সিলেটটুডে ডেস্ক

১৭ এপ্রিল, ২০১৮ ১৭:৫৪

মুজিবনগর দিবস উপলক্ষ্যে লিডিং ইউনিভার্সিটিতে আলোচনা সভা

ঐতিহাসিক মুজিবনগর দিবস উপলক্ষ্যে লিডিং ইউনিভার্সিটিতে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।

মঙ্গলবার (১৭ এপ্রিল) বিশ্ববিদ্যালয়ের হল রুমে এ আলোচনা সভার আয়োজন করা হয়। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন লিডিং ইউনিভার্সিটির উপাচার্য প্রফেসর ড. মো. কামরুজ্জামান চৌধুরী।

বাংলাদেশের স্বাধীনতা সংগ্রাম ও মুক্তিযুদ্ধের ইতিহাসে মুজিবনগর দিবস অত্যন্ত তাৎপর্যপূর্ণ উল্লেখ করে প্রধান অতিথির বক্তব্যে উপাচার্য প্রফেসর ড. মো. কামরুজ্জামান চৌধুরী বলেন, আমাদের মুক্তিযুদ্ধ এবং স্বাধীনতায় ১৯৭১ সালের ১৭ এপ্রিল কুষ্টিয়া জেলার মেহেরপুরের বৈদ্যনাথতলা গ্রামের (মুজিবনগর) আম্রকাননে গঠিত অস্থায়ী সরকারের ভূমিকা অবিস্মরণীয়। জাতির জনক বঙ্গবন্ধুকে রাষ্ট্রপতি করে সে সরকার গঠন হয়। সেই মেধাসম্পন্ন নেতৃত্বের মাধ্যমেই আসে বাংলাদেশের স্বাধীনতা।

তিনি বলেন, যুদ্ধসময়ে সঠিকভাবে কার্যক্রম পরিচালনা ও আন্তর্জাতিক অঙ্গনে পরিচিতি এবং স্বীকৃতি পাবার লক্ষ্যে মুজিবনগর সরকারের প্রয়োজনীয়তা ছিল।

তিনি যথাযথভাবে তাঁর বক্তব্যে এই দিবসের মর্যাদার উপর আলোকপাত করেন এবং বলেন, সেই প্রেরণায় আজ বঙ্গবন্ধু কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকার সর্বস্তরে দেশের অগ্রগতিতে সহায়ক ভূমিকা রাখছেন।

মুক্তিযুদ্ধের চেতনায় উদ্বুদ্ধ হয়ে সঠিক নেতৃত্বের মাধ্যমে দেশের উন্নয়নে কাজ করার আহবান জানিয়ে তিনি শিক্ষার্থীদের উদ্দেশ্যে বলেন, আজকে তোমাদেরকে মুক্তিযুদ্ধ এবং স্বাধীনতার সঠিক ইতিহাস জানতে হবে।

লিডিং ইউনিভার্সিটির ব্যবসায় প্রশাসন অনুষদের ডীন প্রফেসর মো. নজরুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভায় বক্তব্য রাখেন কলা ও আধুনিক ভাষা অনুষদের ডীন প্রফেসর ড. গাজী আবদুল্লাহেল বাকী, সামাজিক বিজ্ঞান অনুষদের ডীন ও ভারপ্রাপ্ত রেজিস্ট্রার প্রফেসর ড. এস এম আলী আক্কাস, বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত প্রক্টর মোহাম্মদ নজরুল ইসলাম ও ব্যবসায় প্রশাসন বিভাগের শিক্ষার্থী ফাহমিদ প্রমুখ।

লিডিং ইউনিভার্সিটির ডেপুটি রেজিস্ট্রার (এডমিশন) মো. কাওসার হাওলাদারের উপস্থাপনায় আলোচনা সভায় বিভিন্ন বিভাগের বিভাগীয় প্রধান, শিক্ষক, কর্মকর্তা ও শিক্ষার্থীবৃন্দ উপস্থিত ছিলেন।

আপনার মন্তব্য

আলোচিত