নাটক 'গহর বাদশা ও বানেছা পরী'। নাগরিক নাট্যাঙ্গন ঢাকার পরিবেশনায় নাটকের পূর্নকথন ও নির্দেশনা দিয়েছেন হৃদি হক। নাটকটি দেখার আমন্ত্রণ জানিয়েছেন আয়োজক সংগঠন নাট্যমঞ্চ সিলেট।

আপনার মন্তব্য

আলোচিত