সিকৃবি প্রতিনিধি

২১ এপ্রিল, ২০১৮ ১৮:১৬

সিকৃবিতে দুই দিনব্যাপী ‘এডভান্সড ইকোনোমেট্রিক্স’ শীর্ষক প্রশিক্ষণ সম্পন্ন

সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ে (সিকৃবি) হেকেপ উপ-প্রকল্পের ( CPSF#3621 ) এর অধীনে দুই দিনব্যাপী 'এডভান্সড ইকোনোমেট্রিক্স' শীর্ষক প্রশিক্ষণ কার্যক্রম অনুষ্ঠিত হয়েছে।

২০ ও ২১ এপ্রিল কৃষি অর্থনীতি ও ব্যবসায় শিক্ষা অনুষদের সেমিনার কক্ষে এই প্রশিক্ষণ কার্যক্রম পরিচালিত হয় ।

ওয়ার্ল্ড ব্যাংকের আর্থিক সহায়তায় এবং বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের তত্ত্বাবধানে অনুষদের মোট ৪৭ জন (২২ জন শিক্ষক ও ২৫ জন শিক্ষার্থী) এই প্রশিক্ষণ কার্যক্রমে অংশগ্রহণ করেন ।

দুই দিনব্যাপী এই প্রশিক্ষণের প্রশিক্ষক হিসাবে নিযুক্ত ছিলেন বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের খ্যাতিমান গবেষক ও কৃষি অর্থসংস্থান বিভাগের প্রফেসর ড. আক্তারুজ্জামান খাঁন।

এর আগে ২০ এপ্রিল সকালে অনুষদের প্রভাষক শেখ ফরিদের উপস্থাপনায় এবং অনুষদের ডিন প্রফেসর ড. জসিম উদ্দিন আহম্মদের সভাপতিত্বে অনুষ্ঠিত হয় উদ্বোধন অনুষ্ঠান। এতে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মো. গোলাম শাহি আলম। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সাউরেস এর পরিচালক প্রফেসর ড. এ. এফ.এম. সাইফুল ইসলাম ও বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের খ্যাতিমান গবেষক কৃষি অর্থসংস্থান বিভাগের প্রফেসর ড. আক্তারুজ্জামান খাঁন।

এছাড়াও উপস্থিত ছিলেন প্রশিক্ষণে আগত অন্যান্য শিক্ষকবৃন্দ ও এমএস এর শিক্ষার্থীবৃন্দ সহ আরো অনেকে।

উদ্বোধনকালে প্রধান অতিথির বক্তব্যে প্রফেসর ড. মো. গোলাম শাহি আলম প্রশিক্ষণের আয়োজক প্রফেসর ড. জসিম উদ্দিন আহম্মদকে ধন্যবাদ জানিয়ে বলেন, দিন দিন পাল্লা দিয়ে বিশ্ববিদ্যালয়ের সংখ্যা বাড়ছে। সেই সাথে গ্রাজুয়েটদের সংখ্যাও বাড়ছে কিন্তু সেই তুলনায় শিক্ষার গুণগত মান বাড়ছে না। সেক্ষেত্রে এই ধরনের প্রশিক্ষণ আমাদের গ্রাজুয়েটদের আরো দক্ষ করে তুলবে এবং বাইরের বিশ্ববিদ্যালয়গুলোতে এডমিশনের সুযোগ করে দিবে। বক্তব্যের শেষে তিনি অনুষ্ঠানের উদ্বোধন ঘোষণা করেন।

প্রশিক্ষণ কার্যক্রম অনুষ্ঠানে সভাপতির বক্তব্যে কৃষি অর্থনীতি ও ব্যবসায় শিক্ষা অনুষদের ডিন ও হেকেপ উপ-প্রকল্পের (CPSF# 3621) কোর্স ডিরেক্টর প্রফেসর ড. জসিম উদ্দিন আহম্মদ বলেন 'মাঠ পর্যায়ে কৃষি বিষয়ক তথ্য সংগ্রহ ও গবেষণার ক্ষেত্রে প্রশিক্ষণ কার্যক্রমটি গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে'।

উল্লেখ্য, উপ-প্রকল্পের আওতায় ৩টি প্রশিক্ষণ কর্মশালা, ২টি সেমিনার ও ১টি ওয়ার্কশপ কার্যকর হবে। এর মধ্যে প্রথম প্রশিক্ষণের উদ্বোধন অনুষ্ঠান অনুষ্ঠিত হলো।

আপনার মন্তব্য

আলোচিত