রাবি প্রতিনিধি

২৪ এপ্রিল, ২০১৮ ০২:০৫

রাবিতে শিক্ষকদের নির্বাচনে আ’লীগপন্থিদের ভরাডুবি

শিক্ষক সমিতির সভাপতি ও সাধারণ সম্পাদক

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) সিন্ডিকেট, ডিন, শিক্ষক সমিতির নির্বাচনে গুরুত্বপূর্ণ পদে মুক্তিযুদ্ধের চেতনা ও মূল্যবোধে বিশ্বাসী প্রগতিশীল শিক্ষক সমাজের (হলুদ প্যানেল) ভরাডুবি হয়েছে। প্রায় প্রতিটি প্যানেলে জাতীয়তাবাদ ও ইসলামী মূল্যবোধে বিশ্বাসী শিক্ষক গ্রুপ (সাদা প্যানেল) দাপটের সঙ্গে জয়ী হয়েছে। সোমবার এ নির্বাচন অনুষ্ঠিত হয়।

নির্বাচন কমিশনারদের দেওয়া তথ্য মতে জানা যায়, সিন্ডিকেটে পাঁচটি সদস্য পদের মধ্যে তিনটিই পেয়েছে সাদা প্যানেল। হলুদ প্যানেল থেকে বাকি দুটি পদে জয়ী হয়েছে। তবে এর একটিতে বিনা প্রতিদ্বন্দ্বিতায় একটি পদ পেয়েছে হলুদ প্যানেল।

সিন্ডিকেটে জয়ী সাদা দলের সদস্যরা হলেন- প্রাধ্যক্ষে এগ্রোনমী এন্ড এগ্রিকালচারাল এক্সটেনশন বিভাগের ড. মো. আব্দুল আলিম, প্রফেসরে প্রাণিবিদ্যা বিভাগের ড. মো. হাবীবুর রহমান, সহযোগী অধ্যাপকে পদার্থ বিজ্ঞান বিভাগের ড. মোহা. মনিরুল হক।

আর হলুদ প্যানেলে সহকারী অধ্যাপকে ম্যাটেরিয়াল সায়েন্স বিভাগের ড. মোহাম্মদ আব্দুল্লাহ আল মামুন, প্রভাষকে বিনা প্রতিদ্বন্দ্বিতায় ভূতত্ত্ব ও খনিবিদ্যা বিভাগের মাসিদুল হক জয়ী হয়েছেন।

ডিন নির্বাচনে নয়টি অনুষদের মধ্যে বিনাপ্রতিদ্বন্দ্বিতায় একজনসহ পাঁচটিতে হলুদ জয়ী হলেও চারটিতে জয়ী হয়েছে সাদা প্যানেল।

হলুদ প্যানেল থেকে বিজ্ঞান অনুষদে পদার্থ বিজ্ঞান বিভাগের অধ্যাপক খলিলুর রহমান খান, জীব ও ভূবিজ্ঞান অনুষদে প্রাণিবিদ্যা বিভাগের অধ্যাপক নজরুল ইসলাম, চারুকলা অনুষদে চিত্রকলা, প্রাচ্যকলা ও ছাপচিত্র বিভাগের অধ্যাপক সিদ্ধার্থ শঙ্কর তালুকদার এবং বিজনেস স্টাডিজ অনুষদে হিসাববিজ্ঞান ও তথ্য ব্যবস্থা বিভাগের অধ্যাপক এম হুমায়ুন কবীর জয়লাভ করেছেন।

অন্যদিকে সাদা প্যানেল থেকে সামাজিক বিজ্ঞান অনুষদে সমাজকর্ম বিভাগের অধ্যাপক ফখরুল ইসলাম, কলা অনুষদে ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের অধ্যাপক ফজলুল হক, কৃষি অনুষদে ফিশারীজ বিভাগের অধ্যাপক সালেহা জেসমিন ও প্রকৌশল অনুষদে কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের অধ্যাপক একরামুল হামিদ জয়লাভ করেছেন।

শিক্ষক সমিতির ১৫টি পদের মধ্যে কার্যনির্বাহী যুগ্ম-সম্পাদকের পদ ব্যতীত বাকি সব কটিতে হেরেছে হলুদ প্যানেল। তবে সদস্য পদের ১০টি আটটিতে জয়ী হয়েছে হলুদ প্যানেলের শিক্ষকরা।

সাদা প্যানেল থেকে শিক্ষক সমিতির সভাপতি পদে ফাইন্যান্স বিভাগের ড. মো. আমজাদ হোসেন, সহ-সভাপতি পদে সমাজকর্ম বিভাগের ড. মো. গোলাম কিবরিয়া ফেরদৌস, কোষাধ্যক্ষে রসায়ন বিভাগের ড. এ বি এম হামিদুল হক, সাধারণ সম্পাদক পদে ফার্মেসী বিভাগের ড.মামুনুর রশীদ নির্বাচিত হয়েছেন।

হলুদ প্যানেল থেকে শুধু যুগ্ম-সাধারণ সম্পাদক পদে নির্বাচিত হয়েছেন ভূগোল ও পরিবেশবিদ্যা বিভাগের ড. আব্দুল্যাহ আল মারুফ।

এদিকে সিনেটের ৩৩ সদস্যদের মধ্যে সাদা দল পেয়েছে ১৯টি আর তার বিপরীতে হলুদ দল পেয়েছে ১৪টি।

তবে শিক্ষা পরিষদের ছয়টিসহ ফাইন্যান্স এবং পরিকল্পনা ও উন্নয়ন কমিটিতে একজন করে সবকটি পদে হলুদ প্যানেল থেকে জয়ী হয়েছেন।

সকাল ৯টা থেকে উৎসবমূখর পরিবেশে বিশ্ববিদ্যালয়ের জুবেরি ভবনের শিক্ষক লাউঞ্জে ভোটগ্রহণ শুরু হয়। চলে বিকেল ৩টা পর্যন্ত। নির্বাচনে রিটার্নি অফিসারের দায়িত্ব পালন করেন বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার অধ্যাপক ড. এমএ বারী।

আপনার মন্তব্য

আলোচিত