সিলেটটুডে ডেস্ক

২৩ আগস্ট, ২০১৬ ১২:৪৫

ধর্মঘটে অচল জবি, ভিসি ভবনে তালা

হলের দাবিতে শিক্ষার্থীদের প্রধানমন্ত্রীর কার্যালয় অভিমুখে পদযাত্রা কর্মসূচিতে পুলিশের বাধা ও লাঠিচার্জের প্রতিবাদে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে (জবি) ছাত্র ধর্মঘট চলছে। ধর্মঘট পালনের সময় আন্দোলনরত শিক্ষার্থীরা উপাচার্য (ভিসি) ভবনে তালা লাগিয়ে দিয়েছেন।

মঙ্গলবার সকাল সাড়ে ৮টা থেকে বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটকের সামনে শিক্ষকদের বাস থামিয়ে অবরোধ শুরু করেন আন্দোলনরত শিক্ষার্থীরা। তবে প্রধান ফটকের অর্ধেক অংশ কর্তৃপক্ষ কেটে ফেলায় সেটিতে তালা দিতে পারেননি আন্দোলনরত শিক্ষার্থীরা। অন্য সবক'টি ভবনের ফটকে তালা লাগিয়ে দিয়েছেন তারা। তালা লাগিয়ে দেয়া হয়েছে ভিসি ড. মীজানুর রহমানের কার্যালয় ভবনেও।

আন্দোলনরত শিক্ষার্থীরা বিশ্ববিদ্যালয়ের মূল ফটকের সামনে টায়ারে আগুন জ্বালিয়ে বিক্ষোভ চালিয়ে যাচ্ছেন। শিক্ষার্থীরা জানিয়েছেন, দাবি আদায় না হওয়া পর্যন্ত তাদের আন্দোলন চলবে।

নতুন হল নির্মাণ ও নাজিমউদ্দিন রোডে পরিত্যক্ত কেন্দ্রীয় কারাগারের জায়গা জগন্নাথ বিশ্ববিদ্যালয়কে (জবি) স্থায়ীভাবে লিজ দেওয়ার দাবিতে আগস্টের প্রথম থেকে আন্দোলন করছেন শিক্ষার্থীরা। এ দাবি সংবলিত স্মারকলিপি নিয়ে সোমবার সকালে শিক্ষার্থীরা প্রধানমন্ত্রীর কার্যালয়ের দিকে যেতে চাইলে পুলিশ বংশাল এলাকায় তাদের বাধা দেয় এবং লাঠিচার্জ করে। তৎক্ষণাৎ শিক্ষার্থীরা নয়াবাজার মোড়ে অবস্থান নিয়ে অবরোধ পালন করতে থাকেন। এরপর দুপুরে শিক্ষার্থীরা ২৩ ও ২৪ আগস্ট ধর্মঘট কর্মসূচি ডাকেন।

প্রতিষ্ঠার প্রায় ১১ বছর পার হলেও এই মুহূর্তে কোনো হল নেই জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি)।

শিক্ষার্থীদের এবারের আন্দোলনে সমর্থন রয়েছে জগন্নাথ বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি এবং আওয়ামী লীগ ও বামপন্থী শিক্ষকদের সংগঠন নীল দলের। সমর্থন রয়েছে ক্ষমতাসীন দলের ছাত্রসংগঠন ছাত্রলীগেরও।

আপনার মন্তব্য

আলোচিত