নিজস্ব প্রতিবেদক

২৫ আগস্ট, ২০১৫ ১৯:৩৭

শহীদ আলতাফ মাহমুদ স্মৃতি পদক পাচ্ছেন হাসান আজিজুল হক ও আলাউদ্দিন আলী

শহীদ আলতাফ মাহমুদ ফাউণ্ডেশন কর্তৃক ২০১৫ সালের শহীদ আলতাফ মাহমুদ স্মৃতি পদক ঘোষণা করা হয়েছে। এ বছর পদক পাচ্ছেন কথাসাহিত্যিক হাসান আজিজুল হক ও সঙ্গীত পরিচালক আলাউদ্দিন আলী।

আগামী রবিবার (৩০ আগস্ট)সন্ধ্যা ৬টায় মুক্তিযুদ্ধ যাদুঘরে অমর সুরস্রষ্ট্রা মুক্তিযোদ্ধা আলতাফ মাহমুদের অন্তর্ধান দিবসে উল্লেখিত দুই গুণীজনের হাতে পদক তুলে দেওয়া হবে।

পদক প্রদান অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন সংস্কৃতি মন্ত্রী আসাদুজ্জামান নূর এবং বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন সালাউদ্দিন জাকি।

সুরস্রষ্টা মুক্তিযোদ্ধা আলতাফ মাহমুদ ১৯৭১ সালের ৩০ আগস্ট নিখোঁজ হন। পাকিস্তানি সেনাবাহিনীদের হাতে অপহৃত হওয়ার পর দেশ স্বাধীন হলেও তিনি আর ফিরে আসেননি।

পদক প্রদান প্রসঙ্গে শহীদ আলতাফ মাহমুদের কন্যা এবং ফাউণ্ডেশনের সদস্য সচিব শাওন মাহমুদ জানান- সাহিত্য ও সঙ্গীতে অবদান রাখার জন্যে এবার আমরা দুই গুণী ব্যক্তিত্বকে বেছে নিয়েছি। এটা একটা ধারাবাহিকতা।

শাওন মাহমুদ আরও বলেন- শহীদ আলতাফ মাহমুদ ফাউণ্ডেশন সম্পুর্ণ পারিবারিক এবং ক্রাক প্লাটুনের গেরিলা মুক্তিযোদ্ধাদের সমন্বয়ে গঠন ও পরিচালিত হয়ে আসছে। এবং ২০০৫ সাল থেকে এ ফাউণ্ডেশন গুণীজনদের পদক দিয়ে আসছে।

ফাউন্ডেশন এর সকল সদস্যদের মতামত অনুযায়ী পদকপ্রাপ্ত প্রত্যেক গুণীজনকে একটি ক্রেস্ট, উত্তরীও এবং ১০,০০০ হাজার টাকা প্রদান করা হবে- জানান শাওন মাহমুদ।

উল্লেখ্য, ৩০ আগস্ট ২০০৫ তারিখে মুক্তিযুদ্ধ জাদুঘরে বিশিষ্ট চিত্রগ্রাহক বেবি ইসলাম কে সম্মাননা প্রদানের মাধ্যমে শহীদ আলতাফ মাহমুদ ফাউন্ডেশন এর যাত্রা শুরু হয় ।

এরপর ৩০ আগস্ট ২০০৬ তারিখে মুক্তিযুদ্ধ জাদুঘরে প্রখ্যাত সাংস্কৃতিক ব্যাক্তিত্ব ডঃ এনামুল হক, ৩০ আগস্ট ২০০৭ তারিখে মুক্তিযুদ্ধ জাদুঘরে বাংলাদেশের অন্যতম সঙ্গীতশিল্পী সাবিনা ইয়াসমিন, ৩০ আগস্ট ২০০৮ তারিখে মুক্তিযুদ্ধ জাদুঘরে সঙ্গীতশিল্পী অজিত রায় এবং সঙ্গীত পরিচালক খোন্দকার নুরুল আলম, ৩০ আগস্ট ২০০৯ তারিখে মুক্তিযুদ্ধ জাদুঘরে সঙ্গীতশিল্পী এবং বিশেষজ্ঞ সুধীন দাস, ৩০ আগস্ট ২০১০ তারিখে মুক্তিযুদ্ধ জাদুঘরে স্বাধীনবাংলা বেতার কেন্দ্রের কণ্ঠসৈনিক বিপুল ভট্টাচার্য, ২৩ ডিসেম্বর ২০১১ তারিখে শিল্পকলা একাডেমীতে উদীচী আয়োজিত শহীদ আলতাফ মাহমুদ এর জন্মদিন উদযাপন অনুষ্ঠানে ফাউন্ডেশন সঙ্গীত পরিচালক আলম খান, ৩০ আগস্ট ২০১২ তারিখে মুক্তিযুদ্ধ জাদুঘরে অধ্যাপক রফিকুল ইসলাম এবং নায়ক রাজ রাজ্জাক, ৩০ আগস্ট ২০১৩ তারিখে মুক্তিযুদ্ধ জাদুঘরে চিত্রশিল্পী মুস্তাফা মনোয়ার এবং সঙ্গীত পরিচালক মোঃ শাহ্‌নেওয়াজ এবং ৩০ আগস্ট ২০১৪ তারিখে মুক্তিযুদ্ধ জাদুঘরে শিল্পী কাইয়ুম চৌধুরী এবং সঙ্গীত পরিচালক আহমেদ ইমতিয়াজ বুলবুল-এর হাতে শহীদ আলতাফ মাহমুদ পদক তুলে দেওয়া হয়।

আপনার মন্তব্য

আলোচিত