ডেস্ক রিপোর্ট

০৪ জুন, ২০১৫ ১৫:৫২

সিকৃবির সাথে সিপিএল এর সমঝোতা চুক্তি সাক্ষর

সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ের (সিকৃবি) কৃষি অর্থনীতি ও ব্যবসায় শিক্ষা অনুষদের সাথে কনসিগলিয়ারি প্রাইভেট লিমিটেড (সিপিএল), ঢাকার সাথে একটি মেমোরেন্ডাম অব আন্ডারস্ট্যান্ডিং বা সমঝোতা চুক্তি (গঙট) স্বাক্ষরিত হয়েছে। বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ ও প্রকাশনা দফতরের এক প্রেস বিজ্ঞপ্তিতে এখবর জানানো হয়েছে।

৪ জুন, ২০১৫ বৃহস্পতিবার সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ের ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. গোলাম শাহি আলমের উপস্থিতিতে চুক্তিতে সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ের পক্ষে স্বাক্ষর করেন কৃষি অর্থনীতি ও ব্যাবসায় শিক্ষা অনুষদের ডিন প্রফেসর ড. মোঃ শাহ জাহান মজুমদার এবং সিপিএল এর পক্ষ থেকে স্বাক্ষর করেন পরিচালক শিবাজী রায়।

এর আগে সকাল ১১টায় কৃষি অনুষদ ভবনের কৃষি অর্থনীতি ও ব্যাবসায় শিক্ষা অনুষদ কনফারেন্স কক্ষে একটি আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

কৃষি বিপণন ও ব্যবসায় ব্যবস্থাপনা বিভাগের সহকারী অধ্যাপক মো: মোস্তাফিজুর রহমানের সঞ্চালনায় আলোচনা সভায় উপস্থিত ছিলেন ভেটেরিনারি এন্ড এনিম্যাল সায়েন্স অনুষদের ডিন প্রফেসর ড. মো: আবু বকর সিদ্দিক, কৃষি অনুষদের ডিন হাংশু শেখর চন্দ, মাৎস্যবিজ্ঞান অনুষদের ডিন প্রফেসর ড. মো: শাহাব উদ্দিন, কৃষি প্রকৌশল ও কারিগরি অনুষদের ডিন প্রফেসর ড. মো: প্রফেসর পীযুষ কান্তি সরকার, মৃত্তিকা বিজ্ঞান বিভাগের চেয়ারম্যান প্রফেসর ড. মো: আবুল কাশেম, কৃষি ও গ্রামীণ উন্নয়ন বিভাগের চেয়ারম্যান প্রফেসর মিটু চৌধুরী, কৃষি অর্থসংস্থান ও ব্যাংকিং বিভাগের চেয়ারম্যান প্রফেসর ড. জীবন কৃষ্ণ সাহা, কৃষি অর্থনীতি ও পলিসি বিভাগের চেয়ারম্যান জসিম উদ্দিন আহমেদ, সিকৃবির প্রক্টর প্রফেসর ড. মো: আবদুল বাসেত, জনসংযোগ ও প্রকাশনা বিভাগের পরিচালক মো: আনিসুর রহমান সহ বিভিন্ন শিক্ষক ও কর্মকর্তাবৃন্দ।

প্রধান অতিথির বক্তৃতায় সিকৃবির ভিসি প্রফেসর ড. মো: গোলাম শাহি আলম বলেন- “পন্যের সঠিক পদ্ধতিতে বাজারজাতকরনের অভাবে দেশে ভোক্তা ও উৎপাদক উভয়েই সমস্যায় পড়ছে। কৃষক যেমন তার ন্যায্য মূল্য পাচ্ছে না, সাধারণ জনগনও চড়া মূল্য দিয়ে পন্য কিনতে হচ্ছে। শুধুমাত্র বাজার মনিটরিং করলে এবং থার্ড পার্সনদের দৌড়াত্ব কমাতে পারলে ভোক্তা ও উৎপাদক উভয়েই লাভবান হতে পারে।” এসময় শিক্ষা ও গবেষণার সাথে শিক্ষার্থী ও কৃষকদের মেলবন্ধন করার পরামর্শও দেন বক্তারা।

উল্লেখ্য, গবেষণা, কোর্স কারিকুলাম, মার্কেট ডেভেলপমেস্ট সহ অন্যান্য বিষয়ে এ চুক্তি সম্পাদিত হলো।

 

 

আপনার মন্তব্য

আলোচিত