সিলেটটুডে ডেস্ক

১৯ সেপ্টেম্বর, ২০১৫ ২৩:১২

৩১ বছর পূর্ণ করলো সম্মিলিত নাট্য পরিষদ

নাটক মানেই জীবনের প্রতিচ্ছবি, সমাজ পরিবর্তনের-মানসিকতা গঠনের একটি আন্দোলন। আর এই নাট্য আন্দোলনকে আরো বেগবান করতে ৩১ বছর আগে, ১৯৮৪ সালের ২০ সেপ্টেম্বর সিলেটের নাট্যতীর্থ প্রান্তিক চত্ত্বরে প্রতিষ্ঠিত হয়েছিল, সিলেটের সকল নাট্য সংগঠনের অভিভাবক সংগঠন, সম্মিলিত নাট্য পরিষদ সিলেট।

রবিবার ঐতিহ্যবাহী সংগঠনটি ৩১ বছর পূর্ণ হচ্ছে।

গৌরবোজ্জ্বল এ দিনটি উদযাপনের জন্য রবিবার বিকেল ৪টায় সিলেট কেন্দ্রীয় শহীদ মিনার প্রাঙ্গণ থেকে বের করা হবে বর্ণাঢ্য শোভাযাত্রা।

সম্মিলিত নাট্য পরিষদ সিলেটের সভাপতি অনুপ কুমার দেব ও সাধারণ সম্পাদক রজত কান্তি গুপ্ত এক প্রেস বিজ্ঞপ্তিতে জানান, সম্মিলিত নাট্য পরিষদের ৩১ বছর পূর্তি উপলক্ষে রবিবার বেলা ৪টায় সিলেট কেন্দ্রীয় শহীদ মিনার প্রাঙ্গণ থেকে একটি বর্ণাঢ্য শোভাযাত্রা বের করা হবে। এতে যথাসময়ে সিলেটের সকল নাট্য সংগঠনের নাট্যকর্মী, সম্মিলিত নাট্য পরিষদের কার্যকরী কমিটির সকল নেতৃবৃন্দ, প্রতিনিধিবৃন্দ এবং সিলেটের সকল সংস্কৃতিককর্মী ও শুভানুধ্যায়ীদের উপস্থিতি একান্ত কাম্য।

বিবৃতিতে তারা বলেন, সিলেটসহ দেশের নাট্য আন্দোলনকে আরো বেগবান করতে বাঙালি সংস্কৃতি এবং মহান মুক্তিযুদ্ধের চেতনার চর্চাকে আরো ত্বরাণি¦ত করতে হবে। আর সেই লক্ষ্যে সিলেটের ঐতিহ্যবাহী সকল নাট্য সংগঠনকে নিয়ে কাজ করে যাচ্ছে সম্মিলিত নাট্য পরিষদ।

তারা আরো বলেন, সম্মিলিত নাট্য পরিষদ প্রতিষ্ঠার পর থেকেই নাট্য আন্দোলন ছাড়াও বিভিন্ন সামাজিক ও গণতান্ত্রিক আন্দোলনে সবসময়ই সোচ্চার। স্বৈরাচার বিরোধি আন্দোলন, মৌলবাদ বিরোধি আন্দোলন, যুদ্ধাপরাধী ঘাতক-দালালদের বিচারের দাবিসহ বিভিন্ন সামাজিক দাবিতে সবসময়ই বলিষ্ঠ ভূমিকা রেখেছে এবং রেখে এসেছে সম্মিলিত নাট্য পরিষদ। দেশপ্রেম ও মুক্তিযুদ্ধের চেতনাকে উপজীব্য করে গড়ে ওঠা এই সংগঠনটি ভবিষ্যতে নাট্য আন্দোলনের পাশাপাশি সামাজিক আন্দোলনেও আরো স্বোচ্চার থাকার ব্যাপারে বদ্ধ পরিকর।

আপনার মন্তব্য

আলোচিত