ডেস্ক রিপোর্ট

১৪ ফেব্রুয়ারি , ২০১৫ ১৬:৫৫

রোববারের এস.এস.সি পরীক্ষা পিছিয়ে শুক্রবার

লাগাতার অবরোধের মধ্যে বিএনপি জোট নতুন করে হরতাল দেওয়ায় এসএসসিতে রোববার নির্ধারিত পরীক্ষাও পিছিয়ে গেছে।

আবারও হরতালের কারণে পিছিয়েছে এসএসসি পরীক্ষা। ১৫ ফেব্রুয়ারি রোববার যেসব বিষয়ের পরীক্ষা ছিল, সেগুলো হবে ২০ ফেব্রুয়ারি শুক্রবার, সকাল ৯টায়।

সূচি পরিবর্তনের বিষয়টি জানিয়ে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ শনিবার এক সংবাদ সম্মেলনে বলেন, “ভয়ভীতির মধ্যে পরীক্ষা নেওয়া সমীচীন মনে করছি না। পরীক্ষার চেয়ে শিক্ষার্থীদের জীবনই আমাদের কাছে গুরুত্বপূর্ণ। তাই পরীক্ষা পিছিয়ে দেওয়া হল।”

রোববার এসএসসিতে গণিত (আবশ্যিক), দাখিলে ইংরেজি প্রথম পত্র (শুধু অনিয়মিত পরীক্ষার্থীদের জন্য), এসএসসি ভোকেশনালে রসায়ন বিজ্ঞান-২ (১৯২৬) (সৃজনশীল), রসায়ন বিজ্ঞান-২ (৮১২৬) (সৃজনশীল/সাধারণ) এবং ভোকেশনাল দাখিলে রসায়ন বিজ্ঞান-২ (১৭২৬) (সৃজনশীল) ও রসায়ন বিজ্ঞান-২ (৮৫২৬) (সৃজনশীল) বিষয়ের পরীক্ষা হওয়ার কথা ছিল।

২৭ হাজার ৮০৮টি শিক্ষা প্রতিষ্ঠানের ১৪ লাখ ৭৯ হাজার ২৬৬ জন শিক্ষার্থীকে সাপ্তাহিক ছুটির দিনে এসব বিষয়ের পরীক্ষায় বসতে হবে। 

অবরোধ ও হরতালের মধ্যে এবার এসএসসির পরীক্ষা নেওয়া সম্ভব হয়েছে কেবল চার দিন; তাও ছুটির দিন শুক্র ও শনিবার।

এর আগে ২, ৪, ৮, ১০ ও ১২ ফেব্রুয়ারির পরীক্ষা হরতালের কারণে পিছিয়ে যায়। রোববার বিষয়গুলো নিয়ে এবার মোট ছয় দিনের ৪৪টি বিষয়ের পরীক্ষা পেছাতে বাধ্য হলো কর্তৃপক্ষ।

সরকার, শিক্ষক, অভিভাবক ও ছাত্রছাত্রীদের পক্ষ থেকে পরীক্ষার সময় হরতাল-অবরোধের মতো কর্মসূচি না দেওয়ার আহ্বান থাকলেও তাতে বিএনপির সাড়া মেলেনি। বরং গত ৫ জানুয়ারি থেকে অবরোধ চালিয়ে আসা দলটি পরীক্ষার এই মাসে সাপ্তাহিক ছুটি ছাড়া প্রতিদিনই হরতাল চালাচ্ছে। 

 

 

 

আপনার মন্তব্য

আলোচিত