শাবি প্রতিনিধি

২৬ মে, ২০১৫ ১৮:২৫

শাবিতে নিষেধাজ্ঞা অমান্য করে ছাত্রলীগের মিছিল, প্রশাসন পক্ষপাতমূলক আচরণ করেছে : ছাত্র ফ্রন্ট

শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের প্রক্টরিয়াল বডির বিরুদ্ধে দ্বৈত আচরণের অভিযোগ করেছে  শাখা সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট। একই সাথে ক্যাম্পাসে রাজনৈতিক নিষেধাজ্ঞা অবিলম্বে প্রত্যাহার করে গণতান্ত্রিক পরিবেশ নিশ্চিত করার দাবি জানানো হয়েছে। মঙ্গলবার শাহজালাল বিশ্ববিদ্যালয় প্রেসক্লাসে এক সংবাদ সম্মেলনে প্রক্টরিয়াল বডির বিরুদ্ধে এই অভিযোগ করেন সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্টের বিশ^বিদ্যালয় শাখার আহ্বায়ক অনীক ধর।

লিখিত বক্তব্যে তিনি বলেন, গত রোববার নবীন বরণ  উপলক্ষ্যে গত ১ মাস ধরে  নিয়ে আমরা বিভিন্ন প্রচার চালিয়েছি। সকল শিক্ষক-কর্মকর্তা-কর্মচারী, সকল ছাত্র সংগঠনগুলোকে আমন্ত্রণ জানিয়েছি। তখন পর্যন্ত প্রশাসনের কেউ আমাদের অনুমতি না থাকার বিষয়ে কিছু বলেননি।

কিন্তু অনুষ্ঠানের মাত্র ১ দিন আগে প্রক্টরিয়াল অফিস থেকে আমাদের অনুমতি না থাকার কথা ফোন করে জানানো হয়েছে। এ ব্যাপারে আমরা প্রক্টর, ছাত্র কল্যাণ উপদেষ্টা এমনকি উপাচার্য বরাবর গেলেও তাঁরা আমাদের সহযোগিতা প্রদানে অপারগতা প্রকাশ করেন এবং দায়িত্ব নিতে অস্বীকার করেন।

সিন্ডিকেটে সকল ছাত্র ছাত্রীদের জন্যই সভা-সমাবেশে সাময়িক নিষেধাজ্ঞা আছে। এরই মধ্যে বিভিন্ন রাজনৈতিক ছাত্র সংগঠন তাদের কর্মসূচি পালন করলেও প্রশাসন তাদের বাধা দেয়নি। কিন্তু প্রশাসন বরাবরই সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্টের কার্যক্রমে বাধা প্রদান করছে যা সম্পূর্ণ একপেশে এবং স্বৈরাচারী আচরণ।
আমরা মনে করি, ক্যাম্পাসে সাংস্কৃতিক ও রাজনৈতিক কর্মকান্ড শিক্ষার্থীদের গণতান্ত্রিক অধিকার। সুতরাং, সিন্ডিকেটের এ নিষেধাজ্ঞা অবিলম্বে প্রত্যাহার করে ক্যাম্পাসে গণতান্ত্রিক পরিবেশ নিশ্চিত করা জোর দাবি জানাই।

এদিকে সমাজতান্ত্রিক ছাত্রফ্রন্টের সংবাদ সম্মেলনের একটু আগেই ক্যাম্পাসে মিছিল করে ছাত্রলীগের একাংশ। এবিষয়ে প্রশাসন কোন বাধা দেয়নি উল্লেখ করে অনীক ধর বলেন, প্রক্টরিয়াল বডি দ্বৈত আচরণ করছে।
বহিষ্কারের সুপারিশ

এদিকে প্রক্টরিয়াল বডির সাথে শিষ্টাচার বহির্ভূত আচরণ করার অভিযোগে সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্টের বিশ^বিদ্যালয় শাখার আহ্বায়ক অনীক ধর ও সাধারণ সম্পাদক অপু দাসকে বহিষ্কারের সুপারিশ করেছে প্রক্টরিয়াল বডি।
সহকারী প্রক্টর মিরাজুল ইসলাম জানান, নিষেধাজ্ঞা অমান্য করে সমাবেশের চেষ্টা ও শিষ্টাচার বহির্ভূত আচরণ করায় তাদের দুই জনকে বহিষ্কারের সুপারিশ করে রেজিস্ট্রার বরাবর চিঠি দেয়া হয়েছে।

সিন্ডিকেটের সিদ্ধান্ত অমান্য করে ছাত্রলীগের একাংশের মিছিল
সিন্ডিকেটের সিদ্ধান্ত অমান্য করে ক্যাম্পাসে মিছিল করেছে বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের একটি গ্রুপ। এসময় তারা সাধারণ সম্পাদক ইমরান খান ও সহসভাপতি আবু সাইদের সমর্থনে স্লোগান দেয়।

তবে মিছিলটি ছাত্রলীগের নয় বলে দাবি করেছেন বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের সভাপতি সঞ্জীবন চক্রবর্তী, সহসভাপতি অঞ্জন রায়, প্রথম যুগ্ন সম্পাদক সাজেদুল ইসলাস সবুজ, সাংগঠনিক সম্পাদক সুপ্রাজিৎ চৌধুরী।

তবে এ বিষয় নিয়ে জানতে চাইলে সাধারণ সম্পাদক ইমরান খান জানান, সকল অন্যায় অবিচারের বিরুদ্ধে মুক্তিযুদ্ধের আদর্শের স্লোগানই আমাদের একমাত্র হাতিয়ার। সত্যে সাহসে অবিচল থেকে আমরা আমাদের স্লোগানকে সামনে রেখে সকল শুদ্ধতার পক্ষে থাকব।

এদিকে ছাত্রলীগের যারা নিষেধাজ্ঞা ভঙ্গ করে ক্যাম্পাসে মিছিল করেছে তাদের বিরুদ্ধেও ব্যবস্থা নেয়া হবে বলে জানিয়েছেন সহকারী প্রক্টর মিরাজুল ইসলাম। বিশ্ববিদ্যালয়ের ১৯০ তম সিন্ডিকেট সভায় সকল প্রকার রাজনৈতিক সভা সমাবেশ নিষিদ্ধ করা হয়।

কি ব্যাবস্থা নেয়া হবে জানতে চাইলে তিনি জানান তাদের বিরুদ্ধে ব্যাবস্থা নিতে বুধবার প্রক্টরিয়াল বডির মিটিং ডাকা হয়েছে।


আপনার মন্তব্য

আলোচিত