নিজস্ব প্রতিবেদক

১৮ মে, ২০১৮ ২০:৫৩

হার্ভার্ডে আন্তর্জাতিক সেমিনারে যোগ দিচ্ছেন শাবি শিক্ষক জাকারিয়া

আমেরিকায়র হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ে আন্তর্জাতিক সেমিনারে যোগ দিচ্ছেন শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের নৃ-বিজ্ঞান বিভাগের সহযোগী অধ্যাপক এ এফ এম জাকারিয়া। সেমিনারে যোগ দিতে শুক্রবার রাতেই আমেরিকার উদ্দেশ্যে তিনি সিলেট ছেড়েছেন।

ইন্ট্যারনেশনাল কনফারেন্স অব আর্টস এন্ড হিইমেনিটিস শীর্ষক এ সেমিনারের আয়োজন করেছে ইন্টারন্যাশনাল জার্নাল অব আর্টস এন্ড সাইন্সেস। ২১ থেকে ২৫ মে পর্যন্ত হার্ভার্ড মেডিকেল স্কুলের মিলনায়তনে এ সেমিনার অনুষ্ঠিত হবে। এতে জাকারিয়া ‌'পরিবেশ শাসন ও উন্নয়ন' বিষয়ক প্রবন্ধ পাঠ করবেন। ২১ মে বিকেলে নিজের প্রবন্ধ উপস্থাপন করবেন জাকারিয়া।

এই সেমিনারে অংশ নেওয়ার জন্য শাবি উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিনের সহযোগিতায় বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন তাকে আর্থিক সহায়তা প্রদান করেছে বলে জানান জাকারিয়া।

এ এফ এম জাকারিয়া’র জন্ম সিলেটের কানাইঘাট উপজেলার জয়পুর গ্রামে। তিনি শাবিপ্রবি নৃ-বিজ্ঞান বিভাগের দ্বিতীয় ব্যাচের শিক্ষার্থী। ২০০৪ সালে তিনি সকল বিষয়ে এ প্লাস পেয়ে নৃ বিজ্ঞান বিভাগ থেকে পাস করেন। একই সালে তিনি শাবির নৃ-বিজ্ঞান বিভাগের প্রভাষক হিসেবে যোগদান করেন। পরে ২০১৫ সালে কানাডার মেমোরিয়াল বিশ্ববিদ্যালয় থেকে পরিবেশ নীতি বিষয়ে স্নাতকোত্তর করেন।

আপনার মন্তব্য

আলোচিত