ডেস্ক রিপোর্ট

০২ জানুয়ারি, ২০১৬ ১৫:৪২

সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ে বর্নাঢ্য আয়োজনে নবীনবরণ

শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের সাবেক ভাইস-চ্যান্সেলর ও সিলেট মেট্রোপলিটন বিশ্ববিদ্যালয়ের ভাইস-চ্যান্সেলর অধ্যাপক ড. মোঃ সালেহ উদ্দিন বলেছেন, “কৃষিখাতে উন্নয়নের মাধ্যমেই বাংলাদেশের অর্থনীতির ভিত শক্ত হয়েছে। যার ফলে আমরা এখন উচ্চ প্রবৃদ্ধির স্বপ্ন দেখতে পারি। ইতোমধ্যে আমরা খাদ্যে স্বয়সম্পূর্ণতা অর্জন করেছি।” 

সিকৃবির ২০১৫-১৬ শিক্ষাবর্ষে শিক্ষার্থীদের ওরিয়েন্টেশন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি আরো বলেন, “বিশ্ববিদ্যালয় হচ্ছে মুক্তবুদ্ধির চর্চাস্থান। জ্ঞান আহরণ এবং বিতরণের সুবিশাল কেন্দ্র হচ্ছে বিশ্ববিদ্যালয়। এখানে সর্বোচ্চ পর্যায়ের শিক্ষাদানের পাশাপাশি মূল্যবান গবেষণা কর্ম উপস্থাপিত হয়। গবেষণালব্ধ বিষয় বা বস্তু মানুষের ব্যক্তিগত বা সামাজিক জীবনে গুরুত্বপূর্ণ পরিবর্তন বয়ে আনে। তাই শুধু সার্টিফিকেটের জন্য পড়াশোনা নয়, দেশ ও জাতির কল্যাণে এখানে নিজেকে নিবেদিত করতে হবে।”

শনিবার সকালে বিশ্ববিদ্যালয় সমাবর্তন মাঠে সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ের ২০১৫-১৬ শিক্ষাবর্ষের শিক্ষার্থীদের ওরিয়েন্টেশন অনুষ্ঠিত হয়।

ওরিয়েন্টেশন বাস্তবায়ন কমিটির আহবায়ক ও ছাত্র পরামর্শ ও নির্দেশনা দপ্তরের পরিচালক অধ্যাপক ড. মোঃ মতিয়ার রহমান হাওলাদারের সভাপতিত্বে ওরিয়েন্টেশন অনুষ্ঠানের প্রধান পৃষ্ঠপোষক ও সিকৃবির ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. গোলাম শাহি আলম বলেন, “মেধা এবং প্রজ্ঞার সর্বোচ্চ বিকাশের মাধ্যমে সোনার বাংলা বাস্তবায়নে শিক্ষার্থীদের সচেষ্ট থাকতে হবে। বাঙালি জাতির স্বাধীনতা অর্জনের অন্যতম লক্ষ গণতান্ত্রিক সুখী, সমৃদ্ধশালী ও অর্থনৈতিকভাবে স্বাবলম্বী বাংলাদেশ গঠনে কৃষিখাতের উন্নয়নে এই বিশ্ববিদ্যালয়ের শির্ক্ষাথীদেরকেও ভূমিকা রাখতে হবে।”

সকাল নয়টায় নবীন শিক্ষার্থীরা নাম নিবন্ধন করে। সকাল দশটায় অনুষ্ঠানের শুরুতে পবিত্র কোরআন থেকে তেলাওয়াত পাঠ করেন বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রিয় মসজিদের পেশ ইমাম হারুন অর রশিদ এবং গীতাপাঠ করেন শিক্ষার্থী রূপচাদ।

এরপর ভেটেরিনারি ও এনিম্যাল সায়েন্স অনুষদ এবং বায়োটেকনোলজি ও জেনেটিক ইঞ্জিনিয়রিং অনুষদের দুই নবীন শিক্ষার্থী স্বাগত বক্তব্য রাখেন। সাধারণ শিক্ষার্থীদের পক্ষ থেকে নবীন শিক্ষার্থীদের স্বাগত জানান বিশ্ববিদ্যালয়ের ছাত্রলীগ শাখার সভাপতি শামীম মোল্লা ও সাধারণ সম্পাদক হৃতিক দেব।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন সিকৃবি রেজিস্ট্রার মোঃ বদরুল ইসলাম, ডিন কাউন্সিলের আহবায়ক অধ্যাপক ড. মোঃ শাহাব উদ্দিন, প্রক্টর অধ্যাপক ড. মোঃ আবদুল বাসেত, প্রভোস্ট কাউন্সিলের ভারপ্রাপ্ত আহবায়ক ড. মৃত্যুঞ্জয় বিশ্বাস।

বিকেলে ক্যাম্পাসের ছাত্র-ছাত্রীরা একটি মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়।

আপনার মন্তব্য

আলোচিত