শাবি প্রতিনিধি

১২ আগস্ট, ২০১৭ ২০:০৪

মেয়াদ শেষের ১৫ দিন পরও শাবির উপাচার্য ভবনে আমিনুল ভুঁইয়া

মেয়াদ শেষ হয়ে যাওয়ার ১৫ দিন পরও শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের সদ্য সাবেক উপাচার্য অধ্যাপক ড. মো. আমিনুল হক ভুঁইয়া বিশ্ববিদ্যালয়ের ‘উপাচার্যের বাসভবনে’ অনৈতিকভাবে বসবাস করছেন বলে অভিযোগ করেছেন বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি। এসময় তিনি অনৈতিকভাবে সুযোগ সুবিধা গ্রহণ করছেন। তাছাড়া উপাচার্যের শেষ সময়ে ইচ্ছাকৃতভাবে শিক্ষকদের শিক্ষা ছুটির অনুমোদন না দেয়ার করার অভিযোগ তুলেছে শিক্ষক সমিতির নেতৃবৃন্দ।

শনিবার (১২ আগস্ট) শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ড. সৈয়দ সামসুল আলম ও সাধারণ সম্পাদক মো. মহিবুল আলম সাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এসব অভিযোগ তোলেন।

বিজ্ঞপ্তিতে অভিযোগ করে বলা হয়, গত ২৭ জুলাই (মঙ্গলবার) উপাচার্য অধ্যাপক আমিনুল হক ভুঁইয়ার মেয়াদ শেষ হয়। এর পর থেকে উপাচার্য না থাকায় বিশ্ববিদ্যালয়ের শিক্ষা কার্যক্রম, শিক্ষকদের শিক্ষাছুটি, বিদেশ গমন এবং ছাত্র ছাত্রীদের সার্টিফিকেট প্রদানসহ যাবতীয় কার্যক্রম চরমভাবে ব্যাহত হচ্ছে।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, তাঁর (উপাচার্য) শেষ কর্মদিবসে এক শিক্ষক ছুটির অনুমোদন চাইলে তার সাথে দুর্ব্যবহার করেন। এসময় ওই শিক্ষককে উদ্দেশে তিনি বলেন, আমি চাইলে তোমাকে ছুটি দিতে পারি কিন্তু দিবনা। এর ফলে ভুক্তভোগী শিক্ষক শাহজাহান মিয়ার পিএইচডি কার্যক্রমে অংশগ্রহণ অনিশ্চিত হয়ে পড়েছে।

তারা আরও অভিযোগ করেন, মেয়াদ শেষ হওয়ার পরেও সদ্য বিদায়ী উপাচার্য আমিনুল হক ভুঁইয়া অনৈতিক এবং অবৈধভাবে সপরিবারে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য বাংলোতে অবস্থান করছেন। কিন্তু তিনি বর্তমানে ঢাকা বিশ্ববিদ্যালয়ে যোগদান করায় সেখান থেকেও সুযোগ সুবিধা নিচ্ছেন। এ বিষয়ে শিক্ষক সমিতি বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার এবং কোষাধ্যক্ষের সাথে যোগাযোগ করলেও তারা কোন সদুত্তর দিতে পারেননি।

এ নিয়ে শিক্ষকদের মধ্যে তীব্র ক্ষোভের সঞ্চার হয়েছে বলে উল্লেখ করে শিক্ষক নেতৃবৃন্দ এ ঘটনায় তীব্র নিন্দা জানান।

এ বিষয়ে রেজিস্ট্রার মো. ইশফাকুল হোসেন বলেন, তিনি (উপাচার্য) সিন্ডিকেট থেকে (অবস্থানের জন্য) অনুমোদন নেননি। এরকম অবস্থানের নিয়ম বিশ্ববিদ্যালয়ের আইনেও নেই। অতীতেও কোন উপাচার্য এরকম অবস্থান করেননি।

বিষয়টি জানতে সদ্য বিদায়ী উপাচার্য অধ্যাপক ড. মো. আমিনুল হক ভুঁইয়ার সাথে যোগাযোগের চেষ্টা করা হলে তাঁকে পাওয়া যায়নি।

উল্লেখ্য, ঢাকা বিশ্ববিদ্যালয়ের খাদ্য ও পুষ্টি বিজ্ঞান ইন্সটিটিউটের অধ্যাপক ড. মো. আমিনুল হক ভুঁইয়া ২০১৩ সালের ২৮ জুলাই শাবির ৯ম উপাচার্য হিসেবে যোগ দেন। চলতি বছরের ২৭ জুলাই তাঁর মেয়াদ শেষ হয়।

আপনার মন্তব্য

আলোচিত