সিলেটটুডে ডেস্ক

২৬ জুলাই, ২০১৮ ২২:২০

লিডিং ইউনিভার্সিটিতে সেমিনার অনুষ্ঠিত

লিডিং ইউনিভার্সিটিতে ইনস্টিটিউশনাল কোয়ালিটি এ্যাসিউরেন্স সেল (আই কিউ এ সি) এর উদ্যোগে বিশ্ববিদ্যালয় শিক্ষকের ভূমিকা ও দায়িত্ব বিষয়ক সেমিনার অনুষ্ঠিত হয়েছে।

বৃহস্পতিবার (২৬ জুলাই) দুপুর ২ টায় বিশ্ববিদ্যালয়ের দ্বিতীয় একাডেমিক ভবনের গ্যালারী-১ এ অনুষ্ঠিত এই সেমিনারে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন লিডিং ইউনিভার্সিটির ভাইস চ্যান্সেলর অধ্যাপক ড. মো. কামরুজ্জামান চৌধুরী। রিসোর্স পারসন হিসেবে উপস্থিত ছিলেন ইস্ট ওয়েস্ট ইউনিভার্সিটির প্রো-ভাইস চ্যান্সেলর শিক্ষাবিদ অধ্যাপক ড. ফকরুল আলম।

এতে সম্মানিত অতিথি হিসেবে লিডিং ইউনিভার্সিটির ট্রেজারার বনমালী ভৌমিক এবং বিশেষ অতিথি হিসেবে রেজিস্ট্রার মেজর (অব) মো. শাহ আলম, পিএসসি উপস্থিত ছিলেন।
 
সৃজনশীলতা বৃদ্ধির লক্ষ্যে জ্ঞান, নেতৃত্ব এবং অঙ্গীকারের সাথে নতুন পদ্ধতিতে শেখানোর ব্যবস্থা গ্রহণ করতে হবে উল্লেখ করে প্রধান অতিথির বক্তব্যে অধ্যাপক ড. মো. কামরুজ্জামান চৌধুরী বলেন, আমাদের উন্নতি ধরে রাখতে হলে সর্বক্ষেত্রে উন্নতির ধারা অব্যাহত রাখতে হবে এবং পরিবর্তনশীল বিশ্বে বৈজ্ঞানিক অগ্রগতির সাথে শিক্ষকদের বিশ্বব্যাপী পরিবর্তনশীল জ্ঞান অর্জনে নিজেদেরকে সম্পৃক্ত করতে হবে। ঘাটতিগুলো খুঁজে বের করে শ্রেষ্ঠত্বের জন্য নিজেদেরকে তৈরি করতে হবে। দক্ষ শিক্ষক হতে হলে উন্নতির পরিকল্পনাসহ পাঠদানে গুণগত মান আনতে হবে।

রিসোর্স পারসন অধ্যাপক ড. ফকরুল আলম অভিজ্ঞতার আলোকে শিক্ষকদের উদ্দেশ্যে বলেন, ভাল শিক্ষক হতে হলে কাজে প্রতিশ্রুতিবদ্ধ হতে হবে। বেশি বেশি করে পড়তে হবে, গবেষণা করতে হবে এবং যোগাযোগ বাড়াতে হবে। শিক্ষার্থীদেরকে শ্রেণীকক্ষের ভিতর এবং বাইরে অতিরিক্ত সময় দিতে হবে। শিক্ষকতায় দক্ষ হতে বই, পেপার লিখতে হবে এবং প্রকাশনার সংখ্যা বাড়াতে হবে। দেশ এবং দেশের বাইরে বিভিন্ন সম্মেলনে অংশগ্রহণ করতে হবে।

ইংরেজি বিভাগের সহকারী অধ্যাপক রুম্পা শারমিনের সঞ্চালনায় সেমিনারে স্বাগত বক্তব্য দেন বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার মেজর (অব) মো. শাহ আলম, পিএসসি।

লিডিং ইউনিভার্সিটির ইনস্টিটিউশনাল কোয়ালিটি এ্যাসিউরেন্স সেল (আই কিউ এ সি) এর ডিরেক্টর মো. রেজাউল করিম এর সভাপতিত্বে অনুষ্ঠিত সেমিনারে বিশ্ববিদ্যালয়ের ব্যবসায় অনুষদের ডীন অধ্যাপক মো. নজরুল ইসলাম, সামাজিক বিজ্ঞান অনুষদের ডীন অধ্যাপক ড. এস.এম. আলী আক্কাস, পরীক্ষা নিয়ন্ত্রক ড.  মোস্তাক আহমাদ দীন, বিভিন্ন বিভাগের বিভাগীয় প্রধান ও শিক্ষকবৃন্দ অংশগ্রহণ করেন।

সেমিনারটি সমন্বয় করেন ইনস্টিটিউশনাল কোয়ালিটি এ্যাসিউরেন্স সেল (আই কিউ এ সি) এর এডিশনাল ডিরেক্টর স্থপতি রাজন দাস।

আপনার মন্তব্য

আলোচিত