বুধবার, , ১২ ডিসেম্বর ২০১৮ ইং

সিলেটটুডে ডেস্ক

১৮ জুলাই, ২০১৮ ১৭:২৮

লিডিং ইউনিভার্সিটিতে বৃক্ষরোপণ অভিযান

জাতীয় বৃক্ষরোপণ অভিযান ও বৃক্ষমেলা ২০১৮ উপলক্ষে লিডিং ইউনিভার্সিটিতে বৃক্ষরোপণ অভিযান অনুষ্ঠিত হয়েছে।

বুধবার (১৮ জুলাই) দক্ষিণ সুরমায় বিশ্ববিদ্যালয়ের স্থায়ী ক্যাম্পাসে এ কর্মসূচি অনুষ্ঠিত হয়।

এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে লিডিং ইউনিভার্সিটির বৃক্ষরোপণ অভিযান ২০১৮ এর উদ্বোধন করেন বিশ্ববিদ্যালয়ের প্রতিষ্ঠাতা ও ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান ড. সৈয়দ রাগীব আলী।

লিডিং ইউনিভার্সিটি ডেপুটি রেজিস্ট্রার (এডমিশন) মো. কাওসার হাওলাদারের উপস্থাপনায় অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. কামরুজ্জামান চৌধুরী।

নিজে গাছ লাগান এবং অন্যকে গাছ লাগাতে উৎসাহিত করুন এবং গাছ রোপণের পর পরিচর্যা করার গুরুত্ব দিয়ে প্রধান অতিথির বক্তব্যে ড. সৈয়দ রাগীব আলী বলেন, বাসযোগ্য পৃথিবীর জন্য সবুজ গাছ এবং বেশি বেশি ফলজ গাছ লাগাতে হবে। খাদ্য চাহিদা মেটাতে এবং বেঁচে থাকার জন্যই আমাদেরকে গাছ লাগাতে হবে।

লিডিং ইউনিভার্সিটির শিক্ষার্থীদের উদ্দেশ্য করে তিনি বলেন, তোমরা বাড়িতে গিয়ে একটি করে ফলের গাছ লাগাবে এবং এর সঠিক পরিচর্যা করবে, তাহলেই আজকের এই কর্মসূচি ফলপ্রসূ হবে।

পৃথিবীকে বাসযোগ্য করে তুলতে এবং প্রকৃতির ভারসাম্য রক্ষা করতে বৃক্ষরোপণ করতে হবে উল্লেখ করে সভাপতির বক্তব্যে লিডিং ইউনিভার্সিটির উপাচার্য অধ্যাপক ড. মো. কামরুজ্জামান চৌধুরী বলেন, গাছ শুধু যে অক্সিজেন দিয়ে আমাদের বাঁচিয়ে রাখে তা নয়, গাছের অনেক প্রয়োজনীয়তা এবং উপকারিতা রয়েছে। গাছ আমাদের ছায়া দেয়, সবুজ প্রকৃতিঘেরা পরিবেশ মানুষের মনকে প্রফুল্ল করে। গাছ বাতাস থেকে কার্বন ডাই অক্সাইড শোষণের মাধ্যমে বাতাসকে বিশুদ্ধ করে আমাদের অক্সিজেন সরবরাহ করে। ধরিত্রীকে বাসযোগ্য করার জন্য নিজে গাছ লাগাতে হবে এবং অন্যদেরকে গাছ লাগাতে উৎসাহিত করতে হবে। সরকারের বৃক্ষরোপণ অভিযান সফল করে তোলার জন্য তিনি সবার প্রতি আহবান জানান।

অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন লিডিং ইউনিভার্সিটির ব্যবসায় প্রশাসন অনুষদের ডিন অধ্যাপক মো. নজরুল ইসলাম, সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. এস.এম. আলী আক্কাস, আধুনিক বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. এম হাবিবুল আহসান, বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার মেজর (অব.) মো. শাহ আলম, পিএসসি এবং বৃক্ষরোপণ অভিযান ২০১৮ এর আহ্বায়ক পরীক্ষা নিয়ন্ত্রক ড. মোস্তাক আহমাদ দীন।

অনুষ্ঠানে বিশিষ্ট ব্যবসায়ী হোমল্যান্ড এন্টারপ্রাইজ এর স্বত্বাধিকারী মো. আকতারুজ্জামান, লিডিং ইউনিভার্সিটির বিভিন্ন বিভাগের বিভাগীয় প্রধান, শিক্ষক, শিক্ষার্থী এবং বিশ্ববিদ্যালয়ের কর্মকর্তা ও কর্মচারীবৃন্দ উপস্থিত ছিলেন।

আপনার মন্তব্য

আলোচিত