শাবি প্রতিনিধি

১৭ সেপ্টেম্বর, ২০১৮ ১৮:৩৪

শাবিতে উচ্চ শিক্ষায় গুণগত মান নিশ্চিতকরণ শীর্ষক সম্মেলন

উচ্চশিক্ষায় গুনগত মান নিশ্চিতকরণের লক্ষ্যে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে তিন দিনব্যাপী কর্মশালার দ্বিতীয় দিনেও বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য, অধ্যাপক, শিক্ষা-গবেষণার মান উন্নয়নের সাথে সংশ্লিষ্ট একাডেমিশিয়ানরা মিলিত হয়েছেন আলোচনায়।

সোমবার (১৭ সেপ্টেম্বর) ইনস্টিটিউশনাল কোয়ালিটি অ্যাসিউরেন্স সেলের (আইকিউএসি) আয়োজনে তিন দিনব্যাপী এই কর্মশালার দ্বিতীয় দিনের সম্মেলন সকাল ১০টা থেকে বিশ্ববিদ্যালয়ের মিনি অডিটোরিয়ামে শুরু হয়।

‘উচ্চশিক্ষায় গুনগত মান নিশ্চিতকরণ ও আইকিউএসি এর করণীয়’ শীর্ষক এ সম্মেলনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ অ্যাক্রিডিটেশন কাউন্সিলের চেয়ারম্যান অধ্যাপক ড. মেসবাহউদ্দিন আহমেদ।

এছাড়া সম্মানিত অতিথি হিসেবে উপস্থিত ছিলেন শাবি উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ।

আইকিউএসি’র পরিচালক অধ্যাপক ড. আব্দুল আউয়াল বিশ্বাসের সভাপতিত্বে ও অতিরিক্ত পরিচালক অধ্যাপক ড. মো. আশরাফুল আলমের সঞ্চালনায় অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. রুস্তম আলী, বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন’র (ইউজিসি) কোয়ালিটি অ্যাসিউরেন্স এর প্রধান অধ্যাপক ড. সঞ্জয় কুমার অধিকারী, শাবি কোষাধ্যক্ষ অধ্যাপক ড. মো. ইলিয়াস উদ্দিন বিশ্বাস প্রমুখ।

প্রধান অতিথির বক্তব্যে বাংলাদেশ অ্যাক্রিডিটেশন কাউন্সিলের চেয়ারম্যান অধ্যাপক ড. মেসবাহউদ্দিন আহমেদ বলেন, বিশ্ববিদ্যালয় জ্ঞান সৃষ্টির জায়গা। আগে শিক্ষকরা যে অভিযোগ করতেন যে গবেষণা খাতে অর্থ পাওয়া যায় না। এখন আর সেকথা বলার কোনো সুযোগ নেই। এখন অনেক সরকারি-বেসরকারি প্রতিষ্ঠান গবেষণা খাতে অর্থ দিচ্ছে। গবেষকদের তা খুঁজে নিতে হবে।

তিনি আরও বলেন, আমাদের শিক্ষকদের গবেষণা খাতে সক্ষমতা আছে। সাম্প্রতিক সময়ে শাবির পদার্থ বিজ্ঞান বিভাগের কয়েকজন গবেষকদের আবিষ্কার যদি গৃহীত হয় তাহলে আন্তর্জাতিক অঙ্গনে শাবি তথা বাংলাদেশের নাম অনেকাংশেই সমাদৃত হবে।

শিক্ষকদের গবেষণাধর্মী হওয়ার আহ্বান জানিয়ে তিনি বলেন, শিক্ষকরা যদি শিক্ষার প্রতি মনোনিবেশ করেন তাহলে দেশের শিক্ষাব্যবস্থার মান এমনিতেই অনেকটাই ফলপ্রসূ হবে। যার ফলে আন্তর্জাতিক অঙ্গনে দেশটির অনেক বেশী উন্নতি পরিলক্ষিত হবে।

সম্মানিত অতিথি শাবি ভিসি অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ বলেন, শিক্ষার গুণগত মান নিশ্চিত ও আন্তর্জাতিকভাবে বিশ্ববিদ্যালয়কে মর্যাদা পেতে হলে শিক্ষক ও শিক্ষার্থীদের গবেষণায় প্রচুর পরিমাণে সময় দিতে হবে। একটা মানদণ্ড ঠিক করতে হবে যাতে করে দেশের বিশ্ববিদ্যালয়গুলোর প্রধান সমস্যাগুলো চিহ্নিত করে তা থেকে উত্তরণ হওয়া যায়।

তিনি বলেন, শাবিতে গত বছরের তুলনায় এ বছর গবেষণাতে তিনগুণ অর্থ বৃদ্ধি পেয়েছে। শাবির মান ধরে রাখতে হবে সবাইকে একযোগে কাজ করতে হবে বলে মন্তব্য করেন তিনি।

বিশেষ অতিথি অধ্যাপক ড. সঞ্জয় কুমার অধিকারী বলেন, ‘প্রতিনিয়ত প্রশিক্ষণের আওতায় থাকলে যোগ্যতা বৃদ্ধি পায়। বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন সব সময় প্রশিক্ষণের উপর গুরুত্বারোপ করে আসছে।

আইকিউএসি এর পরিচালক অধ্যাপক আব্দুল আওয়াল বিশ্বাস বলেন, শিক্ষার্থীরাই বিশ্ববিদ্যালয়ের প্রাণ। আর তাদের গুণগত শিক্ষা প্রদানের জন্য শিক্ষকদেরকে উপযোগী করতে আইকিউএসি কাজ করে যাচ্ছে।

আপনার মন্তব্য

আলোচিত