সিলেটটুডে ডেস্ক

২৬ মে, ২০১৬ ১৭:৫৩

সিলেটে শেক্সপীয়র ডে পালন করলো মেট্রোপলিটন ইউনিভার্সিটি

বিশ্বনন্দিত সাহিত্য প্রতিভা শেক্সপীয়রের মৃত্যুর চারশ বছর পূর্তি উপলক্ষে সমগ্র বিশ্বের সাহিত্য ও সংস্কৃতির জগৎ মুখরিত হলেও আমাদের দেশে তেমনভাবে তা পালন হয়নি। মানবসভ্যতার অন্যতম কারিগর ও নাট্যকার শেক্সপীয়রের স্মৃতি ও সৃষ্টির প্রতি বিনম্র শ্রদ্ধা এবং নৈতিক দায়বদ্ধতা থেকে সিলেটে প্রথম বারের মতো ‘শেক্সপীয়র ডে’ পালন করে মেট্রোপলিটন ইউনিভার্সিটি।

এ উপলক্ষে মেট্রোপলিটন ইউনিভার্সিটি বৃহস্পতিবার একটি র‌্যালি বের করে। র‌্যালিটি সিলেট শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে। র‌্যালি শেষে অধ্যাপক এম. হাবিবুর রহমান লাইব্রেরী হলে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

সামাজিক ও মানবিক বিজ্ঞান অনুষদ-এর ডিন অধ্যাপক ড. সুরেশ রঞ্জন বসাক-এর সভাপতিত্বে ও ইংরেজি বিভাগের সিনিয়র প্রভাষক অনিক বিশ্বাস-এর উপস্থাপনায় ‘শেক্সপীয়র ডে’ উপলক্ষে আয়োজিত আলোচনা সভায় বক্তব্য রাখেন বোর্ড অব ট্রাস্টিজের চেয়ারম্যান ড. তৌফিক রহমান চৌধুরী, উপাচার্য অধ্যাপক ড. মো. সালেহ উদ্দিন, উপ-উপাচার্য অধ্যাপক শিব প্রসাদ সেন, প্রফেসর এমিরিটাস এম. আব্দুল আাজিজ।

বক্তারা বলেন, একজন কবি ও নাট্যকার হয়েও শেক্সপীয়ার সব ইংরেজ লেখককে ছাপিয়ে গেছেন তাঁর অসাধারণ প্রতিভায়, সত্যনিষ্ঠায়, গভীর জীবনোপলদ্ধিতে ঋদ্ধ সাহিত্য সৃষ্টির জন্য। মৃত্যুর ৪০০ বছর পরেও, চিন্তা, মননে, আদর্শে, জীবন-ভাবনায়, রাষ্ট্রনৈতিক আচারে, সামাজিক ভাবাদর্শে ও ধর্মাদর্শে ভীষণভাবে পাল্টে যাওয়া আজকের পৃথিবীতে তাঁর সৃষ্টিকর্ম আশ্চর্য রকমভাবে প্রাসঙ্গিক।

আলোচনা সভার শুরুতে মাল্টিমিডিয়া উপস্থাপনার মাধ্যমে শেক্সপীয়রের জীবন ও সৃষ্টিশীল কর্মের উপর একটি প্রেজেন্টশন দেখানো হয়।

উপস্থিত ছিলেন কোষাধ্যক্ষ অধ্যাপক খন্দকার মাহমুদুর রহমান, ব্যবসা ও অর্থনীতি অনুষদের ডিন অধ্যাপক ড. তাহের বিল্লাল খলিফা, সামাজিক ও মানবিক বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. সুরেশ রঞ্জন বসাক, আইন অনুষদের ডিন অধ্যাপক ড. এম. রবিউল হোসেন, বিজ্ঞান ও প্রযুক্তি অনুষদের ডিন অধ্যাপক ড. নজরুল হক চৌধুরী, আইন বিভাগের অধ্যাপক ব্যরিস্টার আরশ আলী, পরীক্ষা নিয়ন্ত্রক অধ্যাপক নন্দলাল শর্মা, রেজিস্ট্রার মুহাম্মদ ফজলুর রব তানভীর, ইংরেজি বিভাগের কো-অর্ডিনেটর ইশরাত ইবনে ইসমাঈল, সহকারী রেজিস্ট্রার ও জনসংযোগ কর্মকর্তা লোকমান আহমদ চৌধুরী, সহকারী প্রক্টর মোহাম্মদ আব্বাছ উদ্দিন এবং বিভিন্ন বিভাগের শিক্ষক ও ছাত্রছাত্রীবৃন্দ।

আপনার মন্তব্য

আলোচিত