রাবি প্রতিনিধি

২৬ জুলাই, ২০১৮ ২৩:৫৫

রাবির দ্বিতীয় উপ-উপাচার্য অধ্যাপক জাকারিয়া

প্রতিষ্ঠার পর প্রথমবারের মতো রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) দ্বিতীয় উপ-উপাচার্য হিসেবে নিয়োগ পেয়েছেন রসায়ন বিভাগের অধ্যাপক ড. চৌধুরী মো. জাকারিয়া। বৃহস্পতিবার (২৬ জুলাই) শিক্ষা মন্ত্রণালয়ের ওয়েবসাইটে উপ-সচিব হাবিবুর রহমান স্বাক্ষরিত প্রজ্ঞাপনে এই তথ্য জানানো হয়।

অধ্যাপক জাকারিয়া এর আগে ২০০৯ সাল থেকে ২০১৩ সাল পর্যন্ত রাজশাহী বিশ্ববিদ্যালয়ে প্রক্টরের দায়িত্ব পালন করেন।

প্রতিষ্ঠার পর ১৯৮৫ সালে প্রথম উপ-উপাচার্য পায় রাজশাহী বিশ্ববিদ্যালয়। প্রথম উপ-উপাচার্যের দায়িত্ব পালন করেন অধ্যাপক আমানুল্লাহ আহমদ। এ পর্যন্ত বিশ্ববিদ্যালয়ে ১২ জন উপ-উপাচার্য দায়িত্ব পালন করেছেন। সর্বশেষ অধ্যাপক আনন্দ কুমার সাহা ১২তম উপ-উপাচার্য হিসেবে ১৬ জুলাই ২০১৭ সালে নিয়োগ পান। তিনি এখন অবধি দায়িত্বরত আছেন।

প্রজ্ঞাপনে উল্লেখ করা হয়, “মহামান্য রাষ্ট্রপতি ও চ্যান্সেলর রাজশাহী বিশ্ববিদ্যালয় আদেশ, ১৯৭৩ এর (সংশোধিত) ১৩ (১) ধারা অনুযায়ী অধ্যাপক জাকারিয়াকে বিশ্ববিদ্যালয়ের প্রো-ভাইস-চ্যান্সেলর পদে নিয়োগ প্রদান করেছেন।”

“উপ-উপাচার্য হিসেবে তার নিয়োগের মেয়াদ চার বছর হবে। তিনি বিশ্ববিদ্যালয়ের সংবিধি ও আইন দ্বারা নির্ধারিত ও ভাইস চ্যান্সেলর কর্তৃক প্রদত্ত ক্ষমতা প্রয়োগ ও দায়িত্ব পালন করবেন। তবে মহামান্য রাষ্ট্রপতি ও আচার্য প্রয়োজন মনে করলে এর পূর্বেই এ নিয়োগাদেশ বাতিল করতে পারবেন বলেও প্রজ্ঞাপনের উল্লেখ করা হয়।

এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ দপ্তরের প্রশাসক প্রভাষ কুমার কর্মকার বলেন, “আমি প্রজ্ঞাপনের কপি হাতে পেয়েছি। নতুন উপ-উপাচার্যকে আমরা অভিনন্দন জানাচ্ছি। উনি এখনো যোগদান করেননি। তবে আশা করছি, অচিরেই তিনি তার দায়িত্ব বুঝে নেবেন।”

নিয়োগ পাওয়ার বিষয়টি জানিয়ে অধ্যাপক জাকারিয়া বলেন, “আমি যোগদান করার পর আপনাদের সঙ্গে বসে আলোচনা করব। এখন কিছু বলতে পারছি না।”

আপনার মন্তব্য

আলোচিত