রাবি প্রতিনিধি

১৩ ফেব্রুয়ারি , ২০১৮ ১৭:১৪

বসন্ত উৎসবে মেতেছে রাবি

ঋতুরাজ বসন্তকে স্বাগত জানাতে নানা আয়োজন করেছে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন অনুষদ, বিভাগ ও সংগঠনসমূহ।

বসন্তের প্রথম দিনে বাসন্তী রঙের শাড়ি-পাঞ্জাবি পরে তরুণীরা মাথায় পরেছে ফুলের মুকুট। আর সেই সঙ্গে গোলাপ, গাঁদা, ডালিয়াসহ বাহারি নামের বর্ণালি ফুলে ক্যাম্পাসের গাছেও যেন বসন্ত জানান দিচ্ছে খুব ভালোভাবেই। শীতের রিক্ততা মুছে প্রাণের স্পন্দনে একটু একটু করে জেগে উঠেছে প্রকৃতি, ঠিক তেমনি করে বসন্তের ফুলে সেজে উঠেছে মতিহারের সবুজ চত্বর।

এদিকে বসন্তকে বরণ করে নিতে ফাগুনের প্রথম প্রহরেই বিশ্ববিদ্যালয়ের চারুকলা প্রাঙ্গণে আয়োজন করা হয় বসন্তবরণ ও পিঠা উৎসবের। মঙ্গলবার বেলা ১১টায় প্রধান অতিথি হিসেবে অনুষ্ঠানের উদ্বোধন করেন বিশ্ববিদ্যালয়ের ছাত্র উপদেষ্টা অধ্যাপক জান্নাতুল ফেরদৌস। এসময় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জনসংযোগ দফতরের প্রশাসক অধ্যাপক প্রভাষ কুমার কর্মকার ও শহীদ সুখরঞ্জন সমাদ্দার ছাত্র-শিক্ষক সাংস্কৃতিক কেন্দ্রের পরিচালক হাসিবুল আলম প্রধান।

বসন্তবরণ করে নিতে ক্যাম্পাসে শোভাযাত্রা বের করে কেন্দ্রীয় সাংস্কৃতিক জোট। আয়োজন করে শোভাযাত্রা, সাংস্কৃতিক আড্ডা, চড়–ইভাতি ও নবীনবরণ। নানা আয়োজনে বসন্তকে বরণ করে নিয়েছে সংগীত বিভাগ, ফোকলোর বিভাগ ও বাংলা বিভাগ। বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় গ্রন্থাগারে ‘দৃষ্টিভঙ্গি বদলান, জীবন বদলে যাবে’ স্লোগাণে রাবি কোয়ান্টাম ম্যাথড দিনব্যাপী চিত্রকলা প্রদর্শনীর আয়োজন করেছে।

বিশ্ববিদ্যালয়ে নতুন শিক্ষাবর্ষের শ্রেণি কার্যক্রম শুরু হয়েছে। ক্যাম্পাসের প্রথম বসন্তবরণে তাদের মাঝে দেখা দিয়েছে আলাদা প্রাণচাঞ্চল্য। পাঞ্জাবি-শাড়ি পরে বন্ধুরা মিলে পুরো ক্যাম্পাস দাপিয়ে বেড়াচ্ছে হই-হুল্লোড় করে। প্রথম বর্ষের সাবিহা আক্তার তাদেরই একজন।

তিনি বলেন, ‘বিশ্ববিদ্যালয়ের মত গ্রামে বসন্ত বরণে এতো আয়োজন দেখা যায় না। রাজশাহী বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস এমনিতেই আমার ভালো লেগেছে। আজ যেন আরো ভালো লাগছে। সব আয়োজনই ভালো লেগেছে। প্রাণভরে উপলব্ধি করছি আজকে ক্যাম্পাসের আনন্দ।’

আবার বসন্ত আসলেও অনেকের মনেই বাজছে বিদায়ের সুর। কারণ পড়াশোনা শেষ করছেন তারা। ক্যাম্পাস জীবনে এটাই তাদের শেষ বসন্ত। তাই বন্ধুরা মিলে যতটুকু পারা যায় প্রাণ ভরে নিচ্ছেন বসন্তের আস্বাদ। কথা হয় এমন একজন শিক্ষার্থী শিবলু ইসলামের সঙ্গে। তিনি বলেন, ক্যাম্পাস জীবনের এটাই আমার শেষ বসন্ত। যতটুকু পারা যায় বন্ধুদের নিয়ে আনন্দ করছি। ছবি তুলছি আর বন্ধুদের সঙ্গে ঘুরছি।

আপনার মন্তব্য

আলোচিত