আজ মঙ্গলবার, , ২৪ এপ্রিল ২০১৮ ইং

সিলেটটুডে ডেস্ক

২১ ফেব্রুয়ারী, ২০১৮ ১৬:৩৮

শহীদ দিবসে মেট্রোপলিটন ইউনিভার্সিটিতে আলোচনা সভা

মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে মেট্রোপলিটন ইউনিভার্সিটিতে আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।

বুধবার (২১ ফেব্রুয়ারি) সকাল ১১টায় বিশ্ববিদ্যালয়ের উন্মুক্ত মঞ্চে এ সভা অনুষ্ঠিত হয়।

মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদযাপন কমিটির সভাপতি, ব্যবসা ও অর্থনীতি অনুষদের ডিন অধ্যাপক ড. তাহের বিল্লাল খলিফার সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন ভারপ্রাপ্ত উপাচার্য অধ্যাপক শিব প্রসাদ সেন। প্রধান আলোচকের বক্তব্য রাখেন বিজ্ঞান ও প্রযুক্তি অনুষদের ডিন অধ্যাপক ড. নজরুল হক চৌধুরী।

এ সময় অন্যান্যদের মধ্যে পরীক্ষা নিয়ন্ত্রক অধ্যাপক নন্দলাল শর্মা, সিএসই বিভাগের প্রধান চৌধুরী মো. মোকাম্মেল ওয়াহিদ, আইন ও বিচার বিভাগের অধ্যাপক ব্যারিস্টার আরশ আলী উপস্থিত ছিলেন।

আলোচনা সভায় বক্তারা বলেন, ‘পৃথিবীতে আমরাই একমাত্র জাতি, যারা ভাষার জন্য জীবন দিয়েছি। পাকিস্তানীরা আমাদের ভাষার অধিকার কেড়ে নিতে চেয়েছিল। কিন্তু মায়ের ভাষার জন্য আমাদের সংগ্রাম কেউ রুখতে পারেনি। ভাষা আন্দোলনের মধ্য দিয়েই স্বাধীনতার সংগ্রামের বীজ বপিত হয়েছিল।’

তারা বলেন, ‘আজকের প্রজন্ম ভাষা আন্দোলন সম্পর্কে অনেক কিছুই জানে না। আমাদের সকলের উচিত, নতুন প্রজন্মকে গৌরবময় আন্দোলন-সংগ্রাম সম্পর্কে জানানো।’

এর আগে, সকালে সিলেট কেন্দ্রীয় শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করা হয়। এ সময় অন্যান্যদের মধ্যে বিশ্ববিদ্যালয়ের ইমেরিটাস প্রফেসর ভাষাসৈনিক মো. আব্দুল আজিজ, পরিচালক (অর্থ) মিহির কান্তি চৌধুরী, সহকারী রেজিস্ট্রার লোকমান আহমদ চৌধুরী, মকসুদ আহমদ প্রমুখ উপস্থিত ছিলেন।

এদিকে জান্নাতুল ফেরদৌস ও ফাহমিদার সঞ্চালনায় আলোচনা সভার শুরুতে ছিল একুশের গান, মধ্যখানে ছিল কবিতা আবৃত্তি। সভা শেষে উপস্থিত বক্তৃতা, কবিতা আবৃত্তি ও পোস্টার প্রদর্শনীর পুরস্কার বিতরণ করা হয়।

বক্তব্য প্রতিযোগিতায় গোলাম হাসান মঈনউদ্দিন আহমদ, রেজওয়ানা সামি ও শারমিন বেগম, কবিতা আবৃত্তিতে মারওয়া মিন্নাত উপমা, রেজওয়ানা সামি ও রাশিদা চৌধুরী এবং পোস্টার প্রদর্শনীতে সুমাইয়া সুলতানা, আফসানা রহমান ও অর্থনীতি বিভাগের দশম ব্যাচ যথাক্রমে প্রথম, দ্বিতীয় ও তৃতীয় পুরস্কার পান।

পরে বিশ্ববিদ্যালয়ের নির্বাহী কর্মকর্তা শান্তি রায়ের কাব্যগ্রন্থ ‘সড়ক নম্বর শূন্য, বাড়ি নম্বর শূন্য’, প্রাক্তন শিক্ষার্থী দেলওয়ার হোসেন রাসেলের ‘সিলেটে ছড়া ও কবিতা’ এবং প্রথম আলো বন্ধুসভার একটি প্রকাশনার মোড়ক উন্মোচন করেন অতিথিরা।

আপনার মন্তব্য

আলোচিত