শাবি প্রতিনিধি

৩১ ডিসেম্বর, ২০১৫ ১৯:৪২

সালতামামি ২০১৫: বছরজুড়ে আলোচনায় শাবি ছাত্রলীগ

২০১৫ সালে পুরো বছরজুড়ে নানা বিতর্কিত কর্মকাণ্ডের জন্যে আলোচিত ছিলো শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় ছাত্রলীগ। দেশজুড়েই সমালোচনার জন্ম দেয় শাবি ছাত্রলীগ।

ছাত্রলীগের সংঘর্ষের জেরে দীর্ঘদিন বন্ধ থাকার পর শাবি ক্যাম্পাস খুলে দেয়া, দীর্ঘ দুবছর পর ছাত্রলীগের কমিটির ক্যাম্পাসে প্রত্যাবর্তন, অন্তর্কলহ, শিক্ষকদের উপর হামলা ইত্যাকার ঘটনায় শাবি ছাত্রলীগ ছিলো ২০১৫ সালের অন্যতম আলোচিত ইস্যু।

এছাড়া শিক্ষকদের উপাচার্যবিরোধী আন্দোলনের কারণেও বছরজুড়ে আলোচনার কেন্দ্রে ছিল এ বিশ্ববিদ্যালয়।

পাশাপাশি ওয়েবম্যাট্রিক্সের র‌্যাংকিংয়ে বিশ্ববিদ্যালয়ের দেশসেরা অবস্থান, প্রোগ্রামিং প্রতিযোগিতায় বিশ্বে ৫৪তম হওয়া, সিএসই কার্নিভাল, অলিম্পিয়াড উৎসব, রোবোশাস ও বিতর্ক প্রতিযোগিতায় সাফল্যের কারণেও আলোচনায় ছিলো দেশের প্রথম বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়টি।

হল থেকে অস্ত্র উদ্ধার, বিশ্ববিদ্যালয় খোলা :
২০১৪ সালের ২০ নভেম্বর ছাত্রলীগের কমিটির ক্যাম্পাসে প্রত্যাবর্তন ইস্যুকে কেন্দ্র করে ভয়াবহ সংঘর্ষে জড়িয়ে পড়ে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের দুই পক্ষ। এতে সুমন চন্দ্র দাস নামের বহিরাগত এক শিক্ষার্থী গুলির আঘাতে নিহত হয়, আহত হয় প্রায় অর্ধশত। এর জের ধরে কয়েকমাস বন্ধ থাকে শাবিপ্রবি।

জানুয়ারির ১৮ তারিখ শাবি প্রশাসন ছাত্রদের আবাসিক হলে অভিযান চালিয়ে রাম দা, চাপাতিসহ বিপুল পরিমাণ অস্ত্র উদ্ধার করে। ২০ জানুয়ারি খুলে দেয়া হয় আবাসিক হল এবং বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস।

গুগলে পা দুই শিক্ষার্থীর:
এবছর শাবি থেকে গুগলে যোগ দেন কম্পিউটার বিজ্ঞান ও প্রকৌশল বিভাগের দুই শিক্ষার্থী । সৈয়দ শাহরিয়ার মঞ্জুর দ্বীপকে ফেব্রুয়ারিতে এবং মার্চে আরেক শিক্ষার্থী ফরহাদ আহমেদকে নিশ্চিত করে গুগল কর্তৃপক্ষ।

শাবি ক্যাম্পাসে ছাত্রলীগের কমিটি:
দীর্ঘদিন হল এবং ক্যাম্পাসের বাইরে অবস্থানের পর গত মার্চে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে ফিরে আসে ছাত্রলীগের কমিটির নেতাকর্মীরা। ২০১৩ সালে কমিটি ঘোষণার পর থেকে হল এবং ক্যাম্পাসে অবস্থান নিয়ে দীর্ঘ অচলাবস্থার পর ২০১৪ সালের ২০ নভেম্বর সংঘর্ষ হয়।

২০১৫ এর ১৬ মার্চ সকালে শাবি ছাত্রলীগের সভাপতি সঞ্জীবন চক্রবর্তী পার্থ, সহ-সভাপতি আবু সাঈদ আকন্দ, সাধারণ সম্পাদক ইমরান খান ও যুগ্ম সাধারণ সম্পাদক সাজেদুল ইসলাম সবুজের নেতৃত্বে ক্যাম্পাসে ফিরে আসে ছাত্রলীগের কমিটির নেতাকর্মীরা।

অপরদিকে কমিটির সহ-সভাপতি অঞ্জন রায়, সাবেক কেন্দ্রীয় নেতা উত্তম কুমার দাস ও বিজিত লাল দাস গ্রুপের নেতাকর্মীরা দীর্ঘ প্রায় দুবছর কমিটিকে ক্যাম্পাসে প্রবেশ হতে বিরত রাখেন।

ওয়েবম্যাট্রিক্সে দেশসেরা শাবি:
বিশ্বের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের মান নিয়ে গবেষণাকারী সংস্থা ওয়েবমেট্রিক্স ইনফোর র‌্যাকিংয়ে গত মার্চে দেশের মধ্যে প্রথম স্থান অর্জন করে শাবিপ্রবি। ১লা এপ্রিল উপাচার্যের নেতৃত্বে এ নিয়ে বর্ণাঢ্য শোভাযাত্রা বের করা হয়। শাবির পড়ালেখার মান, গবেষণা ও শিক্ষার পরিবেশের উপর ভিত্তি করে এই র‌্যাংকিং করা হয়।

বছরজুড়ে উপাচার্যবিরোধী আন্দোলন:
শিক্ষকদের সাথে অসৌজন্যমূলক আচরণ, দুর্নীতি, স্বজনপ্রীতি ও স্বেচ্ছাচারিতার ‘অভিযোগ’ তুলে উপাচার্যের পদত্যাগ দাবি করেন আওয়ামীলীগ পন্থী শিক্ষকদের একাংশ মহান মুক্তিযুদ্ধের চেতনায় উদ্বুদ্ধ শিক্ষক পরিষদ।

গত ১৩ এপ্রিল উপাচার্যের অসদাচরণের অভিযোগ এনে পদত্যাগ করেন পদার্থবিজ্ঞান বিভাগের প্রধান অধ্যাপক সৈয়দ বদিউজ্জামান ফারুক ও ভূগোল বিভাগের প্রধান অধ্যাপক শরীফ মোহাম্মদ শরাফ উদ্দিন।

এই ইস্যুতে ১৩ এপ্রিল থেকে শুরু হয় শিক্ষার্থীদের আন্দোলন যাকে ক্রমান্বয়ে শিক্ষকদের উপাচার্যবিরোধী আন্দোলনে রূপ দেওয়া হয়। উল্লেখ্য এ দাবিতে ৩৭টি পদ থেকে ৩৫জন শিক্ষক পদত্যাগও করেন।

জাফর ইকবালকে নিয়ে কটূক্তি:
সিলেট-৩ আসনের সাংসদ মাহমুদ সামাদ চৌধুরী কয়েস চৌধুরী ৯ মে শনিবার সিলেটের ফেঞ্চুগঞ্জে উপজেলা সদরের একটি কমিউনিটি সেন্টারে হাজী সাজ্জাদ আলী কল্যাণ ট্রাস্টের মেধা বৃত্তি প্রদান অনুষ্ঠানে কম্পিউটার বিজ্ঞান ও প্রকৌশল বিভাগের শিক্ষক জাফর ইকবালকে সিলেট বিদ্বেষী আখ্যা দিয়ে বলেন ‘আমি যদি বড় কিছু হতাম তাহলে জাফর ইকবালকে কোর্ট পয়েন্টে ধরে এনে চাবুক মারতাম। যার প্রেক্ষিতে ফুঁসে উঠে দেশের তরুণ সম্প্রদায়।

প্রোগ্রামিংয়ে বিশ্বে ৫৪ তম শাবি:
কম্পিউটার প্রোগ্রামিং প্রতিযোগিতার সবচেয়ে বড় আসর এসিএম আইসিপিসি ২০১৫ এর ওয়ার্ল্ড ফাইনালে বিশে^র বড় বড় বিশ্ববিদ্যালয়কে পেছনে ফেলে ৫৪ তম স্থান অর্জন করে শাবিপ্রবি ।

২০ মে ২০১৫ তে মরক্কোতে এসিএম আইসিপিসি এর ৩৯ তম আসরে ১৩ টি সমস্যার ভিতর ৬ টির সমাধান করে ৫৪ তম স্থান দখল করে শাবিপ্রবির দলটি এ প্রতিযোগিতায় শাবি পিছনে ফেলে এসেছে স্ট্যানফোর্ড ,কর্নেল , প্রিন্সটন , নিউসাউথ ওয়েলস এর মতো বিশ্ববিদ্যালয় গুলোকে।

শিক্ষক লাঞ্ছনার অভিযোগ:
শিক্ষকদের আন্দোলন চলাকালে সবচেয়ে বিতর্কিত ঘটনা সংঘটিত হয় গত ৩০ আগস্ট। এদিন উপাচার্যের পদত্যাগের দাবিতে আন্দোলনরত আওয়ামীলীগ পন্থী শিক্ষকদের একাংশ মহান মুক্তিযুদ্ধের চেতনায় উদ্বুদ্ধ শিক্ষক পরিষদ এর শিক্ষকদের উপর ছাত্রলীগের হামলার অভিযোগ ওঠে। এই হামলার পর অধ্যাপক মুহম্মদ জাফর ইকবালের ব্যতিক্রমধর্মী প্রতিবাদ দেশজুড়ে আলোচনা-সমালোচনার জন্ম দেয়।

অপরদিকে উপাচার্য অধ্যাপক ড. মো. আমিনুল হক ভূঁইয়া বলেন, তাকে আন্দোলনকারীরা লাঞ্ছিত করেছেন। এ ঘটনায় পুরো দেশে আলোচনা সমালোচনার ঝড় ওঠে।

অবশেষে কেন্দ্রীয় ছাত্রলীগ শাবি ছাত্রলীগের তিন নেতাকে বিশ্ববিদ্যালয় শাখার দায়িত্ব থেকে ‘সাময়িক অব্যাহতি’ প্রদান করে। পাশাপাশি শাহজালাল বিশ্ববিদ্যালয় প্রশাসন একটি তদন্ত কমিটি গঠন এবং চার ছাত্রলীগ কর্মীকে বিশ্ববিদ্যালয় থেকে ‘সাময়িক বহিষ্কার’ করে। পরবর্তীতে আন্দোলনের নানা পথ পরিক্রমা অতিক্রম করে অক্টোবরে শিক্ষামন্ত্রীর হস্তক্ষেপে উপাচার্যবিরোধী আন্দোলন স্থগিত করেন আন্দোলনকারী শিক্ষকরা।

শিক্ষকদের বিভিন্ন গ্রুপ এবং শিক্ষক সমিতিতে বিভেদ:
আন্দোলনের সময় উপাচার্যের পক্ষে আওয়ামী লীগ পন্থী শিক্ষকদের একাংশ ও বামপন্থী শিক্ষকদের অংশ ‘মহান মুক্তিযুদ্ধ ও মুক্তবুদ্ধি চর্চায় ঐক্যবদ্ধ শিক্ষকবৃন্দ’ অবস্থান গ্রহণ করেন এবং ৩০ আগস্টের ঘটনায় উপাচার্য লাঞ্ছিত হয়েছেন বলে অভিযোগ করেন।

তারা উপাচার্যের পক্ষে অবস্থান গ্রহণ করেন। পাশাপাশি বিএনপি-জামায়াত সমর্থিত শিক্ষক ফোরামও উপাচার্যের সমর্থনে মাঠে নামেন।

আন্দোলন ইস্যুকে কেন্দ্র করে শিক্ষকদের বিভিন্ন গ্রুপ এবং শিক্ষক সমিতিতে প্রকাশ্য দ্বন্দ্ব দেখা দেয়। শিক্ষক সমিতির একাংশ সভাপতি অধ্যাপক ড. কবির হোসেনের নেতৃত্বে উপাচার্যের পক্ষে ও অপরদিকে অন্য অংশ সাধারণ সম্পাদক অধ্যাপক ড. আব্দুল গণির নেতৃত্বে উপাচার্যবিরোধী আন্দোলনকে সমর্থন দেন।

গণজাগরণ মঞ্চ কর্মী শাহরিয়ারের রহস্যজনক মৃত্যু:
সেপ্টেম্বরের চার তারিখে শাবির স্থাপত্য বিভাগের পঞ্চম বর্ষের শিক্ষার্থী, শাবিপ্রবির গণজাগরণ মঞ্চের আহ্বায়ক এবং সিলেট গণজাগরণ মঞ্চের সক্রিয় কর্মী মোহাম্মদ শাহরিয়ার মজুমদারের রহস্যজনক মৃত্যুতে স্তম্ভিত হয়ে যায় বিশ্ববিদ্যালয়। পুলিশি রিপোর্টে আত্মহত্যা দেখালেও তা মানতে নারাজ তার অনেক কাছের লোকজনের অনেকেই।

সিএসই কার্নিভাল:
শাবি সিএসই সোসাইটির সহযোগিতায় দেশের অন্যতম বৃহৎ জাতীয় ইভেন্ট সিএসই কার্নিভাল ২৭ ও ২৮ নভেম্বর অনুষ্ঠিত হয়। ৫ম বারের মত বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার বিজ্ঞান ও প্রকৌশল বিভাগ এ কার্নিভালের আয়োজন করে। দেশের ৫০ টি বিশ্ববিদ্যালয় থেকে প্রতিযোগীরা অংশ নেয় এ কার্নিভালে। প্রতিযোগিতায় শাবির টিম ২য় স্থান অধিকার করে।

আন্তঃবিশ্ববিদ্যালয় হ্যান্ডবলে চ্যাম্পিয়ন:
দেশের বিশ্ববিদ্যালয়গুলোর অংশগ্রহণে আন্তঃ বিশ্ববিদ্যালয় হ্যান্ডবল প্রতিযোগিতাতে (ছাত্র) চ্যাম্পিয়ন হয় শাবিপ্রবি। জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়কে ১৯-৮ ব্যবধানে হারিয়ে এ গৌরব অর্জন করে শাবিপ্রবির হ্যান্ডবল টিম।

‘সংবাদপত্রে মুক্তিযুদ্ধ’ শীর্ষক আলোকচিত্র প্রদর্শনী :
১৯৭১ সালের মহান মুক্তিযুদ্ধের সময় দেশী-বিদেশী বিভিন্ন সংবাদ মাধ্যমে প্রকাশিত সংবাদ এবং সাংবাদিকদের ভূমিকা সম্বলিত বিভিন্ন আলোকচিত্রের প্রদর্শনী ছিলো বছরের অন্যতম আকর্ষণীয় অনুষ্ঠান। বিজয়ের মাসে শাহজালাল বিশ^বিদ্যালয় প্রেসক্লাবের আয়োজনে ‘সংবাদপত্রে মুক্তিযুদ্ধ’ শীর্ষক আলোকচিত্র প্রদর্শনীতে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের শিক্ষক-শিক্ষার্থীসহ দেশের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক-শিক্ষার্থী ও দর্শনার্থীদের উপচে পড়া ভিড় লক্ষ্য করা যায়।

শাবির গর্ব বিজ্ঞানী ড. নিজাম উদ্দিন:
রসায়ন বিভাগের অধ্যাপক ড. মো. নিজাম উদ্দিন বিজ্ঞান গবেষণায় তিনি শাবিকে নিয়ে গেছেন এক অনন্য উচ্চতায়। ন্যানো টেকনোলজি প্রযুক্তিকে কাজে লাগিয়ে স্বল্প ব্যয়ে সহজলভ্য উপাদান থেকে বিভিন্ন ধরনের আস্তরণ তৈরি করেছেন, যা প্রচলিত সাধারণ কাঁচের উপর ব্যবহার করে সূর্যালোকের উপস্থিতিতে পানি পরিষ্কার করার ক্ষেত্রে এবং এন্টিব্যাক্টেরিয়াল এজেন্ট হিসেবে ব্যবহার করা যায়।

আমেরিকার বিভিন্ন বিশ্ববিদ্যালয় ড. মো. নিজাম উদ্দিনের আবিষ্কারের স্বীকৃতিস্বরূপ তার সাথে যৌথ গবেষণা প্রকল্প শুরু করে। এছাড়াও তিনি তুর্কি, দক্ষিণ কোরিয়া, জাপানের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের সাথে যৌথ গবেষণা কাজ করে যাচ্ছেন।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছ থেকে বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের সর্বোচ্চ গবেষণা অনুদান লাভ, ‘বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন’ এবং শাবি রিসার্চ সেন্টার ছাড়াও ইতালির “দ্যা ওয়ার্ল্ড একাডেমী অব সায়েন্স” হতে বিভিন্ন সময়ে রিসার্চ গ্র্যান্ট অ্যাওয়ার্ড লাভ করেছেন বিশ্ববরেণ্য এই বিজ্ঞানী।

এছাড়া তিনি ভাইস চ্যান্সেলর অ্যাওয়ার্ড, জাপান সরকারের মনবসো অ্যাওয়ার্ড লাভসহ নাকাজিমা ফাউন্ডেশন, জাপান পরমাণু শক্তি এজেন্সি, কোরিয়ান রিসার্চ ফাউন্ডেশন ও তুরস্কের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের ফেলোশিপ লাভ করেন।

এক কিলোতে পাই’র মান:
আন্তর্জাতিক পাই দিবস উপলক্ষে বিজ্ঞান বিষয়ক সংগঠন ‘বিজ্ঞানের জন্য ভালবাসা’ ক্যাম্পাসের এক কিলোমিটার সড়কে পাই’র মানের পথচিত্র অংকন করে।

নতুন বিভাগ ‘যন্ত্র প্রকৌশল’ এর অনুমোদন:
বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের অনুমোদনের ভিত্তিতে ২০১৫-১৬ শিক্ষাবর্ষ থেকে যোগ হয়েছে যন্ত্র প্রকৌশল নামে একটি নতুন বিভাগ।

ভাষা ইন্সটিটিউট:
বছরের শেষ দিকে এসে অনুমোদন পায় একটি আধুনিক ভাষা ইন্সটিটিউট স্থাপনের । বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন শীঘ্রই চালু করে দিবে এই নতুন ইন্সটিটিউট।

আপনার মন্তব্য

আলোচিত