নিজস্ব প্রতিবেদক

০৪ জুন, ২০১৫ ১২:৩৩

ছাত্রলীগের আন্দোলনের মুখে শাবিতে শিক্ষক নিয়োগ প্রক্রিয়া স্থগিত, উপাচার্য তিন ঘন্টা অবরুদ্ধ

ছাত্রলীগের আন্দোলনের মুখে অবশেষে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের সমাজবিজ্ঞান বিভাগের শিক্ষক নিয়োগ প্রক্রিয়া স্থগিত করেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। এই নিয়োগ প্রক্রিয়া অনিয়মের অভিযোগ এনে বৃহস্পতিবার সকাল ৯ টা থেকে উপাচার্য ভবনে তালা ঝুলিয়ে দিয়ে অবস্থান নেয় ছাত্রলীগ। ছাত্রলীগের বিবাদমান সব গ্রুপের নেতারাই এতে অংশ নিয়েছেন। প্রায় তিন ঘন্টা নিজ কক্ষে অবরুদ্ধ থাকার পর দুপুর ১২ টায় দায়িত্বপ্রাপ্ত উপাচার্য ড. ইলিয়াস উদ্দিন বিশ্বাস নিয়োগ প্রক্রিয়া স্থগিতের ঘোষণা দেন।

শাবি উপাচার্য ড. ইলিয়াস উদ্দিন বিশ্বাস নিয়োগ প্রক্রিয়া স্থগিত করা হয়েছে বলে সাংবাদিকদের জানিয়েছেন।
 
আন্দোলনকারী ছাত্রলীগ নেতারা অভিযোগ করেন,  সমাজ বিজ্ঞান বিভাগের প্রধান প্রফেসর ড. আব্দুল গনি তার পছন্দের পার্থীকে নিয়োগ দিতে বিশ্ববিদ্যালয় প্রশাসনকে চাপ দিয়ে বাছাই বোর্ডের তারিখ নির্ধারণ করেছেন। ৫ জুন থেকে প্রফেসর আব্দুল গনির বিভাগীয় প্রধানের দায়িত্বের মেয়াদকাল শেষ হবে। তাই তাঁর পছন্দের প্রার্থীদের নিয়োগ দিতে তড়িঘড়ি করে বিশ্ববিদ্যালয় বন্ধ থাকাকালীন সময়েই নিয়োগ প্রক্রিয়া শুরু হয়।

ছাত্রলীগ নেতারা বিশ্ববিদ্যালয়ের চলতি ছুটি শেষে নিয়োগ প্রক্রিয়া শুরু করার দাবি জানিয়েছেন। নিয়োগ প্রক্রিয়া স্থগিতের আশ্বাসে দুপুর ১২ টায় উপাচার্য ভবনের তালা খুলে দেওয়া হয়েছে বলে জানিয়েছেন বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের সভাপতি সঞ্জিবন চক্রবর্তী পার্থ।  এরআগে একই দাবি জানিয়েছে শাবির শিক্ষক সমিতির একাংশও। এছাড়া শাবির মহান মুক্তিযুদ্ধ, বাংলাদেশী জাতীয়তাবাদ ও ধর্মীয় মূল্যবোধে শ্রদ্ধাশীল শিক্ষক পরিষদের পক্ষ থেকেও ভারপ্রাপ্ত উপাচার্যের কাছে স্মারকলিপি প্রদানের মাধ্যমে নিয়োগ প্রক্রিয়া স্থগিতের দাবি জানানো হয়।

জানা যায়, আজ সমাজবিজ্ঞান বিভাগে শিক্ষক নিয়োগে বাছাই বোর্ডের তারিখ নির্ধারন করা ছিলো। গ্রীষ্মকালীন ছুটি চলাকালে বাছাই বোর্ডের এই তারিখ নির্ধারনকে  অনৈতিক ও অসৎ উদ্দেশ্যপ্রণোদিত বলে অভিযোগ করেছেন ছাত্রলীগ নেতারা। উপাচার্য ভবনের সামনে ছাত্রলীগের অবস্থানের কারনে বাছাই বোর্ড বসতে পারেনি বলে জানা গেছে। ফলে দুপুর ১২ টায় স্থগিতের ঘোষণা দেওয়া হয়।

বিশ্ববিদ্যালয় ছাত্রলীগ নেতা অঞ্জন বলেন, সম্পূর্ণ উদ্দেশ্যপ্রণোদিত বিশ্ববিদ্যালয় বন্ধ থাকা অবস্থায় এই নিয়োগের আয়োজন করা হয়। আমরা বিশ্ববিদ্যালয় খোলার পর স্বচ্ছভাবে নিয়োগ পক্রিয়া শুরুর দাবি জানিয়েছি।

মহান মুক্তিযুদ্ধের চেতনায় ও মুক্তচিন্তা চর্চায় উদ্বুদ্ধ শিক্ষক পরিষদের আহবায়ক অধ্যাপক ড. আকতারুল ইসলাম বলেন, বর্তমান ভারপ্রাপ্ত উপাচার্য কিভাবে সমাজবিজ্ঞান বিভাগের বাছাই বোর্ডের তারিখ নির্ধারণের অনুমতি দিলেন তা বোধগম্য নয়। বিশ্ববিদ্যালয় খোলা থাকা অবস্থায় এধরণের সিদ্ধান্ত নেয়া উচিত ছিল। বন্ধ বিশ্ববিদ্যালয়ে তড়িঘড়ি নিয়োগ সন্দেহের সৃষ্টি করেছে।

এ ব্যাপারে শাবির অতিরিক্ত দায়িত্বপ্রাপ্ত ভিসি ও কোষাধ্যক্ষ অধ্যাপক ইলিয়াস উদ্দিন বিশ্বাস বলেন, ছুটি চলাকালীন সময়ে নিয়োগ প্রক্রিয়া অনৈতিক বা অবৈধ কিছু নয়। সবার সম্মতির ভিত্তিতেই এই তারিখ নির্ধারিত হয়েছে।

তিনি বলেন, উদ্ভূত পরিস্থিতিতে আজ নিয়োগ প্রক্রিয়া স্থগিত করা হয়েছে। পরবর্তীতে এ ব্যপারে বিস্তারিত জানানো হবে।

আপনার মন্তব্য

আলোচিত