শাবি প্রতিনিধি

০৮ মার্চ, ২০১৬ ১৪:২২

যারা যৌন সহিংসতায় জড়িত তারা কাপুরুষ : জাফর ইকবাল

জনপ্রিয় লেখক ও শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের অধ্যাপক ড. মুহম্মদ জাফর ইকবাল বলেছেন, বাংলাদেশ ততদিন পর্যন্ত উন্নয়ন করতে পারবে না যতদিন না পর্যন্ত নারী পুরুষ একসাথে সর্বক্ষেত্রে কাজ করতে পারে। নারীর প্রতি সহিংসতা বন্ধে সব ধরনের প্রতিকূলা ভেদ করে আমাদের সবাইকে এগিয়ে আসতে হবে। আর যারা যৌন সহিংসতায় জড়িত তারা মানুষ নয়, কাপুরুষ। সামাজিকভাবে নারী পুরুষ একসাথে চলার পাশাপাশি এইসব কাপুরুষদের প্রতিরোধে আমাদের সবাইকে এগিয়ে আসতে হবে।

সোমবার (৭ মার্চ) শাবির কেন্দ্রীয় মিলনায়তনে নারীর প্রতি সহিংসতা বন্ধে বিশেষ করে যৌন হয়রানি প্রতিরোধে আন্তর্জাতিক খ্যাতি অর্জনকারী ‘সাত’ নাটকের প্রদর্শনী পরবর্তী এক সংক্ষিপ্ত আলোচনায় তিনি এসব কথা বলেন।

তিনি আরো বলেন, পৃথিবীতে অন্যায় হবেই। মানুষ অন্যায় করবেই। তাই বলে চুপচাপ থাকা চলবে না। অন্যায়ের প্রতিবাদ করতে হবে।

এসময় উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ ড. ইলিয়াস উদ্দিন বিশ্বাস, বিশ্ববিদ্যালয়ের যৌন হয়রানি প্রতিরোধে গঠিত অভিযোগ কমিটির আহ্বায়ক অধ্যাপক ড. ইয়াসমিন হক, সমাজবিজ্ঞান বিভাগের সহযোগী অধ্যাপক মোহাম্মদ ফারুক উদ্দিন, ঢাকাস্থ সুইডিশ অ্যাম্বাসি’র সেকেন্ড সেক্রেটারি মায়া এডফাস্ট, ইউএন উইমেনের একটিং কান্ট্রি ডিরেক্টর অন্তরা গাঙ্গুলী, বাংলাদেশ মহিলা জাতীয় আইনজীবী সমিতির সিলেট বিভাগের প্রধান অ্যাডভোকেট সৈয়দা শিরিন আক্তারসহ শিক্ষক, কর্মকর্তা ও শিক্ষার্থীরা ।

নাটকটি’র প্রদর্শনীতে ‘সাত’ নারীর চরিত্র উপস্থাপন করেন পদার্থবিজ্ঞান বিভাগের অধ্যাপক নাজিয়া চৌধুরী,কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের সহকারী অধ্যাপক মাহরুবা শারমিন চৌধুরী, ব্যবসায় প্রশাসন বিভাগের সহকারী অধ্যাপক তাহসিনা হক সিমু, বায়োকেমেস্ট্রি এন্ড মলিক্যুলার বায়োলজি বিভাগের সহকারী অধ্যাপক মো. কাউসার খান,একই বিভাগের প্রভাষক পায়েল বড়ুয়া এবং খন্দকার আতকিয়া ফারিহা, পদার্থবিজ্ঞান বিভাগের ছাত্রী সুমাইয়াতুন নাহার।

নাটকটি প্রদর্শনীতে সার্বিক সহযোগীতায় ছিলেন সুইডিশ ইন্সটিটিউট,সুইডিশ অ্যাম্বাসি, হেড্ডা প্রোডাক্টশন, ইউএন উইমেন ও বাংলাদেশ জাতীয় মহিলা আইনজীবী সমিতি।

প্রসঙ্গত, ‘সাত’ নাটকটি বিশ্বের ৩২ টি দেশে ২৬টি ভাষায় ১৫০বার প্রদর্শিত হয়েছে।

আপনার মন্তব্য

আলোচিত