সিলেটটুডে ডেস্ক

১৫ মে, ২০১৮ ১৬:০৬

লিডিং ইউনিভার্সিটিতে বিল্ডিং কোড প্র্যাক্টিসেস ইন প্র্যাক্টিক্যাল ফিল্ড ট্রেনিং

লিডিং ইউনিভার্সিটির সিভিল ইঞ্জিনিয়ারিং বিভাগের সিই এ্যালামনাই এর আয়োজনে ‘ট্রেনিং অন বিল্ডিং কোড প্র্যাক্টিসেস ইন প্র্যাক্টিক্যাল ফিল্ড’ বিষয়ক প্রোগ্রামের উদ্বোধন হয়েছে।

মঙ্গলবার (১৫ মে) সকাল ১১টায় বিশ্ববিদ্যালয়ের স্থায়ী ক্যাম্পাসে এ প্রোগ্রামের উদ্বোধন করা হয়।

এতে প্রধান অতিথি হিসেবে লিডিং ইউনিভার্সিটির উপাচার্য প্রফেসর ড. মো. কামরুজ্জামান চৌধুরী এবং বিশেষ অতিথি হিসেবে সিলেট সিটি করপোরেশনের ভারপ্রাপ্ত প্রধান প্রকৌশলী নূর আজিজুর রহমান উপস্থিত ছিলেন।

লিডিং ইউনিভার্সিটির সিভিল ইঞ্জিনিয়ারিং বিভাগের ভারপ্রাপ্ত বিভাগীয় প্রধান ইঞ্জিনিয়ার মো. আমিনূল হকের সভাপতিত্বে এতে রিসোর্স পারসন হিসেবে উপস্থিত ছিলেন শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের সিভিল এবং এনভায়রনমেন্ট বিভাগের সহযোগী অধ্যাপক ড. এইচ. এম. এ. মাহজুজ।

বাংলাদেশের নির্মাণ কোড মেনে এবং ভূমিকম্পের ঝুঁকি পরিমাপ করে বহুতলা বিশিষ্ট ভবন নির্মাণ করা প্রয়োজন উল্লেখ করে প্রধান অতিথির বক্তব্যে লিডিং ইউনিভার্সিটির উপাচার্য প্রফেসর ড. মো. কামরুজ্জামান চৌধুরী বলেন, ভূমিকম্পে ভবন যাতে ক্ষতিগ্রস্ত না হয় সেজন্য ভবন নির্মাণের পূবেই তার সঠিক কাঠামো তৈরি করতে হবে এবং প্রয়োজনমত গুনগতমানের উপকরণ ব্যবহার করতে হবে।

লিডিং ইউনিভার্সিটির সিভিল ইঞ্জিনিয়ারিং বিভাগের শিক্ষার্থীদের উদ্দেশ্যে বলেন, এ্যালামনাইদের সংস্পর্শে থেকে আজকের এই তরুণ প্রকোশলীরা তাদের অর্জিত দক্ষতার মাধ্যমেই তাদের কর্মের সফলতা আনতে পারে এবং একটি সুরক্ষিত জাতি গঠনে ভূমিকা রাখতে পারে।

বিশেষ অতিথির বক্তব্যে সিলেট সিটি করপোরেশনের ভারপ্রাপ্ত প্রধান প্রকৌশলী নূর আজিজুর রহমান শিক্ষার্থীদের বিল্ডিং কোড মেনে ডিজাইন এবং কাঠামো তৈরি করার পরামর্শ দেন। সেজন্য থিওরিটিক্যাল এবং প্র্যাক্টিক্যালকে সমন্বয় করে কাজ করতে হবে। সুন্দর পরিবেশে লিডিং ইউনিভার্সিটির স্থায়ী ক্যাম্পাসের অবকাঠামোর প্রশংসা করে তিনি অত্যন্ত গুরুত্বপূর্ণ এবং বাস্তবসম্মত একটি বিষয়ের উপর আজকের এই ট্রেনিং প্রোগ্রামে আমন্ত্রণ দেওয়ার জন্য আয়োজকদেরকে ধন্যবাদ জানান।

এতে স্বাগত বক্তব্য দেন লিডিং ইউনিভার্সিটির সিভিল ইঞ্জিনিয়ারিং বিভাগের সহকারী অধ্যাপক ইঞ্জিনিয়ার আবুল আবরার মাসরুর আহমেদ।

সেমিনারে লিডিং ইউনিভার্সিটির সিভিল ইঞ্জিনিয়ারিং বিভাগের শিক্ষক, সিই এ্যালামনাই এবং ছাত্রছাত্রীবৃন্দ উপস্থিত ছিলেন।

আপনার মন্তব্য

আলোচিত