সিলেটটুডে ডেস্ক

২৭ সেপ্টেম্বর, ২০১৮ ১৭:৩৯

লিডিং ইউনিভার্সিটিতে বিশ্ব পর্যটন দিবস পালিত

বিশ্ব পর্যটন দিবস-২০১৮ উপলক্ষে লিডিং ইউনিভার্সিটিতে র‌্যালি ও সেমিনার অনুষ্ঠিত হয়েছে।

বৃহস্পতিবার (২৭ সেপ্টেম্বর) দক্ষিণ সুরমায় বিশ্ববিদ্যালয়ের স্থায়ী ক্যাম্পাস থেকে সকাল ১০টায় ট্যুরিজম এন্ড হসপিটালিটি বিভাগের উদ্যোগে লিডিং ইউনিভার্সিটির উপাচার্য অধ্যাপক ড. মো. কামরুজ্জামান চৌধুরীর নেতৃত্বে একটি র‌্যালি বের হয়। এতে বিশ্ববিদ্যালয়ের ছাত্র-ছাত্রী, শিক্ষক ও কর্মকর্তাবৃন্দ অংশগ্রহণ করেন।

সকাল ১১টায় বিশ্ববিদ্যালয়ের দ্বিতীয় একাডেমিক ভবনের গ্যালারি-১ এ ‘রোল অব ট্যুরিজম ইন দ্য ডেভেলপমেন্ট অব কমিউনিটি এন্ড কালচার ইন সিলেট’ বিষয়ক সেমিনার অনুষ্ঠিত হয়।

সেমিনারে প্রধান অতিথি হিসেবে লিডিং ইউনিভার্সিটির উপাচার্য অধ্যাপক ড. মো. কামরুজ্জামান চৌধুরী এবং বিশেষ অতিথি হিসেবে রেজিস্ট্রার মেজর (অব)  মো: শাহ আলম, পিএসসি উপস্থিত ছিলেন।

মূল বক্তা (কি-নোট স্পিকার) হিসেবে উপস্থিত ছিলেন লিডিং ইউনিভার্সিটির আর্কিটেকচার বিভাগের অধ্যাপক ও সিলেটের শুকতারা রিসোর্টের চেয়ারপারসন এবং কনসালটেন্ট স্থপতি সৈয়দা জেরিনা হোসেন।

সিলেটে পর্যটন শিল্পে ব্যাপক প্রসার ঘটানোর সম্ভাবনা রয়েছে উল্লেখ করে সেমিনারে লিডিং ইউনিভার্সিটির উপাচার্য প্রফেসর ড. মো. কামরুজ্জামান চৌধুরী বলেন, আমাদের পর্যটন শিল্পগুলো অবহেলিত। জনগণের সচেতনতা এবং লোকাল কমিউনিটিকে সম্পৃক্ত করে সরকারের পৃষ্ঠপোষকতায় পর্যটন কেন্দ্রগুলোর প্রতি ভ্রমণ পিপাসুদের আকর্ষণ আরও বাড়ানো সম্ভব।

তিনি বলেন, পর্যটন শিল্পের উন্নয়নের জন্য দক্ষ জনশক্তির প্রয়োজন, সেই লক্ষ্যে লিডিং ইউনিভার্সিটির ট্যুরিজম এন্ড হসপিটালিটি ম্যানেজমেন্ট বিভাগ কাজ করে যাচ্ছে। এ বিভাগের শিক্ষার্থীরা আগামীতে সিলেটসহ সারাদেশে পর্যটন শিল্পে উন্নয়নের জন্য ভূমিকা রাখবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন।

আমাদের ঐতিহ্য, কৃষ্টি ও সংস্কৃতিকে পর্যটকদের কাছে আকর্ষণীয় করে তোলতে হবে উল্লেখ করে স্থপতি অধ্যাপক জেরিনা হোসেন বলেন, আমাদের বিদ্যমান পর্যটন কেন্দ্রগুলোতে ভ্রমণকারীদের জন্য সুন্দর যোগাযোগ ব্যবস্থা, স্বাস্থ্যকর পরিবেশ, নিরাপত্তার ব্যবস্থা গড়ে তোলতে হবে। তিনি বলেন, আমাদের রয়েছে অসংখ্য ঐতিহাসিক নিদর্শন, সুন্দর প্রাকৃতিক ঝর্ণা ও জলপ্রপাত, পর্যটন কেন্দ্র জাফলং, রাতারগুল, বিছনাকান্দি, হাওর-বাওর এবং অনেক প্রত্নতাত্ত্বিক নিদর্শন। প্রযুক্তির ডিজিটালাইজেশন বাংলাদেশে পর্যটন শিল্পে অনেক পরিবর্তন এনেছে।

সিলেটে পর্যটন কেন্দ্রগুলোতে দুর্গম যোগাযোগ ব্যবস্থা ও প্রাকৃতিক সৌন্দর্যকে বিনষ্টকরণ এবং নিরাপত্তা নিয়ে পর্যটকদের অসন্তুষ্টি বিষয়ে শিক্ষার্থীদের প্রশ্নের জবাবে স্থপতি জেরিনা হোসেন বলেন, এ সবের পরিবর্তন এনে সুন্দর ব্যবস্থাপনার দায়িত্ব ট্যুরিজম এবং হসপিটালিটি ম্যানেজমেন্ট বিষয়ের শিক্ষার্থীদেরকেই নিতে হবে। লিডিং ইউনিভার্সিটির ট্যুরিজম এবং হসপিটালিটি ম্যানেজমেন্ট বিভাগের শিক্ষার্থীরা এ ব্যাপারে পরিবেশ রক্ষায় যারা কাজ করছেন এবং স্থানীয় জনপ্রতিনিধি ও প্রশাসনের সাথে সমন্বয় স্থাপনের মাধ্যমে পর্যটন কেন্দ্রগুলোর অস্বস্তিকর পরিবেশ থেকে রক্ষা করতে অগ্রণী ভূমিকা রাখবে, বিশ্ব পর্যটন দিবসে এটাই আমাদের প্রত্যাশা।

শিক্ষার্থী ইসরাত জাহান ও রিয়াসাত আজিম সাদির উপস্থাপনায় সেমিনারে সভাপতিত্ব করেন লিডিং ইউনিভার্সিটির ট্যুরিজম এবং হসপিটালিটি ম্যানেজমেন্ট বিভাগের ভারপ্রাপ্ত বিভাগীয় প্রধান মো. মাহবুবুর রহমান।

আপনার মন্তব্য

আলোচিত