আজ মঙ্গলবার, , ২৫ সেপ্টেম্বর ২০১৮ ইং

সিলেটটুডে ডেস্ক

১২ সেপ্টেম্বর, ২০১৮ ১৯:১২

লিডিং ইউনিভার্সিটিতে ছায়া জাতিসংঘ সম্মেলন ১৪-১৫ সেপ্টেম্বর

লিডিং ইউনিভার্সিটিতে মডেল ইউনাইটেড ন্যাশনস ক্লাবের আয়োজনে অনুষ্ঠিত হতে যাচ্ছে আঞ্চলিক ছায়া জাতিসংঘ সম্মেলন লিডিং ইউনিভার্সিটি যুব সম্মেলন ২০১৮। এবারের সম্মেলনটি ১৪ সেপ্টেম্বর শুরু হয়ে ১৫ সেপ্টেম্বর পর্যন্ত চলবে।

শুক্রবার (১৪ সেপ্টেম্বর) সকাল সাড়ে ৯টায় দক্ষিণ সুরমাস্থ লিডিং ইউনিভার্সিটির ক্যাম্পাসে সম্মেলনটির উদ্বোধন করা হবে।

এই সম্মেলনে সিলেট বিভাগের ১৫০ জন প্রতিনিধি অংশ নেবেন। পুরো বিভাগের ১৫টি শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা এই সম্মেলনে অংশ নিচ্ছেন।

ছায়া জাতিসংঘ বা মডেল ইউনাইটেড ন্যাশনস জাতিসংঘের একটি অনুরূপ অনুশীলন যার লক্ষ হচ্ছে গবেষণা, বিতর্ক, উপস্থাপন এবং সাংস্কৃতিক অনুষ্ঠানের মধ্য দিয়ে আন্তর্জাতিক সম্পর্ক এবং কূটনীতি বিষয়ে একজন প্রতিযোগীকে শিক্ষিত করে তোলা। এই ধারনাকে সামনে রেখে সিলেটে ২০১৬ সালে প্রথম গঠিত হয় লিডিং ইউনিভার্সিটি মডেল ইউনাইটেড ন্যাশনস এসোসিয়েশনস। ২০১৭ ও ২০১৮ সালে এটি সিলেটে আয়োজন করে ৪ দিনব্যাপী ছায়া জাতিসংঘ সম্মেলন।

এবারের সম্মেলনে মহাসচিব হিসেবে দায়িত্ব পালন করবেন মো. এজাজুল হক চৌধুরী। তার অধীনে এই সচিবালয় পরিষদে সহকারী মহাসচিব হিসেবে থাকবেন মো. শামান্নুর মহিয়ান ছায়ের ও নাহিদা আক্তার প্রিয়াংকা এবং মহাপরিচালক হিসেবে থাকবেন মো. ওলিউর রহমান। তাদের নেতৃত্বে মোট ৪৫ জনের কার্যনির্বাহী কমিটি এই সম্মেলন পরিচালনার দায়িত্বে থাকবেন।

১৪ ও ১৫ তারিখ লিডিং ইউনিভার্সিটির ক্যাম্পাসে অংশগ্রহণকারী প্রতিনিধিগণ নারীর ক্ষমতায়ন নিশ্চিতকরণ, মানবাধিকার নিশ্চিত করা ও আন্তর্জাতিক বাণিজ্যসহ বিশ্বের আর বিভিন্ন সমস্যা নিয়ে আলোচনা করে একটি সমাধানপত্র পেশ করবেন যা পরবর্তীতে জাতিসংঘ সদর দপ্তরে প্রেরণ করা হবে।

১৫ সেপ্টেম্বর সন্ধ্যায় দক্ষিণ সুরমাস্থ লিডিং ইউনিভার্সিটির ক্যাম্পাসে একটি সাংস্কৃতিক অনুষ্ঠানের মাধ্যমে এবারের সম্মেলনের পর্দা নামবে।

আপনার মন্তব্য

আলোচিত