শাবি প্রতিনিধি

২১ জানুয়ারি, ২০১৬ ১১:২৭

শাবির আইআইসিটি ভবন উদ্বোধনে প্রধানমন্ত্রীর প্রতিশ্রুতি বাস্তবায়ন

প্রধানমন্ত্রী শেখ হাসিনার দেওয়া প্রতিশ্রুতি অনুযায়ি সিলেটে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (শাবিপ্রবি) অত্যাধুনিক তথ্য ও যোগাযোগ প্রযুক্তি ইনস্টিটিউট (আইআইসিটি) ভবন নির্মাণ করা হয়েছে।

বৃহস্পতিবার (২১ জানুয়ারি) সিলেট সফরকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২৩ কোটি ২২ লাখ টাকা ব্যয়ে নির্মিত এ আইআইসিটি ভবনের উদ্বোধন করবেন।

৮০ হাজার বর্গফুটের এই ভবনের নামকরণ করা হয়েছে বিশিষ্ট পরমাণু বিজ্ঞানী ড. এম ওয়াজেদ মিয়ার নামে।

২০১১ সালের জুলাইয়ে শুরু হওয়া এ ভবন নির্মাণের কাজ শেষ হয় ২০১৪ সালের জুনে। ২০১১ সালের জুলাইয়ে শুরু হওয়া এ ভবন নির্মাণের কাজ শেষ হয় ২০১৪ সালের জুনে।

বিশ্ববিদ্যালয়ে প্রধান প্রকৌশলী সৈয়দ হাবিবুর রহমান জানান, আইআইসিটি ভবনটি ১০তলা ফাউন্ডেশনের ওপর প্রতিষ্ঠিত। এ ভবনে ২৫ কিলোওয়াটের সোলার প্যানেল বসানো হয়েছে যা সিলেট অঞ্চলের অন্যতম বৃহৎ সোলার সিস্টেম। এ ছাড়া এ ভবনে রয়েছে ৫০০ কেভিএআর একটি বৈদ্যুতিক সাবস্টেশন, ৮০ কেভিএআর জেনারেটর যা সার্বক্ষণিক এবং নিরবচ্ছিন্ন বিদ্যুৎ সুবিধা নিশ্চিত করবে।

এ ছাড়া ভবনে উচ্চগতির ওয়াইফাই সুবিধা ছাড়াও প্রজেক্টরের মাধ্যমে অত্যাধুনিক পদ্ধতিতে শিক্ষার্থীদের পাঠদানের ব্যবস্থা রয়েছে।

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি শিক্ষাকে বিকশিত করতে ২০০৭ সালে শাবিপ্রবিতে প্রতিষ্ঠিত হয় আইআইসিটি ইনস্টিটিউট। ২০০৯ সালে মোবাইলফোনে এসএমএসের মাধ্যমে ভর্তি প্রক্রিয়া চালু হয় শাবিতে।

বিশ্ববিদ্যালয়ের তৎকালীন উপাচার্য অধ্যাপক ড. সালেহ উদ্দীন এবং বিশিষ্ট শিক্ষাবিদ অধ্যাপক মুহম্মদ জাফর ইকবালের উপস্থিতিতে মুঠোফোনে ভর্তি প্রক্রিয়া উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

এরপরই শাবিপ্রবিতে আইআইসিটি-এর জন্যে একটি অত্যাধুনিক ভবন নির্মাণের ঘোষণা দেন প্রধানমন্ত্রী, যা আজ বৃহস্পতিবার উদ্বোধন হচ্ছে।

আপনার মন্তব্য

আলোচিত