নিজস্ব প্রতিবেদক

০৪ মে, ২০১৮ ১৪:২৪

সিকৃবি ছাত্রলীগ: নতুন কমিটির তোড়জোড়, অপেক্ষায় পদ প্রত্যাশীরা

২০১২ সালে শামীম মোল্লাকে সভাপতি ও ঋত্বিক দেব অপুকে সাধারণ সম্পাদক করে গঠিত হয়েছিলে সিলেট কৃষি বিশ্ববিদ্যালয় (সিকৃবি) ছাত্রলীগের কমিটি। কেন্দ্র থেকে গঠন করে দেওয়া এ কমিটির মেয়াদ ছিলো মাত্র একবছর। অথচ কমিটি গঠনের পর কেটে গেছে ছয় বছর। অর্ধযুগ ধরেই বহাল রয়েছে শামীম-ঋত্বিকের কমিটি।

সম্প্রতি সিকৃবি ছাত্রলীগের নতুন কমিটি গঠনের তোড়জোড় শুরু হয়েছে বলে শোনা যাচ্ছে। এরই মধ্যে নতুন কমিটিতে ঠাঁই পেতে তৎপর হয়ে উঠেছেন পদপ্রত্যাশী নেতারা। এমনকি তারা কেন্দ্রের সাথে লবিংও চলিয়ে যাচ্ছেন বলে শোনা যাচ্ছে। বিশেষ করে শীর্ষ দুই পদ দখলে জোর তৎপরতা চালাচ্ছেন অর্ধশতাধিক নেতা।

ছাত্রলীগের কেন্দ্রীয় কমিটি সূত্রে জানা গেছে, দ্রুততম সময়ের মধ্যেই সিকৃবি ছাত্রলীগ কমিটি ঘোষণা করা হবে। তবে সিকৃবি ছাত্রলীগের নেতারা জানিয়েছেন- কবে নাগাদ কমিটি গঠন হবে এ ব্যাপারে তারা অবগত নন।

জানা যায়, গত মার্চে সিকৃবি ছাত্রলীগের কর্মী সম্মেলন অনুষ্ঠিত হয়। এতে কেন্দ্রীয় ছাত্রলীগের শীর্ষ নেতারা অংশ নেন। এ সম্মেলনের পর নতুন কমিটির জন্য আগ্রহী প্রার্থীদের জীবনবৃত্তান্ত আহ্বান করা হয়।

সেই আহ্বানে সাড়া দিয়ে দেড়শতাধিক পদপ্রত্যাশী কেন্দ্রীয় কমিটির কাছে জীবনবৃত্তান্ত প্রদান করেন। এরমধ্যে সভাপতি-সাধারণ সম্পাদক পদের জন্যই অন্তত ৫০ জন নিজের জীবনবৃত্তান্ত প্রদান করেন।

মার্চে আগ্রহী পদপত্যাশীদের জীবনবৃত্তান্ত নেওয়া হলেও এখন পর্যন্ত গঠন করা হয়নি নতুন কমিটি। তবে সম্প্রতি কেন্দ্রীয় ছাত্রলীগের তারিখ ঘোষণার পর ফের সিকৃবি ছাত্রলীগের নতুন কমিটি ঘোষণার তোড়জোড় শুরু হয়। কেন্দ্রের সম্মেলনের আগেই সিকৃবির কমিটি ঘোষিত হতে পারে বলে জানা গেছে।

এদিকে নতুন কমিটির আশায় এখন উৎসুক সিকৃবি ছাত্রলীগের বিভিন্ন স্তরের নেতাকর্মীরা। এছাড়াও পদ প্রত্যাশিত নেতারা স্থানীয় এবং কেন্দ্রীয় নেতাদের সাথে চালিয়ে যাচ্ছেন লবিং।

সভাপতি শামীম মোল্লার অনুসারী পদ প্রত্যাশী নেতাদের মধ্যে যাদের নাম শীর্ষে তারা হচ্ছেন হাবিবুর রহমান রাজু, আলমগীর হোসেন, ময়জুল ইসলাম রাহাত, শফিউল আযম তরফদার অপু, খালিদ হাসান তারেক।

অন্যদিকে সাধারণ সম্পাদক ঋত্বিক দেব অপুর অনুসারীদের মধ্যে যাদের নাম শীর্ষে তারা হচ্ছেন মো. তানভীর ইসলাম, শাহ মোয়জ্জেম, অনুপ চৌধুরী সহ অনেকেই।

এছাড়াও সাধারণ সম্পাদক অনুসারীরা পৃথক পৃথক ভাবে এ পদে আসার জন্য তৎপরতা চালাচ্ছেন বলে শোনা গেছে। এর বাহিরেও আরেকটি অনুসারী নেতৃত্বে আসার জন্য শক্ত লবিং চালাচ্ছেন।

এর বাইরে ক্যাম্পাস ছাত্রলীগের যুগ্ম সাধারণ সম্পাদক শিপলু রায়ও শীর্ষ পদের জন্য কেন্দ্রে  তৎপরতা চালাচ্ছেন।

এ ব্যাপারে সিকৃবি ছাত্রলীগের সাধারণ সম্পাদক ঋত্বিক দেব সিলেটটুডে টোয়েন্টিফোরকে বলেন, আমরা চাই পরিচ্ছন্ন মেধাবী ছাত্র নেতাদের নিয়ে সিকৃবি ছাত্রলীগের কমিটি গঠিত হোক। সাম্প্রতিক সময়ে বিভিন্ন স্থানে ছাত্রলীগের বিরুদ্ধে নানা অভিযোগ পাওয়া গেলেও সিলেট কৃষি বিশ্ববিদ্যালয় ছাত্রলীগ পরিচ্ছন্ন রাজনীতির মাধ্যমে সুনাম কুড়িয়েছে। এই ধারাবাহিকতা অব্যাহত রাখতে চাই একজন মেধাবী ও আদর্শবান ছাত্রনেতা। আসা করছি কেন্দ্রীয় নেতৃবৃন্দ বিষয়টি অনুধাবন করবেন।

সিকৃবি ছাত্রলীগের সভাপতি শামীম মোল্লা বলেন, নতুন কমিটি গঠনের ব্যাপারে কেন্দ্রীয় নেতারা কোন প্রকার আলোচনা এখনো পর্যন্ত আমাদের সাথে করেননি। তবে শুনেছি কেন্দ্রীয় কাউন্সিলের আগেই সিকৃবি ছাত্রলীগের কমিটি গঠন করা হবে। গত মার্চে সংগ্রহ করা পদ প্রত্যাশীদের বায়োডাটাগুলো যাচাইবাছাই করা হচ্ছে বলে শুনেছি।

আপনার মন্তব্য

আলোচিত