সংবাদ বিজ্ঞপ্তি

২৪ মে, ২০১৮ ০১:১৫

শাবিতে মনোয়ারা বেগম ট্রাস্ট শিক্ষাবৃত্তি চালু

শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (শাবিপ্রবি) কার্যক্রম শুরু করেছে মনোয়ারা বেগম ট্রাস্ট ফান্ড।

সম্প্রতি বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষের কার্যালয়ে অনুষ্ঠিত এক চুক্তির মাধ্যমে এ শিক্ষা ট্রাস্ট আনুষ্ঠানিকভাবে যাত্রা শুরু করে। বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের শিক্ষার্থীদের মেধাবৃত্তির যোগান দেবে এই ট্রাস্ট।

জানা গেছে, শিক্ষা ট্রাস্ট ফান্ডের দাতা পক্ষের প্রতিনিধিত্ব করবেন বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের সহযোগী অধ্যাপক ও মনোয়ারা বেগমের মেয়ে ড. নিলুফা আক্তার। এছাড়াও ট্রাস্টের যাবতীয় কাজে জড়িত থাকবেন একই বিভাগের সহযোগী অধ্যাপক ড. জফির উদ্দিন। চুক্তিপত্রে সাক্ষী হিসেবে সই করেন বাংলা বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক ড. আশ্রাফুল করিম।

চুক্তিপত্র সম্পাদনার সময় উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমদ এবং কোষাধ্যক্ষ অধ্যাপক ড. মো. ইলিয়াস উদ্দিন বিশ্বাস।

বৃত্তিদাতা মনোয়ারা বেগম চাঁদপুর জেলার লেডি প্রতিমা বালিকা উচ্চ বিদ্যালয়ের অবসরপ্রাপ্ত সহকারী প্রধান শিক্ষিকা। ১৯৩৫ সালের ১ মার্চ চাঁদপুর জেলার আলিমপাড়ার তাঁর জন্ম। তাঁর পিতা মরহুম সিরাজুল ইসলাম এবং স্বামী মরহুম আবদুল হাকিম উভয়ই ছিলেন ওই অঞ্চলের খ্যাতনামা আইনজীবী। তিনি ১৯৫১ সালে লেডি প্রতিমা বালিকা উচ্চ বিদ্যালয় থেকে মাধ্যমিকে উত্তীর্ণ হওয়ার পর ১৯৫৬ সালে চাঁদপুর সরকারি কলেজ থেকে উচ্চ মাধ্যমিক পাশ করেন। এরপর ১৯৬২ সালে ইডেন কলেজ থেকে বি.এ. পাশ করার পর শিক্ষকতা শুরু করেন। ১৯৯৫ সালে শিক্ষকতা থেকে অবসর গ্রহণ করলেও শিক্ষা বিস্তারে ভূমিকা রাখতে তিনি এই উদ্যোগ নিয়েছেন।

উল্লেখ্য, এ শিক্ষাবৃত্তির মাধ্যমে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ^বিদ্যালয়ের বাংলা বিভাগের অভ্যন্তরীণ কোনো শিক্ষাবৃত্তি চালু হলো।

আপনার মন্তব্য

আলোচিত