বুধবার, ১৮ সেপ্টেম্বর ২০১৯ ইং

নিজস্ব প্রতিবেদক

২৩ জুন, ২০১৯ ০১:১৯

সিলেটে রবীন্দ্র-নজরুল জন্মবার্ষিকী উদযাপন

সিলেটে নানা আয়োজনে বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের ১৫৮তম এবং জাতীয় কবি কাজী নজরুল ইসলামের ১২০তম জন্মবার্ষিকী উদযাপন করা হয়েছে।

রবীন্দ্র-নজরুল জন্মবার্ষিকী উদ্যাপন উপলক্ষে জেলা শিল্পকলা একাডেমি সিলেটের উদ্যোগে শনিবার বিকাল ৫টায় নগরীর কবি নজরুল অডিটোরিয়ামে আয়োজন করা হয় আলোচনাসভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের।

আলোচনা পর্বে সিলেটের জেলা প্রশাসক এম কাজী এমদাদুল ইসলাম-এর সভাপতিত্বে অনুষ্ঠানে আমন্ত্রিত অতিথির বক্তব্য রাখেন বিশিষ্ট শিক্ষাবিদ অধ্যাপক বিজিত কুমার দে, বিশিষ্ট কবি ও সংস্কৃতিজন তুষার কর, এমসি কলেজ রাষ্ট্রবিজ্ঞান বিভাগের বিভাগীয় প্রধান প্রফেসর শামীমা চৌধুরী ও সম্মিলিত নাট্যপরিষদ সিলেটের সভাপতি মিশফাক আহমদ চৌধুরী। আলোচনা সভার সূচনালগ্নে স্বাগত বক্তব্য রাখেন জেলা কালচারাল অফিসার অসিত বরণ দাশ গুপ্ত।

আবৃত্তিশিল্পী আবুবকর মো. আল আমিন ও ফাহমিদা খান ঊর্মি-এর সঞ্চালনায় আলোচনা পর্ব শেষে রবীন্দ্রনাথ ঠাকুর ও কাজী নজরুল ইসলাম রচিত গান, কবিতা এবং গানের সাথে নৃত্যের সমন্বয়ে সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশিত হয়। এতে সংগীত পরিবেশন করেন হিমাংশু বিশ্বাস, রানা কুমার সিন্হা, শ্রীজিতা এন্দ ও সুস্মিতা তালুকদার। আবৃত্তি পরিবেশনায় ছিলেন শামীমা চৌধুরী ও জ্যোতি ভট্টাচার্য্য। একক নৃত্য পরিবেশন করেন শ্রুতি ঘোষ ও মনোরমা দাস ধৃতি। এছাড়াও  জেলা শিল্পকলা একাডেমি সংগীত সাধারণ ও শিশু বিভাগ সম্মেলক সংগীত, আবৃত্তি বিভাগ বৃন্দ আবৃত্তি, নৃত্য শিশু ও সাধারণ বিভাগ দলীয় নৃত্য এবং শিল্পাঙ্গণ সিলেট দলীয় নৃত্য পরিবেশন করেন। দলীয় পরিবেশনা সমূহ পরিচালনা করেন একাডেমির প্রশিক্ষক পূর্ণিমা দত্ত রায়, প্রতীক এন্দ, অরুণ কান্তি তালুকদার, জ্যোতি ভট্টাচার্য্য, শান্তনা দেবী, শিনিয়া সাহা ঝুমা এবং শ্যামল ঘোষ। 

আপনার মন্তব্য

আলোচিত