মঙ্গলবার, ২২ অক্টোবর ২০১৯ ইং

নিজস্ব প্রতিবেদক

১০ আগস্ট, ২০১৯ ১৮:৫৫

এই প্রজন্ম জেনেবুঝে গান করুক: সুষমা দাশ

একুশে পদকপ্রাপ্ত প্রবীন লোকসঙ্গীত শিল্পী সুষমা দাশ বলেছেন, এই প্রজন্ম গান করুক একটু শ্রদ্ধা ও নিষ্ঠার সাথে। তারা জেনেবুঝে করুক। করিমদার গান অন্যের ভনিতা না হোক। রাধারমণের গানের অসংলগ্ন ভনিতা না হোক। আরেকটু সচেতনভাবে শুদ্ধভাবে সঙ্গীতকে ধারণ করা চাই।

শুক্রবার সন্ধ্যায় নগরীর জেলা পরিষদ মিলনায়তনে 'সুষমা দাশের সঙ্গে' শীর্ষক এক অনুষ্ঠানে এমনটি বলেন বরেণ্য এই সঙ্গীত শিল্পী। সুষমা দাশকে নিয়ে কথা-গানের এই আসরের আয়োজন করে গীতবিতান বাংলাদেশ।

এতে সুষমা দাশ শোনান নিজের ছেলেবেলা, সঙ্গীতে হাতেখড়ি আর গানের সাথে দীর্ঘপথ পাড়ি দেওয়ার গল্প। আর প্রায় ৯০ বছর বয়সেও গেয়ে শোনান এই অঞ্চলের নানান লোকগান।

হলরুমে উপস্থিত দর্শকরা মন্ত্রমুগ্ধ হয়ে শোনেন বিরলপ্রজ এই শিল্পীর কথা আর গান।

আবৃত্তিকার নাজমা পারভীনের সঞ্চালনায় অনুষ্ঠানের শুরুতে সুষমা দাশকে ফুল দিয়ে বরণ করে নেয় দুই খুদে শিল্পী অরুদ্ধতী রায় চৌধুরী ও গহীন বর্ধন।

অনুষ্ঠানের শুরুতে গীতবিতান বাংলাদেশের অধ্যক্ষ অনিমেষ বিজয় চৌধুরী স্বাগত বক্তব্যে বলেন, আমি প্রায়ই সুষমা দাশের কাছে যাই। পিসির কাছ থেকে লোকসঙ্গীতের অনেক বিষয় শেখার আছে। যতো তাঁর কাছে যাই বিস্ময় নিয়ে ফিরি। এতো জানেন তিনি। তিনি সঙ্গীতের ভাণ্ডার। আমার মনে হয় সকলে মিলে এই এই কথামালা গান আনন্দ উপভোগ করি ও নিজেরা উপকৃত হই।

আপনার মন্তব্য

আলোচিত