সিলেটটুডে ডেস্ক

৩১ আগস্ট, ২০১৫ ০৩:৩৫

আলতাফ মাহমুদ পদক পেলেন হাসান আজিজুল হক ও আলাউদ্দিন আলী

শহীদ আলতাফ মাহমুদ এর ৪৪তম অন্তর্ধান দিবসে ২০১৫ সালের আলতাফ মাহমুদ পদক পেয়েছেন কথাসাহিত্যিক হাসান আজিজুল হক ও সংগীত পরিচালক আলাউদ্দীন আলী।

‘আমার ভাইয়ের রক্তে রাঙানো একুশে ফেব্রুয়ারি, আমি কি ভুলিতে পারি’ গানের সুরস্রষ্টা আলতাফ মাহমুদের স্মরণে তাঁর অন্তর্ধান দিবসে এই পদক দিয়ে আসছে শহীদ আলতাফ মাহমুদ স্মৃতি ফাউন্ডেশন।

শহীদ সুরকার আলতাফ মাহমুদের স্মরণ সভায় বক্তারা বলেন, তাঁর সঙ্গীত আজো মানুষের মনকে দেশপ্রেম এবং স্বাধীনতার চেতনায় আন্দোলিত করে। একাত্তরে শহীদ আলতাফ মাহমুদের অন্তর্ধান দিবসের আলোচনায় তারা বলেন, শারীরিক উপস্থিতি না থাকলেও আলতাফ মাহমুদের সৃষ্টির মৃত্যু নেই।

অনুষ্ঠানের প্রধান অতিথি সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর বলেন, শহীদ আলতাফ মাহমুদের সুর-সৃজনশীল কাজগুলো সংরক্ষণের উদ্যোগ নেয়া হচ্ছে।

আলতাফ মাহমুদকে ১৯৭১ সালের ৩০ আগস্ট পাকিস্তানি হানাদার ও তাদের দোসররা ধরে নিয়ে যায়। এরপর তিনি আর ফেরেননি। পাকিস্তানি বাহিনী ও আলী আহসান মুজাহিদের নেতৃত্বে আলবদর বাহিনী তাঁকে তুলে নিয়ে যায়।

আলতাফ মাহমুদকে স্মরণ রাখতে তাঁর পরিবার ও ক্র্যাক প্লাটুনের গেরিলাদের সমন্বয়ে প্রতিষ্ঠা করা হয় শহীদ আলতাফ মাহমুদ ফাউণ্ডেশনের। এ ফাউণ্ডেশন ২০০৫ সাল থেকে গুণীজনদের আলতাফ মাহমুদ পদক দিয়ে আসছে।

৩০ আগস্ট ২০০৫ তারিখে মুক্তিযুদ্ধ জাদুঘরে বিশিষ্ট চিত্রগ্রাহক বেবি ইসলাম কে সম্মাননা প্রদানের মাধ্যমে শহীদ আলতাফ মাহমুদ ফাউন্ডেশন এর যাত্রা শুরু হয় ।

এরপর ৩০ আগস্ট ২০০৬ তারিখে মুক্তিযুদ্ধ জাদুঘরে প্রখ্যাত সাংস্কৃতিক ব্যাক্তিত্ব ডঃ এনামুল হক, ৩০ আগস্ট ২০০৭ তারিখে মুক্তিযুদ্ধ জাদুঘরে বাংলাদেশের অন্যতম সঙ্গীতশিল্পী সাবিনা ইয়াসমিন, ৩০ আগস্ট ২০০৮ তারিখে মুক্তিযুদ্ধ জাদুঘরে সঙ্গীতশিল্পী অজিত রায় এবং সঙ্গীত পরিচালক খোন্দকার নুরুল আলম, ৩০ আগস্ট ২০০৯ তারিখে মুক্তিযুদ্ধ জাদুঘরে সঙ্গীতশিল্পী এবং বিশেষজ্ঞ সুধীন দাস, ৩০ আগস্ট ২০১০ তারিখে মুক্তিযুদ্ধ জাদুঘরে স্বাধীনবাংলা বেতার কেন্দ্রের কণ্ঠসৈনিক বিপুল ভট্টাচার্য, ২৩ ডিসেম্বর ২০১১ তারিখে শিল্পকলা একাডেমীতে উদীচী আয়োজিত শহীদ আলতাফ মাহমুদ এর জন্মদিন উদযাপন অনুষ্ঠানে ফাউন্ডেশন সঙ্গীত পরিচালক আলম খান, ৩০ আগস্ট ২০১২ তারিখে মুক্তিযুদ্ধ জাদুঘরে অধ্যাপক রফিকুল ইসলাম এবং নায়ক রাজ রাজ্জাক, ৩০ আগস্ট ২০১৩ তারিখে মুক্তিযুদ্ধ জাদুঘরে চিত্রশিল্পী মুস্তাফা মনোয়ার এবং সঙ্গীত পরিচালক মোঃ শাহ্‌নেওয়াজ এবং ৩০ আগস্ট ২০১৪ তারিখে মুক্তিযুদ্ধ জাদুঘরে শিল্পী কাইয়ুম চৌধুরী এবং সঙ্গীত পরিচালক আহমেদ ইমতিয়াজ বুলবুল-এর হাতে শহীদ আলতাফ মাহমুদ পদক তুলে দেওয়া হয়।

আপনার মন্তব্য

আলোচিত