সিলেটটুডে ডেস্ক

১৮ মে, ২০১৬ ০৪:১২

থাইল্যান্ডে শাবির ‘সাস্ট ডাউন টু দ্য ওয়্যার’

বিশ্বের সবচেয়ে মর্যাদাপূর্ণ কম্পিউটার প্রোগ্রামিং প্রতিযোগিতা ‘আন্তর্জাতিক কলেজিয়েট প্রোগ্রামিং প্রতিযোগিতা (আইসিপিসি)-২০১৬’ এর চূড়ান্ত পর্বে অংশ নিতে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবি) ‘সাস্ট ডাউন টু দ্য ওয়্যার’ টিম এখন থাইল্যান্ডে।

আাইবিএম’র পৃষ্ঠপোষকতায় আইসিপিসি প্রতিযোগিতার ৪০তম আসর অনুষ্ঠিত হচ্ছে থাইল্যান্ডের ফুকেটের প্রিন্স অব সংক্লা বিশ্ববিদ্যালয়ে। প্রতিযোগিতায় অংশ নিতে বিশ্বের বিভিন্ন দেশের ১২৮টি বিশ্ববিদ্যালয়ের টিম ফুকেটে অবস্থান করছে।

এদিকে শাহজালাল বিশ্ববিদ্যালয়ের দল ‘সাস্ট ডাউন টু দ্য ওয়্যার’র প্রতিযোগীরা হচ্ছেন- বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইজ্ঞিনিয়ারিং বিভাগের শিক্ষার্থী আব্দুল্লাহ আল মারুফ, সাকিবুল মাওলা, ধনঞ্জয় বিশ্বাস। তাদের সাথে কোচ হিসেবে রয়েছেন একই বিভাগের শিক্ষক মো. সাইফুল ইসলাম।

‘সাস্ট ডাউন টু দ্য ওয়্যার’র কোচ সাইফুল ইসলাম জানান, বুধবার স্থানীয় সময় দুপুর ২টায় বিশ্বের সবচেয়ে মর্যাদাপূর্ণ প্রতিযোগিতার উদ্বোধনী অনুষ্ঠান শুরু হবে। আর ৫ ঘন্টাব্যাপী চূড়ান্ত প্রতিযোগিতা বৃহস্পতিবার সকাল ৮টা থেকে শুরু হবে।

সাইফুল ইসলাম আরো জানান, এই প্রতিযোগিতার আঞ্চলিক পর্বগুলোতে ১০২টি দেশের ২ হাজার ৭৩৬টি বিশ্ববিদ্যালয় অংশ নিয়েছিল। চূড়ান্ত আসরে সুযোগ পেয়েছে ১২৮টি বিশ্ববিদ্যালয়।

প্রসঙ্গত, বাংলাদেশ থেকে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের দল ‘সাস্ট ডাউন টু দ্য ওয়্যার’ ছাড়াও জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় এবং নর্থ সাউথ বিশ্ববিদ্যালয় দুটি দল অংশ নিচ্ছে।

আপনার মন্তব্য

আলোচিত