বৃহস্পতিবার, ১৮ জুলাই ২০১৯ ইং

বিনোদন ডেস্ক

০৯ জুলাই, ২০১৯ ০২:২৭

শিল্পকলার বদলে মহিলা সমিতিতে অঞ্জনের নাটক

জটিলতা কাটিয়ে মঙ্গলবার নির্ধারিত সময়ে মঞ্চস্থ হবে অঞ্জন দত্ত অভিনীত ও পরিচালিত মঞ্চ নাটক ‘সেলসম্যানের সংসার’। তবে ভেন্যু সংক্রান্ত জটিলতার কারণে রাজধানীর শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালার মূল মিলনায়তনের বদলে বেইলি রোডের মহিলা সমিতির নীলিমা ইব্রাহীম মিলনায়তনে নাটক মঞ্চস্থ হবে। বিকেল সাড়ে পাঁচটা এবং রাত সাড়ে আটটায় দুইটি মঞ্চায়ন হবে নাটকটির। একই সঙ্গে উন্মোচিত হবে ছাপাখানার ভূত থেকে প্রকাশিত ও সাজ্জাদ হুসাইনের লেখা অঞ্জন দত্তের নাট্যজীবন নিয়ে গ্রন্থ ‘নাট্যঞ্জন’র।

এ তথ্য নিশ্চিত করেছেন অনুষ্ঠানের আয়োজক সাজ্জাদ হুসাইন। তিনি বলেন, অঞ্জন দত্ত ও তার কলাকুশলীরা ইতিমধ্যেই ঢাকার উদ্দেশ্যে রওনা হয়েছেন। মঙ্গলবার বিকেল সাড়ে পাঁচটা এবং রাত সাড়ে আটটায় মহিলা সমিতির নীলিমা ইব্রাহীম মিলনায়তনে নাটকটি মঞ্চস্থ হবে। ভেন্যু পরিবর্তনের বিষয়ে তিনি বলেন, কিছু সমস্যা হয়েছিল, সেটিকে কাটিয়েই মঙ্গলবার নাটকটি মঞ্চায়নের সকল প্রস্তুতি সম্পন্ন হয়েছে।

তিনি জানান, যারা রেজিস্ট্রেশন করেছেন তাদের সে অনুযায়ী আসন বন্টনের কাজ শুরু হয়েছে। যারা রেজিস্ট্রেশন করেছেন বা করবেন, তারা নাটকের আগে ভেন্যু থেকে টিকেট সংগ্রহ করতে পারবেন। এর পাশাপাশি মঙ্গলবার সকাল দশটা থেকে বিকাল পাঁচটা পর্যন্ত মহিলা সমিতির বুকিং কাউন্টার থেকে সরাসরি টিকেট সংগ্রহ করা যাবে।

এর আগে শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালার মূল মিলনায়তনে নাটকটি মঞ্চায়নের কথা ছিলো। সে হিসেবে টিকিটও বিক্রি করছিলেন আয়োজকেরা। কিন্তু শিল্পকলা একাডেমিকে এ বিষয়ে কিছুই জানানো হয়নি। ওই দিন ‘নাটুকে’ নামের একটি স্থানীয় একটি নাটকের দলের নামে মিলনায়তনটি বুকিং করা ছিল। এ বিষয়ে শিল্পকলা একাডেমির নাট্যকলা বিভাগের পরিচালক বদরুল আনম ভূঁইয়া জানান, অঞ্জন দত্তের নাটকের নামে কোনো বরাদ্দ নেই। এ বিষয়ে তারা মোটেও অবগত নন বলে দাবি করেন তিনি।

এর পরেই নাটকটি মঞ্চায়ন নিয়ে শুরু হয় জটিলতা। পরে সোমবার দুপুরে ছাপাখানার ভূত’র ফেসবুক পেইজে মহিলা সমিতিতে নাটক মঞ্চায়নের সিদ্ধান্তের কথা জানানো হয়।

অঞ্জন দত্ত প্রডাকশনের ‘সেলসম্যানের সংসার’ নাটকটি আর্থার মিলারের ‘ডেথ অব এ সেলসম্যান’-এর অবলম্বনে তৈরি। ‘ডেথ অব আ সেলসম্যান’ অবলম্বনে ‘সেলসম্যানের সংসার’ লিখেছেন অঞ্জন দত্ত নিজেই। বহু পুরস্কারে ভূষিত এই নাটকের মূল উপজীব্য উইলি লোমান নামের একজন সেলসম্যানের জীবনের বিয়োগান্ত পরিণতি। উইলি মনে করে, অর্থনৈতিক সফলতাই জীবনের সর্বক্ষেত্রে সফলতার একমাত্র মানদন্ড। ফলে সেই সাফল্য অর্জনের জন্য সে মরিয়া হয়ে ওঠে। তার প্রাণপণ চেষ্টার প্রতিটি পদক্ষেপই অবশেষে ছেয়ে যায় ব্যর্থতায়। ব্যর্থতার বোধ অন্তিমে আনে এক অনিবার্য পরাজয় ও মৃত্যু। ‘সেলসম্যানের সংসার’ নাটকে অঞ্জন দত্ত অভিনয় করেছেন উইলি লোম্যান চরিত্রে।

আপনার মন্তব্য

আলোচিত