সিলেটটুডে ডেস্ক

১৭ এপ্রিল, ২০১৮ ২৩:২৪

জাবিতে শিক্ষকদের হাতাহাতির ঘটনার তদন্তে কমিটি

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে (জাবি) উপাচার্য ফারজানা ইসলাম ও সাবেক উপাচার্য শরীফ এনামুল কবিরের অনুসারী শিক্ষকদের মধ্যে হাতাহাতির ঘটনায় তিন সদস্যের একটি তদন্ত কমিটি গঠন করেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন।

বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ফারজানা ইসলাম এ তথ্য জানিয়েছেন। তিনি বলেন, কমিটিকে আগামী ৭ দিনের মধ্যে প্রতিবেদন জমা দিতে বলা হয়েছে।

উপাচার্য অধ্যাপক ফারজানা ইসলাম জানান, নাটক ও নাট্যতত্ত্ব বিভাগের অধ্যাপক হারুন অর রশীদ খানকে প্রধান করে তদন্ত কমিটি গঠন করা হয়েছে। ডেপুটি রেজিস্ট্রার (টিচিং) মোহাম্মদ আলী ও আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের অধ্যাপক আবুল কালাম আজাদকে এ কমিটির সদস্য করা হয়েছে।

মঙ্গলবার (১৭ এপ্রিল) ভোর পৌনে ৫টার দিকে বিশ্ববিদ্যালয়ের বিশমাইল এলাকায় পরিবহন ডিপোতে উপাচার্য অধ্যাপক ফারজানা ইসলাম এবং সাবেক উপাচার্য অধ্যাপক শরীফ এনামুল কবিরের অনুসারী শিক্ষকদের মধ্যে এ হাতাহাতির ঘটনা ঘটে।

উপাচার্যের বিরুদ্ধে বিশ্ববিদ্যালয় অ্যাক্ট-১৯৭৩, স্ট্যাটিউট ও সিন্ডিকেট পরিচালনা বিধি লঙ্ঘনের অভিযোগে ডাকা ধর্মঘটের অংশ হিসেবে পরিবহণ ডিপোতে তালা দেওয়া এবং তাতে বাধা দেওয়াকে কেন্দ্র করে ওই পরিস্থিতির সৃষ্টি হয়।

এ নিয়ে ক্যাম্পাসে শিক্ষকদের মধ্যে উত্তেজনা বিরাজ করে। পরে পূর্ব ঘোষিত কর্মসূচির অংশ হিসেবে সকাল ৮টার দিকে অধ্যাপক শরীফ এনামুল কবিরপন্থী প্রায় অর্ধশতাধিক শিক্ষক পুরাতন প্রশাসনিক ভবনের সামনে অবস্থান নিয়ে ধর্মঘট পালন করেন। বেলা সাড়ে ১১টার দিকে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ফারজানা ইসলাম নিজ কার্যালয়ে প্রবেশ করতে চাইলে তাকে বাধা দেয় ধর্মঘটকারিরা। এতে দুই পক্ষের শিক্ষকদের মধ্যে উত্তেজনাকর পরিস্থিতি তৈরি হয়।

শরীফ এনামুল কবির গ্রুপের শিক্ষকরা এক সংবাদ সম্মেলনে বিকাল সাড়ে ৪টার মধ্যে প্রক্টরিয়াল বডির অপসরণ ও অপরাধী শিক্ষকদের শাস্তি নিশ্চিত করা না হলে উপাচার্যের পদত্যাগের দাবিতে আন্দোলনে যেতে বাধ্য হবে বলে জানান। পাশাপাশি বুধবার বেলা ১২ টা পর্যন্ত দুই প্রশাসনিক ভবন অবরোধের ঘোষণা দিয়েছেন শিক্ষকরা। এর পরে কালো ব্যাজ ধারণ করে মানবন্ধন করবেন তারা। সেই সঙ্গে উপাচার্য গঠিত তদন্ত কমিটি প্রত্যাখ্যান করেছেন আন্দোলনরতরা। তবে ক্লাস পরীক্ষা চলবে।

আপনার মন্তব্য

আলোচিত