সিলেটটুডে ডেস্ক

৩০ আগস্ট, ২০১৮ ১৭:৪৬

লিডিং ইউনিভার্সিটিতে আইসিটি উন্নয়ন বিষয়ক সেমিনার

লিডিং ইউনিভার্সিটিতে ‘বাংলাদেশে আইসিটি উন্নয়ন: সুযোগ এবং চ্যালেঞ্জ’ বিষয়ক সেমিনার অনুষ্ঠিত হয়েছে।

বৃহস্পতিবার (৩০ আগস্ট) সকাল ১০টায় দক্ষিণ সুরমায় বিশ্ববিদ্যালয়ের স্থায়ী ক্যাম্পাসের দ্বিতীয় একাডেমিক ভবনের গ্যালারি-১ এ কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং (সিএসই) বিভাগের আয়োজনে এ সেমিনারের আয়োজন করা হয়।

সরকারের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি অধিদপ্তরের মহাপরিচালক (অতিরিক্ত সচিব) এ কে এম খায়রুল আলম সেমিনারে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন।

লিডিং ইউনিভার্সিটির উপাচার্য প্রফেসর ড. মো. কামরুজ্জামান চৌধুরীর সভাপতিত্বে এতে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন আইসিটি অধিদপ্তরের সাবেক মহাপরিচালক লিডিং ইউনিভার্সিটির ট্রেজারার বনমালী ভৌমিক এবং এডিসি-আইসিটি সিলেট এএসএম শাহেদুল ইসলাম।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার ঘোষিত রুপকল্প ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণের লক্ষ্যে তথ্য ও যোগাযোগ প্রযুক্তির প্রয়োগ ও ব্যবহার, অবকাঠামো উন্নয়ন, নিরাপত্তা বিধান, সম্প্রসারণ ও মান নিয়ন্ত্রণ এবং কম্পিউটার পেশাজীবীদের দক্ষতা বৃদ্ধির মাধ্যমে বাংলাদেশ আজ এগিয়ে চলছে উল্লেখ করে প্রধান অতিথির বক্তব্যে একেএম খায়রুল আলম বলেন, জ্ঞানভিত্তিক অর্থনীতি, সুশাসন ও টেকসই উন্নতি নিশ্চিতকরণে তথ্য ও প্রযুক্তিগত নিত্যনতুন ধারণা বাস্তবায়ন ও নির্ভরযোগ্য  রক্ষণাবেক্ষণই বাংলাদেশকে আজ উন্নয়নশীল দেশ হিসেবে উন্নীত হতে সহায়তা করছে।

তিনি আরও বলেন, ইনফরমেশন ইজ পাওয়ার। সামাজিক যোগাযোগমাধ্যম বাংলাদেশের শিক্ষা, চিকিৎসা, শিল্প-সাহিত্য ও ব্যবসা-বাণিজ্যে অনেক গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে। তাই উন্নত দেশ গড়তে ডিজিটালাইজেশন দরকার, যেখানে আইসিটির ভূমিকা রয়েছে।

তিনি শিক্ষার্থীদের উদ্দেশ্যে বলেন, পাঠ্যপুস্তক জ্ঞানের বাইরেও তোমাদেরকে দেশিয় সভ্যতা, কৃষ্টি-কালচার, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিষয়ে জ্ঞানার্জন করতে হবে। এ বিষয়ে তিনি শিক্ষকদেরকে আলাদা ক্লাস স্লট রাখার পরামর্শ দেন। তিনি লিডিং ইউনিভার্সিটির সিএসই বিভাগের এনসিপিসি প্রোগ্রামিং এ বাংলাদেশের সরকারি বিশ্ববিদ্যালয়ের মধ্যে চতুর্থ এবং বেসরকারি বিশ্ববিদ্যালয়ের মধ্যে প্রথম স্থান অর্জন করায় সন্তোষ প্রকাশ করে এই বিভাগকে আইসিটি বেইজড প্রদর্শনীর আয়োজন করার পরামর্শ দেন।

দীর্ঘসময় কর্মজীবনের পুণ্যভূমি সিলেট সবসময় ভাল লাগতো উল্লেখ করে তিনি বলেন, লিডিং ইউনিভার্সিটির আমন্ত্রণে এ ক্যাম্পাসে এসে আমি মোহিত এবং ভবিষ্যতে আসবেন বলে আশা প্রকাশ করেন।

বিশেষ অতিথির বক্তব্যে লিডিং ইউনিভার্সিটির ট্রেজারার বনমালী ভৌমিক বলেন, শিক্ষার জন্য যে নিরিবিলি পরিবেশ দরকার লিডিং ইউনিভার্সিটিতে তা বিদ্যমান। গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি অধিদপ্তরের মাধ্যমে এ বিশ্ববিদ্যালয়ে শেখ রাসেল ডিজিটাল স্থাপিত হয়েছে শিক্ষার্থীদের তা কাজে লাগাতে হবে।

সভাপতির বক্তব্যে লিডিং ইউনিভার্সিটির উপাচার্য প্রফেসর ড. মো. কামরুজ্জামান চৌধুরী বলেন, আঞ্চলিক বিভিন্ন প্রতিযোগিতায় লিডিং ইউনিভার্সিটির সাফল্যে রয়েছে। বর্তমান সরকারের প্রধানমন্ত্রীর ভিশন ২০২১ এবং ২০৪১ বাস্তবায়নে আজকের এ তরুণ শিক্ষার্থীদের মধ্য থেকেই যোগ্য নেতৃত্ব গড়ে তুলতে হবে, তাহলেই জাতির জনক বঙ্গবন্ধুর সোনার বাংলা গড়ে উঠবে। তিনি এ সেমিনারে আসার জন্য প্রধান অতিথিকে ধন্যবাদ জ্ঞাপন করেন।

লিডিং ইউনিভার্সিটির সিএসই বিভাগের ভারপ্রাপ্ত বিভাগীয় প্রধান মো. আসাদুজ্জামান খান এর উপস্থাপনায় সেমিনারে স্বাগত বক্তব্য রাখেন বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার মেজর (অব) মো. শাহ আলম, পিএসসি।

সেমিনারে আইসিটি অধিদপ্তরের সহকারি প্রোগ্রামার জামিল আহমেদ ভূঁইয়া এবং মো. শামসুল আলমসহ লিডিং ইউনিভার্সিটির সিএসই বিভাগের শিক্ষক, শিক্ষার্থী ও বিশ্ববিদ্যালয়ের কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।

আপনার মন্তব্য

আলোচিত