রাবি প্রতিনিধি

২১ জুলাই, ২০১৮ ২১:২৭

ম্যাজিক লণ্ঠনের ১৫তম সংখ্যা প্রকাশিত

চলচ্চিত্রবিষয়ক ষাণ্মাসিক গবেষণা পত্রিকা ম্যাজিক লণ্ঠন-এর ১৫তম সংখ্যা, জুলাই ২০১৮ প্রকাশিত হয়েছে।

শনিবার পত্রিকাটির সম্পাদক কাজী মামুন হায়দার স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানান হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, “ম্যাজিক লণ্ঠনের এবারের সংখ্যায় বিভিন্ন বিষয়ে মোট ৪০টি প্রবন্ধ রয়েছে। শুরুতে রয়েছে সদ্য জীবনের মঞ্চ ছেড়ে চলে যাওয়া বাংলাদেশের প্রথম নারী পরিবেশক ও বুকিং এজেন্ট মালতি দে এবং ভারতের অভিনয়শিল্পী শশী কাপুরকে নিয়ে দুইটি প্রবন্ধ।

বিশ্বব্যাপী আলোড়ন তোলা #মি-টু আন্দোলনকে ঘিরে নারীর অবস্থান নিয়ে রয়েছে একটি পর্যালোচনামূলক প্রবন্ধ।

মোস্তফা সরয়ার ফারুকীর ডুব কথাসাহিত্যিক হুমায়ূন আহমেদের বায়োপিক নাকি ফারুকীর নিজস্ব ভাবনা, সেই বিতর্ককে পাশ কাটিয়ে রয়েছে চলচ্চিত্রটির মূল আলোচনাসহ সিনেমাটোগ্রাফি, আবহসঙ্গীত ও শিল্পনির্দেশনাসহ চারটি প্রবন্ধ।

রয়েছে ভারতীয় চলচ্চিত্র ইন্ডাস্ট্রির সঙ্কট-সম্ভাবনা নিয়ে দুটি প্রবন্ধ। বলিউডের বাইরে মালায়লাম চলচ্চিত্র, জামালপুরের প্রেক্ষাগৃহ এবং জটিল সমীকরণ নিয়ে নির্মিত বিসর্জন চলচ্চিত্র নিয়ে রয়েছে দুটি প্রবন্ধ। এছাড়া পুনে ফিল্ম ইন্সটিটিউটে ঋত্বিকের সরাসরি শিক্ষার্থী ছিলেন চলচ্চিত্রনির্মার্তা ও শিক্ষক সৈয়দ সালাউদ্দীন জাকী; রয়েছে জাকীর স্মৃতি নিয়ে আরও একটি প্রবন্ধ।”

বিজ্ঞপ্তিতে কাজী মামুন হায়দার বলেন, “নির্মাতা পেদ্রো আলমোদোভার ও চলচ্চিত্রশিক্ষক-নির্মাতা হায়দার রিজভীর সাক্ষাৎকার, নির্মাতা অমিতাভ রেজা চৌধুরীর ‘চলচ্চিত্রের ভাষা ও নির্মাণশৈলী’ নিয়ে করা ‘ম্যাজিক লণ্ঠন কথামালা’; ঋতুপর্ণ ঘোষ, গৌতম ঘোষ, পাওলি দামসহ এক ঝাঁক তারকার ‘আড্ডা’সহ অন্যান্য নিয়মিত বিভাগ ও উপবিভাগও এসংখ্যায় স্থান পেয়েছে। এছাড়া সন্ত্রাসবাদের পূর্বশর্ত তৈরি হওয়ার আশঙ্কা কোন দেশে কেমন, তা নিয়েও রয়েছে বিশাল এক গবেষণাধর্মী পর্যালোচনা।”

৪৪২ পৃষ্ঠার এ পত্রিকাটির মূল্য রাখা হয়েছে ১৫০ টাকা।

পত্রিকাটি পাওয়া যাচ্ছে ঢাকায় বিদিত, তক্ষশীলা, পাঠক সমাবেশ, বেঙ্গল বই, নোকতা, বাতিঘর ও প্রকৃতি’তে। রাজশাহীতে বিদ্যাসাগর, বুকপয়েন্ট, নিউমার্কেটে, সিলেটে বইপত্র, কুষ্টিয়ায় বুক সেন্টার এবং কলকাতায় মনফকিরা ও ধ্যানবিন্দুতে। এছাড়া ঢাকা, রাজশাহী, জগন্নাথ, চট্টগ্রাম ও খুলনা বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগ এবং জাহাঙ্গীরনগর ও খুলনা বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগেও পাওয়া যাচ্ছে।

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে ম্যাজিক লণ্ঠন নামে এ সংগঠনটি যাত্রা শুরু করে ২০১১ খ্রিস্টাব্দে। জানুয়ারি ও জুলাই মাসে পত্রিকাটি নিয়মিত প্রকাশ হয়। এছাড়া প্রতি রোববার চলচ্চিত্রবিষয়ক ও বুধবারে সাধারণ পাঠচক্র আয়োজন করে। এছাড়া ম্যাজিক লণ্ঠন-এর প্রযোজনায় সংগঠনটির সদস্যরা নিয়মিত স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্রও নির্মাণ করেন।

আপনার মন্তব্য

আলোচিত